পেনশন ফান্ড ম্যানেজমেন্ট একটি নতুন যুগের নতুন সূচনা Pension fund management is the dawn of a new era

 


চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয় পেনশন ফান্ড ম্যানেজমেন্ট Pension fund management is the dawn of a new era

একটি নতুন যুগের নতুন সূচনা Pension fund management is the dawn of a new era


পেনশন সংক্রান্ত সেবা ছিল কাগজে Pension was in paper

গতানুগতিক পেনশন সংক্রান্ত সেবা ছিল কাগজে। ফলে প্রতিটি পেনশন কেস সমাধানে দীর্ঘ সময় লাগতো। প্রতি মাসের শেষ এই, বিভিন্ন অফিসে পেনশনারদের দীর্ঘ অপেক্ষা, বার্ধক্যজনিত সমস্যা থাকায় যাত্রীদের কষ্ট আরো বাড়িয়ে দিত।  যদিও হিসাবরক্ষণ বিভাগের অফিসসমূহে তাদের অন্তহীন প্রচেষ্টা অব্যাহত রেখেছে, কিন্তু পুনরায় পেনশন যুক্ত হওয়ার সাথে সাথে সরকারি কাজ ও কর্মচারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, বর্তমানে প্রতি বছর পূর্বের তুলনায় আরও বেশিসংখ্যক অবসরপ্রাপ্ত কর্মচারী পেনশন সুবিধার আওতায় আসছে। ফলে সরকারের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য একটি স্বতন্ত্র ও কেন্দ্রীয় পেনশন ব্যবস্থা থাকা অত্যন্ত জরুরী হয়ে পড়ে।


জিপিএফ তহবিলের টাকা Money of GPF Fund

অপরদিকে, সরকারি কর্মচারীদের জন্য বিভিন্ন তহবিল সরকার পরিচালনা করে থাকে। এর মধ্যে অন্যতম হলো, সাধারণ ভবিষ্য তহবিল জিপিএফ। এখানে সরকারি কর্মচারীদের বেতন থেকে তহবিলের টাকা জমা রাখে এই সমস্ত তহবিল ও কেন্দ্রীয়ভাবে ব্যবস্থাপনা অত্যন্ত জরুরী।


চিফ একাউন্টস অন্ড ফিনান্স অফিসারের কার্যালয়, পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট এই গুরুত্বপূর্ণ কাজের জন্য নিবেদিত একটি দপ্তর। আর এই কাজকে সংক্রিয়, দূরত্ব ও বেগবান এবং পেনশন সংক্রান্ত, স্টেকহোল্ডারদের, সাথে যোগাযোগের সমন্বয় সাধন করতে, যুগোপযোগী অত্যান্ত একটি ওয়েব সাইট হল www.Cafopfm.gov.bd


কাগজবিহীন পরিবেশে সরকারের ডিজিটাল বাংলাদেশ Paperless digital Bangladesh

সরকারি দপ্তরের সেবাসমূহ কাগজবিহীন পরিবেশে, সংক্রিয় ভাবে জনগণকে পৌঁছানো সরকারের ডিজিটাল বাংলাদেশ স্লোগানের সাথে অত্যন্ত সঙ্গতিপূর্ণ। সরকারের হিসাবরক্ষণ বিভাগ যেকোনো মূল্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে সংকল্প ব্যক্ত করেন। আশা করা যায়, এই ওয়েবসাইটের মাধ্যমে পেনশন অফ ম্যানেজমেন্ট সংক্রান্ত যেকোন সেবা, সেবা প্রত্যাশীদের, দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হবে। বর্তমানে ওয়েবসাইটের মাধ্যমে যে সকল সুবিধা পাওয়া যাবে সেগুলো নিম্নরূপ:-


বর্তমানে iBAS++ থেকে যারাEFT পান, শুধু তারাই এখান থেকে সেবা নিতে পারেন।


এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট পেনশন, জিপিএফ ও অন্যান্য তহবিল ব্যবস্থাপনা সাথে যুক্ত থাকবে। সেবা গ্রহীতা কোন যাতে সহজেই তাদের সেবা প্রদান সংক্রান্ত তথ্য দেখতে পারেন সেজন্য শুধু ১৭ ডিজিট NID বা ১০ ডিজিট Smart  ID এবং EFT এর জন্য রেজিস্ট্রেশন কৃত ফোন নাম্বার দিলেই তথ্য পাওয়া যাবে।


পেনশন প্রদান সংক্রান্ত তথ্য:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য Bank statement এর মতই। প্রেম সনারগোয়ান নিজের তথ্য নিজেই ঘরে বসে জানতে পারবেন।  বিশেষত, P ensioner তার মাসিক Pens ioner পেলেন কিনা?...... সেটা নিজেই দেখতে পারবেন, শুধু পেনশনারদের ১৭ ডিজিট NID বা ১০  ডিজিট Smart  ID ও ফোন নাম্বার দিয়ে। তাছাড়া পূর্ববর্তী সকল মাসের EFT, অর্থবছর অনুযায়ী দেখতে পারবেন। এসব তথ্যের জন্য হিসাব রক্ষণ অফিস/ ব্যাংকে যোগাযোগ করতে হবে না। প্রয়োজনে তিন বা সেভ করতে পারেন।


