ভেড়ামারা থানার ভৌগলিক পরিচিতি অবস্থান ও আয়তন ইতিহাস নামকরণ দর্শনীয় স্থানসমূহ

 


ভেড়ামারা থানার ভৌগলিক পরিচিতি

ভেড়ামারা উপজেলা

ভেড়ামারা থানার ভৌগলিক পরিচিতি অবস্থান ও আয়তন ইতিহাস নামকরণ দর্শনীয় স্থানসমূহ


বাংলাদেশের উপজেলা সদরের মধ্যে অন্যতম এবং গুরুত্বপূর্ণ উপজেলা হিসেবে ব্যাপক পরিচিতি ভেড়ামারা, কুষ্টিয়া জেলা সদর হতে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত ভেড়ামারা উপজেলা সদরে, ১৫৩. ৭২ বর্গ কিলোমিটার ভূখণ্ডে ভেড়ামারা উপজেলায় বসবাস করে ১ লক্ষ ৯৯ হাজার ৪৮০ জন মানুষ।


উপজেলার উত্তর-পূর্বে পদ্মা নদীর উপর দুই সমান্তরাল  যুগল সৌন্দর্য হার্ডিঞ্জ ব্রিজ, লালন শাহ সেতু, পূর্ব দক্ষিণ পূর্ব পশ্চিমে দৌলতপুর উপজেলা এবং পূর্বে কুষ্টিয়া সদর উপজেলা, একটি পৌরসভা কয়টি ইউনিয়ন নিয়ে গঠিত ভেড়ামারা উপজেলা পরিষদ, এখানে রয়েছে ৮১ টি গ্রাম এবং ৪৩ টি মৌজা, ভেড়ামারার পূর্ব থানা হিসেবে পরিচিত থাকলেও ১৯৮১ সালের ৭ নভেম্বর ভেড়ামারা উপজেলা হিসেবে স্বীকৃতি পায়। কুষ্টিয়ার পরেই দেশের এবং বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে ভেড়ামারার সুনাম। দেশের বৃহত্তম গঙ্গা কপোতক্ষ, সেচ প্রকল্প, ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, বিশ্বের এগারতম বৃহৎ দেশ এবং দেশের বৃহৎ রেল সেতু, হার্ডিঞ্জ ব্রিজ এবং দেশের দ্বিতীয় বৃহত্তম সড়ক সেতু লালন শাহ সেতু, রয়েছে হযরত সোলায়মান শাহ চিশতির মাজার শরীফ এবং গায়েবি মসজিদ তিন গম্বুজ মসজিদ, ভেড়ামারা উপজেলার নামকরণের কোন সুনির্দিষ্ট ইতিহাস জানা যায় না, তবে লোকমুখে এবং শবরী গ্রামাঞ্চলের নানা কথার প্রচলন রয়েছে, জানা যায়, ভেড়ামারা এলাকার অতীতে প্রচুর ভেড়া পালন করত, তৎকালীন ব্রিটিশ আমলে ট্রেন চলাকালীন অবস্থায় ভেড়ামারায় স্টেশন সংলগ্ন এলাকায় একযোগে শতাধিক ভেড়া ট্রেনের নিচে কাটা পড়ে মারা যায়, সেইসময় ভেড়া মরা হতেই ভেড়ামারার নামকরণ করা হয়েছিল।


ভেড়ামারা উপজেলায় মোট কয়টি ইউনিয়ন রয়েছে ইউনিয়ন সমূহের নাম ও তথ্য বাতায়ন এর লিংক দেওয়া হল


  •  জুনিয়াদহ ইউনিয়ন
  •  বাহিরচর ইউনিয়ন
  •  ধরমপুর ইউনিয়ন
  •  চাঁদগ্রাম ইউনিয়ন
  •  মোকারিমপুর  ইউনিয়ন
  •  বাহাদুরপুর  ইউনিয়ন 


ভেড়ামারা

বাংলাদেশ ইন্ডিয়া ব্যাক-টু-ব্যাক প্রজেক্ট, উক্ত প্রকল্পটির ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউনিয়নে অবস্থিত, ভেড়ামারা উপজেলা বাংলাদেশ কুষ্টিয়া জেলার একটি প্রশাসনিক এলাকা।


