পাসপোর্ট (এমআরপি) রি-ইস্যু/তথ্য পরিবর্তন/সংশোধন এর নিয়মাবলী ও আবেদন ফরম Rules and Application form pdf of passport re issuing info change and correction PDF

 


পাসপোর্ট (এমআরপি) রি-ইস্যু/তথ্য পরিবর্তন/সংশোধন এর নিয়মাবলী ও আবেদন ফরম PDF

পাসপোর্ট নবায়ন এর জন্য এই ফরমটি পূরণ করে বর্তমান পাসপোর্ট এর ফটোকপি ও ব্যাংকে টাকা জমার রশিদ সংযুক্ত করতে হবে এবং মূল পাসপোর্টটি অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

তথ্য পরিবর্তন/সংশোধনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রমানপত্র সংযুক্ত করতে হবে। 

ক) সরকারি, আধাসরকারী, স্বায়ত্তশাষিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার স্থায়ী কর্মকর্তা/ কর্মচারী ও সরকারি চাকুরীজীবির স্বামী/স্ত্রী, এবং সরকারি চাকুরীজীবির নির্ভরশীল ১৫ (পনের) বৎসরের কম বয়সী সন্তান  সাধারণ ফি জমা করে জরুরি সুবিধা পাবেন। এক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে অনাপত্তি সনদ (NOC) ওয়েব সাইটে আপলোড পূর্বক দাখিল করতে হবে।

খ) অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবি ও তাদের স্বামী/স্ত্রী সাধারণ ফি জমা করে জরুরি সুবিধা পাবেন। এক্ষেত্রে অবসরের সনদ জমা দিতে হবে।

গ) বিদ্যমান মেশিন রিডেবল পাসপোর্টের তথ্য পরিবর্তনের ক্ষেত্রে রি-ইস্যুর আবেদনের জন্য নিন্মরূপ কাগজপত্র প্রয়োজন।


ক্রঃনং  পরিবর্তনযোগ্য তথ্য  কাগজপত্র


নিজের নাম/পিতা/মাতার নাম আংশিক পরিবর্তন পরিবর্তন যোগ্য নহে।

নিজের নাম/পিতা/মাতার নাম পূর্ণাঙ্গ পরিবর্তন পরিবর্তন যোগ্য নহে।

বৈবাহিক অবস্থা পরিবর্তন/বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে নিকাহনামা/ তালাকনামা (যেখানে যে টি প্রযোজ্য)।

জন্ম তারিখ পরিবর্তন পরিবর্তন যোগ্য নহে। 

স্থায়ী ঠিকানা পরিবর্তন পুলিশ প্রতিবেদন (এর জন্য পূরণকৃত ১ কপি রি-ইস্যু ফরম ও ১ কপি সত্যায়িত নতুন আবেদন ফরম-ডিআইপি ফরম-১)PDF


 বিঃ দ্রঃ- সকল আবেদনকারীকে আবেদনপত্র স্বশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে এবং ইস্যুকৃত পাসপোর্ট গ্রহণের সময় পুরাতন পাসপোর্ট অবশ্যই সাথে আনতে হবে।





Previous Post
Next Post
Related Posts