পেনশন প্রদানের প্রয়োজনীয় তথ্য ছক Needed information for Pension

 পেনশন প্রদানের সাথে সাথে সংযুক্ত প্রয়োজনীয় তথ্য ছক আকারে থাকবে। যেমন:-Token number, Net Amount, Pension Month, Accounting Month, Bill, Type, Bill Status, Bill Transmission Data, EFT Ref Number, Pay-point and Current Pay-point.



এছাড়া পেনশনভোগী  পেমেন্টর Active Blocked? তা জানা যাবে Blocked থাকলে কারণ ও জানা যাবে। পেনশনার দ্রুত তার পেনশন প্রাপ্তির পুনরায় চালু করার প্রক্রিয়া শুরু করতে পারবেন এসব তথ্য পেনশনার যতবার খুশি ততবার ই দেখতে পারবেন।


 জিপিএফ সংক্রান্ত তথ্য:- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যে সকল কর্মচারী  iBAS++  এর আওতায় আছেন তাদের তথ্য ছক আকারে ড্যাশবোর্ড থাকবো। যেমন:-Opening Balance, Subscription, Withdrawal, Refung, Profit, Closing balance.এই মশিউল থেকে তথ্য পেতে বাড়তি নিরাপত্তা হিসেবে OTP যুক্ত করা হয়েছে যেটা অ্যাকাউন্টধারীর ফোন নম্বরে প্রেরণ করা হবে যাতে প্রকৃত সেবা গ্রহীতার গোপনীয়তা রক্ষা করে নিজের একাউন্টের এই মুহূর্তের অবস্থা জানতে পারেন।


 অভিযোগ প্রতিকার ব্যবস্থা :-GRS:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইট এর GRS  মশিউল সেবাগ্রহীতা গান সরাসরি সি এ এফ ও/ পেনশন ওভার ম্যানেজমেন্ট কার্যালয়ে সরাসরি অভিযোগ দাখিল করিতে পারিবেন। অভিযোগকারী অভিযোগ সমাধানের কোন পর্যায়ে আছে? তা এই মৌসুমে প্রবেশ করে দেখতে পারবেন। চূড়ান্তভাবে সমস্যা সমাধানের ফিডব্যাক পাবেন। প্রসঙ্গত,GRS মশিউর ব্যবহার করে যারা অভিযোগ দাখিল করবেন তাদের সমস্যা বিশেষ অগ্রাধিকার দিয়ে সমাধান করা হবে।


Call Center সুবিধা:-হিসাবরক্ষণ অফিসে এই প্রথম Call Center এর মাধ্যমে আরেকটি ই-সেবা পদ্ধতি চালু হতে যাচ্ছে যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে অচিরেই দেশের সকল পেনশনার ও জিপিএফ একাউন্ট গুলো এখান থেকে সেবা গ্রহণ করতে পারবেন।


Help Desk সুবিধা:-পেনশনারদের সুবিধার্থে যেকোনো সমস্যায় সরাসরি ফোনের মাধ্যমে সহযোগিতা করার জন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে। শুধু এই কাজের জন্য ১০ টি  নম্বর চালু করা হয়েছে। নম্বরগুলো সকাল ০৮.০০ টা থেকে বিকাল ০৩.০০ টা পর্যন্ত সরকারি ছুটির দিন ব্যতীত খোলা থাকবে। Call Center নম্বরগুলো হল:- + ৮৮০১৩১৩৩৬৩৭৫৩-৬২, +৮৮০১৩১৩৩৬৩৭৫৩-৬২


পেনশন সমস্যা সংক্রান্ত আবেদন পত্র:-যারা GRS  মশিউল ব্যবহার করতে পারছেন না।তাদের জন্য আবেদনের একটি নির্ধারিত ফরমেট দেওয়া আছে। যার মাধ্যমে পেনশনারদের সহজেই তাদের অভিযোগ লিখিত আকারে জানাতে পারবেন। আবেদনপত্রের নির্ধারিত ফরমেট দেশের সকল হিসাবরক্ষণ অফিসে পাওয়া যাবে এবং এই কার্যালয়ে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আবেদন দাখিল করতে হবে। এভাবে পেনশন ও অ্যান্ড ম্যানেজমেন্ট অফিসার ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নিতে পারবে।


পেনশন ক্যালকুলেটর:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে পেনশনার নিজেই মাত্র ০৩টি তথ্য দিয়ে জন্ম তারিখ, পেনশন শুরুর তারিখ পেনশন নিজের বর্তমান চলতি মাস মাসের প্রকৃতি প্রাপ্যতা মাসিক পেনশন জানতে ও যাচাই করতে পারেন। ফলে এসব ব্যাপারে পেনশনার কে কষ্ট করে হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করতে হবে না। ঘরে বসেই সেবা গ্রহণ করতে পারবেন।


