সম্মিলিত অনলাইন বদলি নির্দেশিকা - ২০২২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত শিক্ষক বদলি।Combined Online Transfer Guidelines - 2022 Transfer of Working Teachers of Government Primary Schools.

 


সম্মিলিত অনলাইন  বদলি নির্দেশিকা - ২০২২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত শিক্ষক বদলি।Combined Online Transfer Guidelines - 2022 Transfer of Working Teachers of Government Primary Schools.

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারGovernment of the People's Republic of Bangladesh

 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

 বাংলাদেশ সচিবালয় ঢাকা ১০০০

 স্মারক নং৩৮. ০০৮.০২২.০০.০০.০০২.২০১১-২৪৮

সম্মিলিত অনলাইন  বদলি নির্দেশিকা -২০২২

Ministry of Primary and Mass Education Bangladesh Secretariat Dhaka 1000 Memorial No.38. 008.022.00.00.002.2011-248 Consolidated Online Transfer Guidelines -2022


এই নির্দেশে সম্মিলিত অনলাইন বদলি নির্দেশিকা ২০২২ নামে অভিহিত হইবে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত শিক্ষক এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মাঠ পর্যায়ের সকল সরকারি কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে।


 সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত শিক্ষক বদলি।Transfer of working teachers of government primary schools.


বদলির সময়কাল

সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি- মার্চ মাসের মধ্যে একই উপজেলা/ থানা, আন্তঃউপজেলা/ থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ বদলি করা যাবে।


তা ব্যতীত অন্য যে কোন সময় কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য হলে সেই শূন্য পথে প্রধান শিক্ষক বদলি করা যাবে।


 বদলির কর্তৃপক্ষ

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার নিজ ক্ষেত্রে একই উপজেলার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/ থানা শিক্ষা অফিসার সুপারিশক্রমে সহকারি শিক্ষকদের আন্তঃবিদ্যালয়ের বদলির অনুমোদন প্রদান করতে পারবেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহণ পূর্বক উপজেলা/ থানা শিক্ষা অফিসার এর বদলির আদেশ জারি করবেন।


জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার নিজ ক্ষেত্রে আন্তঃউপজেলা/ থানার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/ থানা শিক্ষা অফিসার সুপারিশ ক্রমে সহকারি শিক্ষকদের বদলি করতে পারবেন।


 একি সিটি কর্পোরেশনের আওতাধীন নির্দিষ্ট একটি থানার মধ্যে আন্ত থানার মধ্যে বদলির ক্ষেত্রে সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসার এর সুপারিশ করবে সহকারি শিক্ষকদের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকের সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশ ক্রমে বিভাগীয় উপ- পরিচালক বদলি করতে পারবেন।


 বিভাগীয় উপ- পরিচালক তানভীর অধিক ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা/ থানা শিক্ষা অফিসার এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশ ক্রমে সহকারি শিক্ষকদের আন্তঃজেলা বদলি করতে পারবেন।


 বিভাগীয় উপ- পরিচালক তার নিজ উপজেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশ ক্রমে প্রধান শিক্ষকদের একই উপজেলা, আন্তঃউপজেলা এবং আন্তঃজেলা বদলি করতে পারবেন।


 প্রশাসনিক বদলির ক্ষেত্রে বদলির কর্তৃপক্ষ করতে মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অফিসার কে বোঝাবে।


 বদলির সাধারণ শর্তাবলী

 সহকারি শিক্ষক পদে চাকরির মেয়াদ ন্যূনতম দুই বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে আন্তঃ উপজেলা/ থানা, আন্তঃজেলা ও আন্তঃবিভাগ বদলি করা যাবে, তবে, উক্ত দুই বছরের মধ্যে একই উপজেলা/ থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে, এছাড়াও, যেকোনো বদলির পর তিন বছর অতিক্রান্ত না  হলে কোন শিক্ষক বদলির জন্য বিবেচিত হইবে না।


 প্রধান শিক্ষক বা কোন সহকারি শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রাপ্ত হলে উক্ত পদে তার চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে, পদ শূন্য থাকা সাপেক্ষে আন্তঃ উপজেলা/ থানা, আন্তঃজেলা এবং আন্তঃবিভাগ বদলি করা যাবে, তবে উক্ত 2 বছরের মধ্যে একই উপজেলা/ থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে, এক্ষেত্রেও বদলির পর তিন বছর অতিক্রান্ত না হলে কোন শিক্ষক বদলির জন্য বিবেচিত হবেন না।


 যে সকল বিদ্যালয় ৪ জন বা তার কম সংখ্যক শিক্ষক-কর্মকর্তা আছেন কিংবা শিক্ষক-ছাত্র অনুবাত ১.৪ এর বেশি রয়েছে, সেসকল বিদ্যালয় থেকে সাধারণ ভাবে শিক্ষক বদলি করা যাবে না।


