ড্রাইভারদের আত্মচিৎকার শোনার কেউ নেই , একজন ড্রাইভার এর ৩৬৫ দিনের ৩৬৫ দিন কাজ করতে হয় ।There is no one to listen to the drivers self-cries, a driver has to work 365 days 365 days



 ড্রাইভারদের আত্মচিৎকার শোনার কেউ নেই

There is no one to listen to the drivers self-cries, a driver has to work 365 days 365 days

একজন সরকারি-বেসরকারি সাহিত্য শাসিত ড্রাইভারদের  অফিস টাইম সকাল ছয়টা থেকে শুরু হয়ে থাকে সাধারণত সকাল ৬ ছয় টা থেকে শুরু করতে গেলে একজন ড্রাইভারকে/ মোটর গাড়ি চালককে ঘুম থেকে উঠতে হয় ভোর ৪ পাঁচ টা আবার একজন ড্রাইভার সাধারণত গাড়ি বন্ধ করেন রাত ১০ টা থেকে ১১ টা নিত্যদিনের রুটিন বলা যায় কিছু কিছু জায়গায় ভিন্নতা পাওয়া যায় কিন্তু ম্যাক্সিমাম জায়গায় এমনটি হয়। আবার

একজন ড্রাইভার এর ৩৬৫ দিনের ৩৬৫ দিন কাজ করতে হয় There is no one to listen to the drivers self-cries, a driver has to work 365 days 365 days

 একজন ড্রাইভার তার ৩৬৫দিনে এক বছর হয় কিন্তু অন্যান্য কর্মকর্তা কর্মচারীদের ৩৬৫দিনে এক বছর হয় না তাদের সাপ্তাহিক বন্ধ থাকে ২ দুই দিন আবার সরকারি বন্ধ থাকে আবার ঈদে, পূজাতে, কোরবানিতে এরকম হিসেব করে দেখা যায় একজন কর্মকর্তা কর্মচারীদের ৩৬৫ দিনের মধ্যে অফিস করতে হয় ১৮১ দিন প্রায়।


একটি উদাহরণ দিয়ে দেখানো যেতে পারে জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষ একটি  কার্যাদেশ দিয়েছিলেন বাংলাদেশ বেতার কর্তৃপক্ষ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের অধিকার ভাতা মঞ্জুরীর প্রসঙ্গ ০৫/০৪ /১৯৯০ উপর্যুক্ত বিষয়ের আলোকে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ বেতার তথ্য মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান এটির দৈনিক ২৪ ঘন্টা চালু থাকে তাই দৈনিন্দন  জরুরী কাজের জন্য অফিস সময়সীমার পর সংশ্লিষ্ট কর্মচারীদেরকে প্রায়ই অতিরিক্ত সময় কাজ করতে হয় তখন একান্তই অফিস সময়সীমার মধ্যে সমাধান করা সম্ভব নয় এ কারণে ড্রাইভার/ মটরগাড়ি চালক তাদেরকে আরো অধিক সময় কাজ করতে হয় অর্থাৎ কর্মকর্তা-কর্মচারীদের অফিসে এনে এরপর আবার তাদের বাসায় পৌছে দিতে হয় অনেক ক্ষেত্রে তাদের পারিবারিক ডিউটি ও করতে হয়। অর্থা’ ড্রাইভারদের মানবাধিকার অক্ষুন্ন হয় বা হতে পারে।


ড্রাইভাররা পারেনা তাদের ফ্যামিলিকে সময় দিতে পারে না তাদের নিত্যদিনের ব্যক্তিগত কাজ করতে পারে না তাদের পরিবার এর কোন রকম কাজে সহযোগিতা করতে।