GRS ক্যালকুলেটর:- একটি স্বয়ংসম্পূর্ণ GRS  ক্যালকুলেটর সেবা প্রদান এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইটের অন্যতম বৈশিষ্ট্য।এখানে অ্যাকাউন্টধারীগন  তার অ্যাকাউন্টে এই মুহূর্তে কতজন আছে? তা জানার পাশাপাশি অগ্রিম ও কিস্তি হিসাব করতে পারবেন। তাছাড়া নিজেই  প্রাম্ভিক  যের ,শুধু কিস্তির হার নির্ধারণ করে ভবিষ্যতের যেকোনো সময়ে তার অ্যাকাউন্টে কত জমা হবে? তাও হিসাব করে নিতে পারবেন।


পেনশনার এর মৃত্যু সংক্রান্ত তথ্য:-এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে পেনশনারের নিকট আত্মীয় পেনশনারের জাতীয় পরিচয় পত্র/ স্মার্ট আইডি মোবাইল নম্বর দিয়ে সি এ এফ ও/ পেনশন অফাইস মানেজমেন্ট কার্যালয় কে দ্রুততার সাথে পেনশনারের মৃত্যু সংক্রান্ত তথ্য দিতে পারবেন। ফলে পেনশনারের মৃত্যুপরবর্তী আর্থিক দেনা- পাওনা সংক্রান্ত জটিলতা দ্রুত সমাধান করে পারিবারিক পেনশন চালু করতে কোন জটিলতায় পড়তে হবে না। এভাবে তথ্য দিলে এই কার্যালয় বিশেষ অগ্রাধিকার দিয়ে দ্রুত পেনশন কেস সমাধান করে সেবা গ্রহীতাদের প্রাপ্য বুঝিয়ে দিতে বদ্ধপরিকর।


 পেনশন/ জিপিএফ সংক্রান্ত আইনি কাঠামো :-পেনশন/ জিপিএফ প্রধানের সাথে সংশ্লিষ্ট আইন, বিধি, সরকারি আদেশ/ পরিপত্র, বিভিন্ন ফরম সম্পর্কে তথ্য জানা সহজেই সংক্রান্ত বিভিন্ন হালনাগাদ তথ্য এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।


পেনশন ও জিপিএফ সংক্রান্ত সকল ফরম:- Docx ও PDF করে ব্যবহার করা যাবে। সরাসরি DOWNLOAD করে ব্যবহার করা যাবে।  তাছাড়া পেনশনের ধরন অনুযায়ী, কোন পেনশনার কে কি কি ফরম লাগবে? সেটার তালিকা দেওয়া হয়েছে।  এই www.Cafopfm.gov.bd ওয়েবসাইটে দেওয়া তালিকার বাইরে আর কোন ফর্ম লাগবে না।


একটি স্বয়ংসম্পূর্ণ EMPLOYEE DATABASE:- সেবা গ্রহীতাগন যাতে জরুরী বিষয় সহজেই এই কার্যালয় কর্মচারীদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন সেজন্য সি এ এফ ও/ পেনশন অফার ম্যানেজমেন্ট কার্যালয়ের কর্মচারীদের ছবি, পদবী, ফোন নম্বর  এবং ইমেইল দেয়া হয়েছে। যেকোনো সরকারি কর্ম দিবসে সকাল 9 টা থেকে বিকাল 3 টা পর্যন্ত ফোন দিতে অনুরোধ করা হল।


Citizens charter সেবা প্রদান প্রতিশ্রুতি:- সি এফ ও / পেনশন  ও  ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়ে প্রায় সকল সেবার একটি তালিকা প্রদান প্রতিশ্রুতি হিসেবে www.Cafopfm.gov.bd ওয়েবসাইটে দেওয়া হয়েছে যাতে এই কার্যালয়ের কাজ সম্পর্কে সেবা গ্রহীতা যে কোন ধারণা লাভ করতে পারেন।


আপনি পেনশনে যাওয়ার আগে দেখে নিতে পারেন আপনার কি কি কাগজ প্রয়োজন কি কি ফরম প্রয়োজন এগুলো এখানে পিডিএফ PDF PDF Form আকারে দেওয়া আছে দেখুন।


স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ ফরম PDF


শেষ বেতনের প্রত্যয়নপত্র ফরম  PDF


উত্তর অধিকারী ঘোষণাপত্র ফরম  PDF


উত্তর অধিকার ও নন-ম্যারিজ প্রত্যায়ন পত্র ফরম PDF


না দাবী প্রত্যায়ন পত্র ফরম PDF


পারিবারিক পেনশন ফরম ২.২  PDF


পেনশন ফরম ২.১  PDF


প্রয়োজনীয় কাগজাদি PDF


Previous Post
Next Post
Related Posts