২ উপ- বিধি-১ তে যাহা কিছুই থাকুক না কেন, সরকারি কর্মচারী বাহার পরিবারের কোনো সদস্য সরকারের পূর্ব অনুমোদন ব্যতীত-

 


যৌতুক দেওয়া ও নেওয়া:- কোন সরকারি কর্মচারীই-

(এ) যৌতুক দিতে বা নিতে বা যৌতুক দেয়া ও নামে প্ররোচিত করিতে পারিবেন না; অথবা


(বি) প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রযোজ্য ক্ষেত্রে কন্যা বা বরের পিতা-মাতা বা অভিভাবকের নিকট জোর দাবি করতে পারবেন না। 


বিদেশি পুরস্কার :- কোন সরকারি কর্মচারী রাষ্ট্রপতির অনুমোদন ব্যতিরেকে কোন বিদেশী পুরস্কার পদবী বা উপাধি গ্রহণ করতে পারবেন না।


ব্যাখ্যা: এই বিধির উদ্দ্যেশে ’রাষ্ট্রপতির অনুমোদন’ বলিতে 

সাধারণভাবে পূর্বানুমোদন বুঝাবে এবং বিশেষ ক্ষেত্রে যেখানে পূর্বানুমোদন গ্রহণের পর্যাপ্ত সময় না থাকে উক্ত ক্ষেত্রে গ্রহণ পরবর্তী অনুমোদন বুঝাবে।


সরকারি কর্মচারী সম্মানে গণজমায়েত:- (১) কোনো সরকারি কর্মচারী তাঁহার সম্মানে কোন সভা অথবা এবং কেবল তাহাকে প্রশংসা করার উদ্দেশ্যে কোন বক্তৃতা অথবা তাঁহার সম্মানে কোন আপ্যায়ন অনুষ্ঠান সংগঠনে উৎসাহ প্রদান করতে পারবে না।


(২) সরকারের সাধারণ বা বিশেষ আদেশের বিধান সাপেক্ষে কোন সরকারি কর্মচারীর চাকরি ত্যাগ, চাকরি হইতে অবসর গ্রহণ বা বদলীজনিত কারণে কর্মস্থল ত্যাগের প্রাক্কালে উক্ত কর্মচারীর নিজের অথবা অন্য কোন কর্মচারী সম্মানে  অনুষ্ঠিত সম্পূর্ণ ব্যক্তিগত এবং অনানুষ্ঠানিক বিদায় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন।


সরকারি কর্মচারী কর্তৃক তহবিল সংগ্রহ- (১) বিধি ৯ তে যাহা কিছুই বর্ণিত থাকুক না কেন উনুন অনুমোদিত পণ্য উন্নয়ন প্রকল্পের আংশিক ব্যয় স্থানীয় অনুদানের দ্বারা মিটানোর প্রয়োজন হইলে সরকারকে অবহিতকরণ ব্যতীত একজন সহকারী কর্মচারী উক্ত তহবিল সংগ্রহে অংশগ্রহণ করিতে পারিবেন।


উপবিধি-(১) এর বিধান সাপেক্ষে একজন সরকারি কর্মচারী কে ফেমিন কোড ও ফেমিন ম্যানুয়াল এর অধীনে তহবিল সংগ্রহের জন্য কর্তৃত্বপ্রাপ্ত ত্রাণ কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে ব্যতীত অন্যান্য ক্ষেত্রে তহবিল সংগ্রহে অংশগ্রহণের পূর্বে সরকারের পুর্বানুমোদন গ্রহণ করিতে হইবে।


সরকারের অনুমতি ব্যতীত বা অনুমতিক্রমে উপবিধি (১) ও (২) তে বর্ণিত তহবিল সংগ্রহে অংশগ্রহণের ক্ষেত্রে উন্মুক্ত শর্তাদি  পালন করতে হইবে-


উপবিধি (১) ও (২) তে বর্ণিত উদ্দেশ্যে তহবিল সংগ্রহের জন্য গঠিত কমিটিতে সংশ্লিষ্ট থাকিয়া কোন সরকারি কর্মচারী কোন ব্যক্তি বিশেষের নিকট এমন কোন ব্যক্তিগত আবেদন করবেন না, যাহা তাহার সরকারি দায়িত্ব পালনে যে কোন প্রভাব ফেলতে পারে;


চাঁদা আদায় সরকারি কর্মচারী নিজেকে ব্যক্তিগতভাবে জড়াইতে পারবেন না;