এ কারণে আরও একটি অফিস আদেশ আছে

For this reason there is another office order

For Drivers

বাংলাদেশের সকল দপ্তর পরিদপ্তর অধিদপ্তর মন্ত্রণালয় সবগুলোই জরুরী কিন্তু কিছু কিছু জরুরী সেবা প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যেও বাংলাদেশ বেতার একটি অন্যতম জরুরী সেবা প্রতিষ্ঠান বাংলাদেশ বেতার একটি অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ প্রচার মাধ্যম ইহাকে সচল রাখার নিমিত্তে সংশ্লিষ্ট কর্মকর্তা নিরবিচ্ছিন্ন পরিশ্রম করে থাকেন তাদের সাথে সংশ্লিষ্ট মোটর গাড়িচালক সার্বক্ষণিক দায়িত্ব পালন করে থাকেন মটরগাড়ি চালক গণের এই অভিরাম কর্মসম্পাদনের অতিরিক্ত সময় কাজ করতে হয়। সরকার কর্তৃক বাজেট বরাদ্দের অধিকাল ভাতা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। বরাদ্দকৃত অধিকাল ভাতা ৫০% অর্থ মটর গাড়ি চালকদের জন্য সম্প্রদানকৃত অধিকাল কাজের বিপরীতে পরিশোধ করার জন্য সংশ্লিষ্ট সকল কেন্দ্র/ ইউনিট/ বিভাগ প্রধানকে অনুরোধ করা হল ।


এরকম একটি অর্ডার থাকা সত্ত্বেও Though there is an office order for Drivers

এরকম একটি অর্ডার থাকা সত্ত্বেও যখন কর্মকর্তারা লগ বই লিপিবদ্ধ থাকার পরও অধিকাল ভাতা দিতে চান না আবার অনেক সময় অধিকাল ভাতা অনুমতি দেওয়ার পরও অধিকাল ভাতা কেটে দেন সেসকল কর্মকর্তারা হয়তো বা এই জাতীয় অর্ডার দেখেন অথবা তাদের মানবিক বোধ নেই।



একজন সরকারি কর্মকর্তা-কর্মচারী ইচ্ছে করলেই Even if a government employee wants

একজন সরকারি কর্মকর্তা-কর্মচারী ইচ্ছে করলেই অন্য একটি চাকরি ব্যবসা বা অন্য কিছু করার সুযোগ রয়েছে কিন্তু একজন মটরগাড়ি চালক সে কিন্তু ইচ্ছে করলেই পারে না অন্যত্র চাকরি করতে অন্যত্র ব্যবসা করতে তাদের ৩৬৫দিনের মধ্যে ৩৬৫দিন ই  কাজ করতে হয় । এবং  ২৪ ঘন্টা ২৪ঘন্টা রেডি থাকতে হয়  তারা বলে না যে আগামীকাল তোমার ছুটি কর্মকর্তারা সবসময় প্রেসারে রাখে বলে প্রয়োজন হলে ডাকবে অর্থাৎ তুমি রেডি থাকো অর্থাৎ ডিউটি করতে হয় এভাবে সেবা দেওয়ার পর ১৯থেকে ২০হলেই কর্মকর্তাদের মুখের দিকে তাকানো যায়না তারা নিত্যদিন বদলির চাকরি চ্যুত ইত্যাদির হুমকি দিয়ে যেতে থাকে।


সরকার উচ্চতর গ্রেড নিয়ে কর্মচারীদের সাথে যেমনটি করেছেন As the government has done with employees with higher grades

আবার সরকার উচ্চতর গ্রেড নিয়ে কর্মচারীদের সাথে যেমনটি করেছেন অন্যান্য ক্ষেত্রে কর্মকর্তাদের জন্য উচ্চতর গ্রেড দিয়ে ফিক্সিশন  করে থাকেন  কিন্তু কর্মচারীদের জন্য যেটা করা হয়েছে নিম্নতম গ্রেট দিয়ে আরও বেতন কমানোর ব্যবস্থা করেছে এটি সিস্টেমে আইবাস থেকে করা হয়েছে উচ্চতম গ্রেট নেওয়ার সাথে সাথেই বেতন কমে যাচ্ছে আপনি আগে যা পেতেন তার থেকে আপনি বেতন কম পাবেন সে  ভয়ে অনেকেই উচ্চতর গ্রেড নিচ্ছেন না।


ড্রাইভার কথাটার অর্থ কি? What is the meaning of Driver

ড্রাইভার কি কাজ করে? What is the work of Driver?