 নদী ভাঙ্গন/ অন্য কোন প্রকৃতিক দুর্যোগ এর পরিপ্রেক্ষিতে কোন শিক্ষকের বসতভিটা বিলীন হওয়ার ফলে স্থায়ী ঠিকানা পরিবর্তিত হলে বা কোন উপজেলা/ থানা/ পৌরসভা/ সিটি কর্পোরেশন প্রশাসনিক পুনর্গঠন এর কারণে কোন শিক্ষকের স্থায়ী ঠিকানা এবং কর্মস্থলের ঠিকানা পরিবর্তিত হয়ে দুটো ভিন্ন উপজেলা/ থানা পৌরসভার অন্তর্ভুক্ত হলে উক্ত শিক্ষকের স্থায়ী ঠিকানায় বদলি করা যাবে, এক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা সহকারী কমিশনার ভূমি এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যয়ন পত্র, স্থায়ী ঠিকানার জমির দলিল খতিয়ান, বাড়ির হোল্ডিং নম্বর সিটি কর্পোরেশন এলাকার জন্য, ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ,  পুরো/ ইউনিয়ন পরিষদ কর পরিশোধের রশিদ সহ আবেদন করতে হবে।


 উপজেলা/ থানায় কোন পদ শূন্য হলে প্রথমত  সংশ্লিষ্ট উপজেলা/ থানা অধিবাসী প্রার্থীগণ যারা নিজ উপজেলা/ থানায় শূন্যপদ না থাকায় অন্য উপজেলা/ থানা, দ্বিতীয়তঃ সংশ্লিষ্ট উপজেলা/ থানার অধিবাসী প্রার্থীগণ সেই পদে বদলির জন্য অগ্রাধিকার পাবেন, তবে আন্তঃ উপজেলা/ থানা,- আন্ত- জেলা কিংবা আন্তঃবিভাগ বদলির ক্ষেত্রে বদলিকৃত শিক্ষকের যোগ্যতা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত সর্বশেষ পরিপত্র/ নীতিমালা দ্বারা নির্ধারিত হবে।


 উপজেলা থানার মধ্যে একই পদে একাধিক আগ্রহী প্রার্থী থাকলে তাদের মধ্যে যথাক্রমে দূরত্ব, লিঙ্গ, চাকরির জ্যেষ্ঠতা, প্রতিবন্ধিতা, বিবাহ, স্বামীর মৃত্যু/ বিবাহবিচ্ছেদ এসব বিষয় বিবেচনায় নিয়ে অগ্রধিকার নির্ধারণ করতে হবে।


 উপজেলার মধ্যে সর্বাধিক ১০% পদে সংশ্লিষ্ট উপজেলার বাইরে থেকে উপযুক্ত শিক্ষক পদ শূন্য সাপেক্ষে বদলি করা যাবে।



 বিধবা/ তালাকপ্রাপ্ত শিক্ষক তার স্থায়ী বা বর্তমান ঠিকানায় বদলি হতে পারবে, এবং বিধবা/ তালাকপ্রাপ্ত শিক্ষক পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হলে স্বামীর স্থায়ী/ বর্তমান ঠিকানা বদলি হতে ইচ্ছা পোষণ করলে কাবিননামা/ প্রত্যায়ন পত্র সহ লিখিত আবেদনের ভিত্তিতে পদ শূন্য থাকা সাপেক্ষে বদলি করা যাবে, এরূপ বদলির ক্ষেত্রে নিজের স্থায়ী/ ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যয়ন পত্র, স্বামীর স্থায়ী ঠিকানায় জমির দলিল খতিয়ান, ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।


 বিধবা বা তালাকপ্রাপ্ত শিক্ষকের তার আবেদনের প্রেক্ষিতে পিতা/ তার স্থায়ী ঠিকানায় অথবা তার বর্তমান স্থায়ী ঠিকানায় বদলি করা যাবে, এক্ষেত্রে পিতা তার বর্তমান স্থায়ী ঠিকানার স্বপক্ষে স্বপক্ষে সংশ্লিষ্ট পৌর মেয়র/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর প্রত্যয়ন পত্র, পিতার স্থায়ী ঠিকানার জমির দলিল, খতিয়ান, এবং ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য আবেদন করতে হবে, তবে এ সুযোগ তারা সমগ্র চাকরি কালের সর্বোচ্চ একবার গ্রহণ করতে পারবেন।