অবস্থান ও আয়তন

ভেড়ামারা উপজেলা উত্তর-পূর্বে পদ্মা নদী, পূর্ব দক্ষিণ উপজেলা, পশ্চিমে দৌলতপুর উপজেলা, এবং পূর্বে কুষ্টিয়া সদর উপজেলা অবস্থিত, ভেড়ামারা ২৪.০১৬৭ ডিগ্রী উত্তর ও ৮৮.৯৯১৭  পূর্বে অবস্থিত ও আয়তন ১৫৩.৭২ বর্গ কিলোমিটার।


 ইতিহাস

 নামকরণ

ভেড়ামারার নামকরণ নিয়ে তেমন কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি, তবে লোকমুখে প্রচলিত আছে অতীতে ভেড়ামারা প্রচুর ভেড়া পালন করা হতো


 মুক্তিযুদ্ধ

 অত উপজেলায় মৃত্তিকা বিশ্লেষণ করে দেখা যায় বালি পাতলা ও মোটা মিশালি, কাদা, পলি, নূরী ও কাকুর মেশানো দোআঁশ মাটি, আর মাত্র কয়েক জায়গায় রয়েছে এঁটেল মাটির প্রলেপ, অত্র উপজেলার মাটি প্রকৃতিগতভাবে অত্যন্ত উর্বর এবং ফসল উপযোগী।


 নদ-নদী পদ্মা নদীর ভেড়ামারা উপজেলার উপর দিয়ে গেছে, ভেড়ামারা উপজেলায় দুটি নদী আছে, এগুলো হচ্ছে পদ্মা নদী ও  হিসনা- ঝর্ণা নদী, মূল্যবান বাণী এবং পদ্মা নদীর মাছ গুরুত্বপূর্ণ প্রকৃত সম্পদ।


 প্রশাসনিক এলাকা 

৫৯ টি ও ৭৪টি গ্রাম নিয়ে গঠিত ভেড়ামারাতে ৬ টি ইউনিয়ন রয়েছে


জুনিয়াদহ ইউনিয়ন

 বাহিরচর ইউনিয়ন

 ধরমপুর ইউনিয়ন

 চাঁদগ্রাম ইউনিয়ন

  মোকারিমপুর  ইউনিয়ন

 বাহাদুরপুর  ইউনিয়ন 


জনসংখ্যার  উপাত্ত

ভেড়ামারা উপজেলায় মোট জনসংখ্যা ১ লক্ষ ৭৫ হাজার ৪৮০ জন এর মধ্যে পুরুষ রয়েছে ৯০ হাজার ৭০০ জন এবং মহিলা রয়েছে ৮৪ হাজার ৭৮০ জন।


 কৃষি

এখানে প্রচুর কৃষি ফসল উৎপাদন হয়, প্রধান ফসল পাট, তামাক, আখ,, গম, ধান উল্লেখযোগ্য, এছাড়া ও ভুট্টা, মটর, মসুর, মাসকালাই, খেসারি, সরিষা ইত্যাদি ফসল চাষ করা হয়, তাছাড়া এখানে উল্লেখযোগ্য হারে পান চাষ করা হয়।


 অর্থনীতি

 ভেড়ামারার অর্থনীতি কৃষি ভিত্তিক, রয়েছে শিল্প প্রতিষ্ঠান।


যোগাযোগ ব্যবস্থা

ভেড়ামারা উপজেলা সারাদেশে সড়ক পথের মাধ্যমে এবং ভেড়ামারা রেলওয়ে স্টেশন এর মাধ্যমে রেলপথ দিয়ে সংযুক্ত।


 কীর্তি ব্যক্তিত্ব

রোকনুজ্জামান খান খ্যাতনামা শিশু সংগঠক


দর্শনীয় স্থানসমূহ ভেড়ামারা উপজেলা

  •  দর্শনীয় স্থান হার্ডিঞ্জ ব্রিজ
  •  লালন শাহ সেতু
  •  তিন গম্বুজ মসজিদ উপজেলার ইউনিয়ন
  •  গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প 
  •  ভেড়ামারা বিদ্যুৎ কেন্দ্র
  •  ঘড়ে শাহ মাজার
  • সোলেমান শাহ মাজার



ভেড়ামারা উপজেলার ম্যাপ /
মানচিত্রে ভেড়ামারা



১৫ই নভেম্বর থেকে বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কটি।

২০২৩ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীন কে ছাড়িয়ে যেতে পারে ভারত।

Previous Post
Next Post
Related Posts