ড্রাইভারদের বছরে কত দিন কাজ করতে হয়? How many days a driver has to do his work?

ড্রাইভারদের সাথে কি রকম আচরণ করা উচিত?How should you behave with the drivers??

ড্রাইভার দের সাথে একই রকম আচরণ করা উচিত?How should you approach the Drivers?


ড্রাইভার আমাদের নিত্যদিনের সঙ্গী ড্রাইভার দের সাথে আমাদের বন্ধুসুলভ আচরণ করা উচিত। কারণ একজন ড্রাইভারের হাতে অনেক সময় আমাদের আদরের সন্তান ছেলে মেয়ে, পিতা-মাতা এমনকি নিজেও চলাফেরা করতে হয়। একজন ড্রাইভার একজন ডাক্তারের থেকে কম নয় একজন ড্রাইভার যখন গাড়ি চালায় তখন মনে করতে হবে সে একটি অপারেশন টেবিলে আছে ১ সেকেন্ড এদিক-ওদিক হলেই দুর্ঘটনা ঘটতে পারে।  একজন ডাক্তার ও যখন অপারেশন করে তখন তার ১ সেকেন্ড এদিক ওদিক হলে রোগীর অবস্থা বেগতিক হওয়ার সম্ভাবনা থাকে। তাই একজন ড্রাইভার এর সাথে যদি আপনার ব্যক্তিগত ড্রাইভার হয়ে থাকে তাহলে আপনার ফ্যামিলিগত সদস্য মনে করবেন, তাহলে আপনার ফ্যামিলি অর্থাৎ পরিবার আপনি ভালো থাকবেন আর যদি না করতে পারেন তাহলে যেকোনো সময় ঘটতে পারে যে কোন দুর্ঘটনা কারণ একজন ড্রাইভারকে কখনো মেন্টালি প্রেসার দেওয়া উচিত নয়।


ড্রাইভারদের বছরে কত দিন কাজ করতে হয় How many days a driver has to do his work??

একজন ড্রাইভারকে সাধারণত ৩৬৫ দিনের ৩৬৫ দিনই কাজ করতে হয় কারণ একটা ফ্যামিলিতে ৫ থেকে জন সদস্য থাকলে পাঁচ থেকে সাত রকমের ডিউটি করতে হয় ওই একজন ড্রাইভার তাই ড্রাইভার এর ছুটির সুযোগ থাকে একান্ত অসুস্থ হলে তাও ড্রাইভারকে ডিউটি করতে হয়, তাই ড্রাইভার এর বছরে ৩৬৫ দিনই কাজ  করতে হয়।



ড্রাইভার কি কাজ করে what does a driver do?

ড্রাইভারগণ  সাধারণত গাড়ি চালানোর কাজ করে, ড্রাইভারগণ/ গাড়ী চালক/ মটরগাড়ি চালক/  ড্রাইভার/ ড্রাইভার সাহেব যে যে নামেই ডাকুক না কেন ড্রাইভাররা সাধারণত  গাড়ি চালিয়ে থাকে সে যে কোনো রকমের গাড়ি হতে পারে মোটরবাইক, হতে পারে সিএনজি হতে পারে, প্রাইভেট কার, হতে পারে ট্রাক হতে পারে, হতে পারে বিমানের পাইলট সাধারণত ড্রাইভার আমরা বিমানের ড্রাইভারদের পাইলট বলে থাকি। 



ড্রাইভার কথাটার অর্থ কি what is the meaning of a driver?

যে ব্যক্তি গাড়ি চালায় ,ড্রাইভার এর বাংলা অর্থ.( বিশেষ্য) চালক, মটরগাড়ি চালক, রেল গাড়ি চালককে লোকো ড্রাইভার বা লোকো চালক বলে,জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ এর ক্ষেত্রে Driver শব্দটি নিয়ে অনেক কিছুই বলা হয়েছে।


ড্রাইভার এর পূর্ব নাম কি ছিল:- ড্রাইভার এর পূর্ব নাম ছিল গাড়োয়ান। What is the previous name of Driver?


Previous Post
Next Post
Related Posts