সফল তহবিল সংগ্রহের জন্য সরকারি কর্মচারীর সরকারি কার্য সম্পাদনা অবহেলা পরিলক্ষিত হইলে তিনি শৃঙ্খলা মূলক কার্যক্রমের আওতাভুক্ত হইবেন।


সরকারি কর্মচারী যে কোন উদ্দেশ্যে চাঁদা প্রদান কে নির্দিষ্ট রীতির বেলায় তাহার ক্ষমতা প্রয়োগ করা বা না করার সঙ্গে শর্তাধীন করিতে পারিবেন না।


অফিস সময়ে সরকারি কর্মচারী তহবিল সংগ্রহে সংশ্লিষ্ট হইতে পারবেন না এবং ইহা কোনোভাবেই তাহার সরকারি কার্যসম্পাদনের বিঘ্ন বা অন্তরায় সৃষ্টি করতে পারবে না।


তহবিল, অনুদান বা চাঁদা সংগ্রহের সরকারি কর্মচারী কোনরূপ জোর বা চাপ প্রয়োগ করতে পারবে না কারণ ইহা সর্বোদাই স্বেচ্ছাধীন বিষয়।


সরকারি কর্মচারী উপবিধি (১) ও (২) এর বিধান মতে তহবিল সংগ্রহে অংশগ্রহণের ক্ষেত্রে সংগৃহীত তহবিল এর নিয়মিত হিসাব সংরক্ষণ করবেন এবং উহা নিরীক্ষার জন্য পরবর্তী উর্দ্ধতন কর্মকর্তার নিকট দাখিল করবেন। যিনি প্রয়োজনে এই হিসাব সরকারের নিয়ন্ত্রণ করবেন।

 

এই বিধিতে যাহাই থাকুক না কেন বিজিবি, পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, আয়কর বিভাগ এবং খাদ্য বিভাগের কোন কর্মচারী কোনক্রমেই উপবিধি (১) ও (২) তে বর্ণিত উদ্দেশ্যে কোন প্রকার তহবিল সংগ্রহে সংশ্লিষ্ট হইতে পারে না।

চাঁদা বিধি ৮ এর বিধান সাপেক্ষে কোন সরকারি কর্মচারী যেকোনো উদ্দেশ্যেই হোক না কেন সরকারের সুনির্দিষ্ট কোন আদেশ বা নির্দেশ এর অধীন ব্যতিরেকে অনুরোধ তহবিল সংগ্রহের জন্য বলিতে তহবিল সংগ্রহে অংশগ্রহণ করতে বা তহবিল গ্রহণ করিতে পারবেনা।


ধার দেওয়া এবং ধার করা-

কোন সরকারি কর্মচারী তাহার কর্তৃত্বে এক্তিয়ারভুক্ত এলাকা বা দাপ্তরিক কাজে সম্পৃক্ত কোন ব্যক্তিকে অর্থ ধার দিতে, অথবা অথবা তাঁহার নিকট নিজেকে আর্থিকভাবে দায়বদ্ধ করিতে পারিবে না।


 তবে এই উপবিধি যৌথ মূলধনী কারবার ব্যাঙ্ক অথবা সু-প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠান স্বাভাবিকভাবে লেনদেনের জন্য প্রযোজ্য হইবে না।


 কোন সরকারি কর্মচারী যখন এমন কোন নিয়োগ লাভ করেন এমন স্থানে বদলি হন, স্থানীয় ওই ব্যক্তির বসবাস করেন বা করিবেন তাহার অবস্থার সম্পত্তির অধিকারী হওয়া কোন ব্যবসা পরিচালনা করেন, যার নিকট হইতে সংশ্লিষ্ট কর্মচারী আছে বাজার নিকট নিজেকে অন্য কোনভাবে আর্থিক দায়বদ্ধ করি আছে, তাহলে সংশ্লিষ্ট কর্মচারী সঙ্গে সঙ্গে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের নিকট পত্র অবস্থা সম্পর্কে ঘোষণা করিবেন।


 নন গেজেটেড কর্মচারী অফিস প্রধানের নিকট  উপবিধি-২ ঘোষণা প্রদান করিবেন


সরকার কর্তৃক আরোপিত সাধারণ বা বিশেষ বিধি-

নিষেধ শিথিলতা সাপেক্ষে সরকারি কর্মচারী সমবায় সমিতি আইন,২০০১  সনে৪৭  নং আইন প্রচলিত অন্য কোন আইন অনুসারে নিবন্ধনকৃত সমবায় সমিতি হইতে ঋণ গ্রহণ বা প্রদান করিতে পারিবেন।