 কোন শিক্ষকের স্ত্রী বা স্বামী সরকারি/ আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান চাকরি করলে তাকে স্ত্রী বা স্বামীর কর্মস্থল এর বদলির সুযোগ দেওয়া যেতে পারে, তবে এ সুযোগ তারা সমগ্র চাট বিকালে সর্বোচ্চ দুই বার গ্রহণ করতে পারবেন, কিন্তু ৩.৮  নং অনুচ্ছেদ এর আওতায় স্বামী/ স্ত্রীর স্থায়ী ঠিকানায় বদলির সুযোগ গ্রহণকারী অনুচ্ছেদ এর আওতায় বদলির সুযোগ পাবেন না।


প্রশাসনিক কারণে বদলি

 আচরণবিধি লঙ্ঘন শৃঙ্খলা জনিত কারণে প্রশাসনিক বদলি করা যাবে, তবে সে ক্ষেত্রে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক প্রশাসনিক বদলির জন্য মহাপরিচালক বরাবর সুপারিশ প্রেরণ করবেন।


 প্রশাসনিক কারণে বদলি হওয়ার তিন বছরের মধ্যে কোন শিক্ষক বদলির জন্য আবেদন করতে পারবেন না।


 একই উপজেলার বিদ্যালয় সমূহের মধ্যে শ্রেণিকক্ষ/ শিক্ষক- ছাত্র সংখ্যা অনুপাতে শিক্ষকদের সুষম বন্টন নিশ্চিত করার প্রয়োজনে মহাপরিচালক বিদ্যালয় ভিত্তিক শিক্ষক সমন্বয় বদলির আদেশ জারি করবেন।


 সংযুক্তি

 ডিপিএড/ সি-ইন-এড  প্রশিক্ষণে এক বা একাধিক শিক্ষকদের যোগদানের কারণে কিংবা কোন শিক্ষকদের যোগদানের কারণে কিংবা কোন শিক্ষকের সাময়িক বরখাস্ত জনিত শূন্যপদে বা মাটিতে জনিত ছুটির কারণে শিক্ষক স্বল্পতা যেহেতু কোন বিদ্যালয়ের পাঠদান বিঘ্নিত হওয়ার কারণে উপজেলা/ থানা শিক্ষা অফিসার এর প্রস্তাবের ভিত্তিতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নির্দিষ্ট সময়ের জন্য মেয়াদ উল্লেখপূর্বক সংযুক্তিতে আদেশ প্রদান করবে, মেয়াদ শেষে সংক্রিয় ভাবে সংযুক্ত আদেশ বাতিল হইবে, একই শিক্ষকের একাধিক বার সংযুক্তি দেওয়া যাবে না, সংযুক্তির আদেশকারী কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জনস্বার্থে বা প্রশাসনিক কারণে সংযুক্তি আদেশ বাতিল করতে পারবেন।


 প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের সকল সরকারি কর্মচারী বদলি


 বদলির সময়কাল

 আবেদনের প্রেক্ষিতে প্রতি বছরের জানুয়ারি মাসে বদলি করা যাবে


 জনস্বার্থে/ প্রশাসনিক কারণে মন্ত্রণালয় ও অধিদপ্তর যেকোন সময় যেকোন কর্মচারীকে বদলি করতে পারবেন।


 বদলির কর্তৃপক্ষ

 ষষ্ঠ থেকে তদূর্ধ্ব গ্রেডের কর্মচারীর বদলির ক্ষেত্রে নিয়োগ সচিব/ সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নবম ও দশম গ্রেডের কর্মচারীর বদলির ক্ষেত্রে পরিচালক এবং 11 থেকে ২০তম গ্রেডের কর্মচারীর ,আন্তঃবিভাগ বদলির ক্ষেত্রে মহাপরিচালক, আন্তঃজেলা বদলির ক্ষেত্রে বিভাগীয় উপ-পরিচালক এবং আন্তঃজেলা উপজেলা/ থানা বদলির ক্ষেত্রে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/ সুপারেন্টেন অধিকারী করবেন।



বদলির শর্তাবলী

সহকারি ইন্সপেক্টর, ইউ আর সি/ টিআরসি, সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার, ইন্সট্রাক্টর, ইউ আর সি/ টিআরসি, পিটিআই ইন্সট্রাক্টর, উপজেলা/ থানা শিক্ষা অফিসার, সরকারি সুপারেন্টেন এবং সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কে জেলায় পদায়ন/ বদলি এবং অব্যাহতির পূর্ববর্তী কর্মস্থলে বদলি করা যাবে না।


চাকুরীর মেয়াদ কাল ন্যূনতম দুই বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে বদলি করা যাবে, এছাড়াও যেকোন বদলির পর দু'বছর অতিক্রান্ত না হলে কোন পুনরায় বদলির জন্য বিবেচিত হবে না।