 মূল্যবান সামগ্রী স্থাবর সম্পত্তি হস্তান্তর- 

স্বীকৃতি ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে ব্যতিরেকে কোন সরকারি কর্মচারী তাহার কর্মস্থল জেলা নিয়ে লেখার জন্য তিনি নিয়োজিত এলাকায় বসবাসকারী স্থাবর সম্পত্তির অধিকারী অথবা ব্যবসা-বাণিজ্যের কোন ব্যক্তির নিকট ২,৫০,০০০/ -টাকার অধিক মূল্যের কোনো স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রয় বিক্রয় বা অন্য কোনো পন্থায় হস্তান্তরের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী প্রযোজ্য ক্ষেত্রে বিভাগীয় প্রধান বা সরকারের সচিব এর নিকট এই অভিপ্রায় ব্যক্ত করে সংশ্লিষ্ট কর্মচারী নিজেই বিভাগীয় প্রধান হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এর মাধ্যমে এবং সরকারের সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এর মাধ্যমে সরকারের নিকট অভিপ্রায় জানাইবেন, উপরোক্ত সার্বিক অবস্থা, প্রস্তাবিত মূল্য এবং বিক্রয় ব্যতীত অন্য কোন পদ্ধতি হস্তান্তরের ক্ষেত্রে, হস্তান্তরের পদ্ধতি বিবরণ থাকিবে, সরকার কর্তৃক প্রদত্ত বাংলাদেশ অনুসারে আদেশ সংশ্লিষ্ট কর্মচারী কাজ করবেন।


 তবে সংশ্লিষ্ট কর্মচারী তাহার কোন কর্মচারী সকল প্রকার লেনদেনের ক্ষেত্রে পরবর্তী ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।


 ২ উপ- বিধি-১  তে যাহা কিছুই থাকুক না কেন, সরকারি কর্মচারী বাহার পরিবারের কোনো সদস্য সরকারের পূর্ব অনুমোদন ব্যতীত-


 , বিক্রয় দান, উইল বা অন্যকোন ভাবে বহি বাংলাদেশের অবস্থিত কোন সম্পত্তি অর্জন বা হস্তান্তর করিতে পারিবে না,


 কোন বিদেশী নাগরিক, বিদেশী সরকার বা বিদেশী সংস্থার কোন প্রকার ব্যবসায়িক লেনদেন করিতে পারিবে না।


 ভবন, অ্যাপার্টমেন্ট ইত্যাদি নির্মাণ অথবা পড়ায়-

কোন সরকারি কর্মচারী নির্মাণ ব্যয় করার প্রয়োজনীয় অর্থের উৎস উল্লেখ পূর্বক উদ্দেশ্যে আবেদনের মাধ্যমে সরকারের পূর্বানুমোদনক্রমে থেকে ব্যবসায়ীক বা আবাসিক ব্যবহারের অভিজ্ঞতা এ নিজের দ্বারা অনুভব, অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট নির্মাণ করিতে পারিবে না।


 সম্পত্তির ঘোষণা-

সরকারি কর্মচারী চাকরিতে প্রবেশের সময় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের নিকট তাহার অথবা তার পরিবারের সদস্যদের মালিকানাধীন দখলে থাকা শেয়ার, সার্টিফিকেট, সিকিউরিটি, বীমা পলিসি এবং মোট 50 হাজার টাকা বা ততোধিক মূল্য সহ সকল স্থাবর-অস্থাবর সম্পত্তির ঘোষণা করবেন এবং উক্ত ঘোষণার নিম্নোক্ত বিষয়গুলো থাকে- 


যে জেলায় সম্পত্তি অবস্থিত উপজেলার নাম-

  • 50000 টাকার অধিক মূল্যের প্রত্যেক প্রকারের অলংকারাদি পৃথকভাবে প্রদান করিতে হইবে।
  •  সরকার সাধারণ বিশেষ আদেশের মাধ্যমে যে সকল তথ্য দিবেন
  •  সরকারি কর্মচারী প্রতি পাঁচ বছর অন্তর ডিসেম্বর মাসে, প্রযোজ্য ক্ষেত্রে, উপবিধি-১ এর অধীনে, প্রদত্ত ঘোষণায় অথবা বিগত পাঁচ বছরের হিসাব বিবরণীতে প্রদর্শিত সম্পত্তির হিসাব বিবরণী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের নিকট দাখিল করিতে হইবে।
  • সরকার গেজেট প্রকাশিত আদেশের মাধ্যমে এই দীর্ঘদিন সম্পত্তির হিসাব বিবরণী দাখিলের পদ্ধতি এবং কর্তৃপক্ষের নিকট দাখিল করিতে হইবে উক্ত কর্তৃপক্ষ নির্ধারণ করিতে পারিবেন।