 অবসরোত্তর ছুটি পিআরএল- এক বছর এক মাস পূর্বে কোন কর্মচারীদের বদলির জন্য আবেদন করলে কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করতে পারেন।


 প্রশাসনিক বদলি

 আচরণবিধি লংঘন বা শৃঙ্খলা জনিত কারণে প্রশাসনিক বদলি করা যাবে, তবে সে ক্ষেত্রে অভিযুক্ত কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ পূর্বক মন্ত্রণালয়/ অধিদপ্তরে বদলির আদেশ জারি করবেন।


 প্রশাসনিক কারণে বদলির ক্ষেত্রে অপেক্ষাকৃত সুগম কর্মস্থলে বদলি করা যাবে না, এরূপ বদলিকৃত কর্মচারী আবির্ভাবে 2 বদলিকৃত কর্মস্থলে চাকরি করবেন।


 একই পদে এবং একই কর্মস্থলে তিন বছর অতিক্রান্ত হওয়ার সাপেক্ষে কর্মচারীকে জনস্বার্থে নতুন পদে/ কর্মস্থলে বদলি করতে হবে, এরূপ বদলির ক্ষেত্রে কর্মচারীর যথাসম্ভব যোগাযোগ ও অন্যান্য সুবিধা বিবেচনা এবং আন্ত দপ্তর জনবলের ভারসাম্য বিবেচনা করে কর্মস্থল নির্বাচন করতে হবে।


 বদলির ক্ষেত্রে বিবেচ্য বিষয় সমূহ

 যে সকল কর্মচারী এবং তাদের স্বামী/ স্ত্রী সরকারি/ স্বায়ত্তশাসিত সংস্থার চাকরি করেন এবং সকল কর্মচারী বদলি/ পদায়নের -ক্ষেত্রে যেন স্বামী- স্ত্রী উভয়ে পাশাপাশি কর্মস্থলে অবস্থান করতে পারেন সে বিষয়ে সর্বোচ্চ বিবেচনা করতে পারবেন।


 সরকার কর্তৃক স্বীকৃতি দুর্গম পাহাড়ি এলাকায় কর্মরত কর্মচারীদের চাকুরী কাল এক বছর পূর্ণ হলে এবং তিনি বদলির আবেদন করলে কর্তৃপক্ষ তা বিবেচনা করতে পারেন।


 সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার কে জনস্বার্থে এবং আবেদনের প্রেক্ষিতে বদলির ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মস্থলে ন্যূনতম ৫০%সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার পদ পূরণ থাকতে হবে, অনিবার্য কারণে 50% পূরণের সম্ভব না হলে প্রাপ্তি স্থাপন নিশ্চিতকরন সাপেক্ষে বদলি করা যাবে, একই উপজেলা/ থানা শিক্ষা অফিস হতে একাধিক কর্মকর্তা অন্যত্র বদলির আবেদন করলে অথবা একই কর্মস্থলে একাধিক প্রার্থী আবেদন করলে যথাক্রমে নারী কর্মচারী এবং কর্মচারীগণ অগ্রাধিকার পাবেন।


 উর্ধ্বতন কর্তৃপক্ষ এবং অধীনস্থ কর্তৃপক্ষ একই কর্মস্থলের পৃথকভাবে বদলির আদেশ জারি করলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ বহাল থাকবে এবং অধীনস্থ কর্তৃপক্ষের আদেশ সংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য হবে।


 যে কোন পর্যায়ে কর্তৃপক্ষ বদলির আদেশ করে অনতিবিলম্বে তার সকল পর্যায়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।


 বিবিধ

 এই নির্দেশিকা কোন অনুচ্ছেদে বর্ণিত শর্তাবলী উপকরণের প্রয়োজন হলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে ব্যাখ্যা প্রদান করতে পারবেন।


 এই নির্দেশিকা টি শিক্ষক বদলির অংশটুকু রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান পার্বত্য জেলা সমূহের জন্য অনুষ্ঠিত হবে না তবে এই নির্দেশিকা আলোকে পার্বত্য জেলা পরিষদ সমূহ সংশ্লিষ্ট জেলা উপযোগিতা পূর্বক মন্ত্রণালয়কে অবহিত করবেন।


 এই নির্ধারিত শিক্ষক কর্মচারী বদলি সংক্রান্ত সকল নির্দেশিকা প্রজ্ঞাপন আদেশ বাতিল বলে গণ্য হইবে।


 নির্দেশনার আলোকে প্রাথমিক শিক্ষা অফিস অধিদপ্তর কর্তৃক প্রস্তুতকৃত অনলাইন সফটওয়্যার অ্যাপ এর মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হবে।


 সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তার ক্রমানুসারে নয়।








Previous Post
Next Post
Related Posts