 নগদ টাকাসহ পরিবর্তনীয় সম্পদের হিসাব প্রকাশ-

 সরকারের চাহিদা মোতাবেক প্রত্যেক  সরকারি কর্মচারী তাহার নগদ টাকাসহ যে পরিবর্তনীয় সম্পদের হিসাব প্রকাশ করিবেন।


 নামাজি এবং বিনিয়োগ-

 কোন সরকারি কর্মচারী কারবারের বি নিয়োগ করিতে পারিবেনা, এই উদ্দেশ্য মূল্য প্রতিনিয়ত অস্বাভাবিক উঠানামা করে, অভ্যাসগতভাবে সমস্ত সিকিউরিটিজের পড়ায় বিক্রয় বিনিয়োগ হিসেবে গণ্য হইবেন।


 যে বিনিয়োগের ফলে সরকারি কর্মচারী সরকারি কার্যসম্পাদনের প্রভাবিত হতে পারে অথবা সরকারি কর্তব্য সম্পাদন বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে পারে, সরকারি নিজের নিয়োগ তার পরিবার বিনিয়োগ করিতে পারিবে না।


কোন সরকারি কর্মচারী এমন কোনো কিছুতেই বি নিয়োগ করিতে পারিবেনা, কোন ঘটনার পরিপ্রেক্ষিতে যাহার মূল্য পরিবর্তন সম্পর্কিত তথ্য একজন সরকারি কর্মচারী হিসেবে তিনি গিয়া তো, কিন্তু সাধারণ জনগণ তাহার অনুরোধ  নয়।


 কোন সিকিউরিটি নিয়োগ এর উপরে উপ-

বিডি সমূহে উল্লেখিত প্রকৃতির কিনা এ ধরনের সম্পর্কে কোন প্রশ্ন উপস্থাপন করলে সম্পর্কে সরকারের সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে গণ্য হইবে।


 কোম্পানি স্থাপন স্থাপন

 সরকারি কর্মচারী কোনো ব্যাংক বা অন্য কোন কোম্পানি স্থাপন, নিবন্ধকরণ ব্যবস্থাপনায় অংশ গ্রহণ করিতে পারিবে না।


 তবে সরকারের বিশেষ বিধান সাপেক্ষে, সরকারি কর্মচারী সমবায় সমিতি আইন,২০০১ এর অধীনে নিবন্ধনকৃত সমবায় সমিতি স্থাপনে নিবন্ধন অথবা ব্যবস্থাপনায় অংশ গ্রহণ করিতে পারিবেন।


 ব্যক্তিগত ব্যবসা অথবা চাকুরী-

 এই বিধিবিধান সাপেক্ষে কোন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেকে সরকারই কার্যত অন্য কোন ব্যবসায় জড়িত হইতে অথবা অন্য কোন চাকরি গ্রহণ করিতে পারিবে না।


 তবে একজন নন গেজেটেড সরকারি কর্মচারী উপরোক্ত অনুমোদন ব্যতিরেকে তার পরিবারের সদস্যদের কাজে লাগায় ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে পারিবে এবং এই ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীকে সম্পত্তির ঘোষণাপত্র ব্যবসার বিস্তারিত বিবরণ করিতে হইবে।


 সরকারি কর্মচারী ধর্মীয়, সামাজিক অথবা দাতব্য প্রকৃতি এবং সময়ে সময়ে শিল্প ও সাহিত্য ধর্ম এবং একবার গুটিকয়েক শিল্প ও সাহিত্য ধর্মী রচনা সরকারি কর্মকর্তা ঘটে অংশ গ্রহণ করিতে পারিবেন, তবে সরকারের দৃষ্টিতে এর উপর মুভি বলিয়া বিবেচিত হলে, সরকার যে কোন সময় সংশ্লিষ্ট কর্মচারীকে এরূপ কর্ম হইতে বিরত থাকে অথবা এই ধর্ম পরিত্যাগ করতে নির্দেশ দিতে পারিবেন।


 সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেকে তার পরিবারের কোনো সদস্য কে তার একটি এলাকায় কোন ব্যবসায় জড়িত হওয়ার অনুমতি দিতে পারিবে না।


 খেলাধুলা সম্পর্কিত কর্ম ও বিনোদনমূলক ক্লাবের সদস্য হওয়ার ক্ষেত্রে প্রযোজ্য হইবে না।


দেউলিয়াত্ব অভ্যাসগত ঋণগ্রস্ততা-

 সরকারি কর্মচারী অবশ্যই অভ্যাসগত ঋণগ্রস্ততা পরিহার করবেন, যদি কোন বেসরকারি হিসেবে ঘোষণা ঘোষণা ঘোষিত হয় রোগ এক নাগাড়ে দুই বছর কাল যদি দায়বদ্ধ যে করি জন্য প্রয়োগ করা, স্বাভাবিক অবস্থায় যদি তারা দুই বছরের মধ্যে পরিশোধ করা সম্ভব না হয়, তাহা হইলে তিনি এই পৃথিবী করিয়াছেন বলিয়া গণ্য হইবে- যদি না তিনি প্রমাণ করিতে সক্ষম হন যে, এই দেউলিয়া ঋণগ্রস্থ এমন একটি ঘটনার প্রতিশ্রুতি তিনি স্বাভাবিক তৎপরতার পূর্বে বুঝিতে সক্ষম হন নাই অথবা যার উপর তাহার কোন হাত ছিল না এবং জাহাঁপনা অবিবেচনাপ্রসূত বা অপূর্ব এর অভাবজনিত কারণে সৃষ্টি নয় যদি কোনো সরকারি কর্মচারী নিজেকে দেউলিয়া হিসেবে ঘোষণা করার জন্য আবেদন করেন বা দেউলিয়া হিসেবে বিবেচিত হন তাহলে তিনি যে সম্পর্কে তথ্য, প্রযোজ্য ক্ষেত্রে, অফিস অফিস প্রধান ভাগে প্রধান।


 সরকারি দলিলাদি অথবা আদান প্রদান-

 সরকারি কর্মচারী সরকারকর্তৃক এই উদ্দেশ্যে সাধারণভাবে ক্ষমতাপ্রাপ্ত সরকারি দায়িত্ব পালনকালে সরকারের অন্য কোনভাবে তাহলে আসি আছে কি অথবা সরকারি কর্তব্য সম্পাদন করতে প্রস্তুত সংগৃহীত হয়েছে এই রূপ সরকারি দলিল এর বিষয়বস্তু বা তথ্য প্রত্যেক কিংবা পরোক্ষভাবে অন্য কোন বিভাগ বা সংযুক্ত দপ্তরে কর্মরত কোন সরকারি কর্মচারীর নিকট অথবা অন্য কোনো বেসরকারি ব্যক্তির নিকট অথবা সংবাদের মাধ্যমে নিকট প্রকাশ করিতে পারিবে না।


 কোন অনুরোধ প্রস্তাব নিয়ে  সংসদ সদস্য ইত্যাদির দ্বারস্থ হওয়া-

 সরকারি কর্মচারী কোন বিষয়ে হস্তক্ষেপ করার জন্য কোন অনুরোধ বা প্রস্তাব নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন  সংসদ সদস্য বা অন্য কোনো বেসরকারি ব্যক্তির দ্বারস্থ হতে পারবে না।


 সংবাদপত্র সাময়িক ই-ব্যবস্থাপনা ইত্যাদি-

 সরকারি কর্মচারী সরকারের পূর্বানুমোদনক্রমে সংবাদপত্র সাময়িক সম্পূর্ণ বা আংশিক মালিক হতে অথবা পরিচালনা করতে অথবা সম্পদ ব্যবস্থাপনা অংশগ্রহণ করিতে পারিবে না।


 বেতার সম্প্রচার অংশগ্রহণ এবং সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগ-

 সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের পূর্ব অনুমোদন ব্যতিরেকে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্রে ব্যতিরেকে বেতার টেলিভিশন সম্প্রচার অংশগ্রহণ করে অথবা কোন সংবাদ সাময়িকীতে নিজ নামে অথবা অথবা অন্য নামে কোন নিবন্ধন বা দলিল লিখিত পারিবে না।


 তবে সাধারণত এই অনুমোদন দেওয়া হইবে যদি এইরূপ সম্প্রচার অথবা নিবন্ধন বা তথ্য সরকারি কর্মচারীর ন্যায় পরায়নতা, বাংলাদেশে নিরাপত্তা অথবা বিদেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক ক্ষতিগ্রস্ত না করে, অথবা জনশৃঙ্খলা শালীনতা নৈতিকতা ,বিঘ্ন না ঘটে অথবা আদালত অবমাননা, অপবাদ বা অপরাধ সংগঠনের প্ররোচনা হিসেবে গণ্য না হয়।


Previous Post
Next Post
Related Posts