Metro Rail // মেট্রোরেল ভাড়া সম্পর্কিত তথ্য

 


মেট্রোরেল সম্পর্কে বিস্তারিত 

২০১২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রধিকার ঢাকা ম্যাটস ট্রানজিট লিমিটেড এর ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট এর কথা মেট্রোরেল প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে একনেকে অনুমোদন লাভ করে।


পরিচালক সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি

 দৈনিক  যাত্রী সংখ্যা-৬০,০০০ প্রতি ঘন্টায়

 মেট্রো রেলপথের দৈর্ঘ্য-২০.১ কিলোমিটার

অবস্থান ধাকা

বাংলাদেশ

মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চলাচল শুরু- ২৯ আগস্ট

মেট্রোরেল ১৮৬৩ সালে লন্ডনে প্রথম দ্রুত ট্রানজিট সিস্টেম চালু করা হয়েছিল

মেট্রোরেলের দৈর্ঘ্য-৩১.২৪ কিলোমিটার পথ নির্মিত হয়েছে

প্রকল্পের মোট খরচ ৫২ হাজার ৫৬১  কোটি টাকা

সম্ভাব্য চালুর তারিখ - ডিসেম্বর, ২০২২


মেট্রোরেল চালু অপেক্ষায় আছেন যারা তাদের জন্য সংবাদটি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানালেন, মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা ও সর্বোচ্চ ১০০ টাকা চূড়ান্ত করেছেন সরকার


ভারত ও দিল্লি প্রতিবেশী দেশ এর চেয়ে ভাড়া দ্বিগুণ তিনগুণ পাকিস্তানের চেয়েও আড়াই গুণ বেশি


২০ কিলো মিটারের জন্য মেট্রো রেলের ভাড়া নির্ধারণ করেছে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা 

চায়ের রুবি খরচ করতে হয় রাজধানী নয়াদিল্লি মেট্রোতে  ২০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে যা বাংলাদেশের টাকার অনেক কম


 দিল্লিতে ৩২ কিলোমিটারের বেশি পথ চলে যাওয়া যায় ৬০ রুপিতে


দিল্লিতে মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ কলকাতায় ৫ রুপি বাংলাদেশি মুদ্রায় ১০ রুপি = ১২টাকা এবং 5 রুপিতে = ৬ টাকা, চেন্নাই মেট্রোরেল সর্বনিম্ন ভাড়া ১০ রুপি = বাংলাদেশের টাকা ১২  টাকা।


অর্থাৎ বাংলাদেশের মেট্রোরেলের ভাড়া দিল্লি ও চেন্নাই এর প্রায় দ্বিগুণ এবং কলকাতার চেয়েও প্রায় তিনগুণ বেশি ভাড়া ধরা হয়েছে চালু হওয়ার অপেক্ষায় থাকা ঢাকার মেট্রোরেল।


কিলোমিটার প্রতি ভাড়া ও সর্বনিম্ন ভাড়া সাথে কোন মিল নেই।


সেতু মন্ত্রী  গতকাল মঙ্গলবার উত্তরায় মেট্রোরেল বুথের প্রদর্শনী ও তথ্যকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে জানান প্রতি কিলোমিটারে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা কিন্তু মেট্রো রেলে উঠলেই সর্বনিম্ন ভাড়া দিতে হবে ২০ টাকা।


উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এসেছে ১৬ টি স্টেশন। অনেকগুলো স্টেশন এর দূরত্ব এক কিলোমিটার এর ও কম ।

স্টেশন গুলো মিরপুর - ১২ থেকে মিরপুর ১১, মিরপুর ১১ থেকে মিরপুর ১০, কাজীপাড়া, থেকে শেওড়াপাড়া- এসব স্টেশনের একটি থেকে আরেকটি দূরত্ব এক কিলোমিটার মত।কিন্তু একটি থেকে আরেকটি যেতে হলে সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা অথচ প্রতি কিলোমিটারে ভাড়া ধরা হয়েছে ৫ টাকা।


কম দূরত্বে চলাচলে


ভাড়ার তালিকা দেখলে মেট্রো রেলের যে কেউ ধারণা করতে পারেন, মেট্রোরেলের অল্প দূরত্বে চলাচলের নিরুৎসাহিত করা হচ্ছে, কোন যাত্রী যদি মিরপুর ১০ থেকে কাজীপাড়া যেতে চান তাহলে তাকে ভাড়া দিতে হবে ২০ টাকা অথচ বাসের অর্ধেকের ভাড়ায় বেশী দূরত্ব তিনি অতিক্রম করতে পারেন।


রাস্তায় যানজট কমাতে মেট্রোরেল করা হয়েছে বলেও বলা হচ্ছে এভাবে অল্প দূরত্বে যাতায়াতে নির্বাচিত হলে রাস্তার যানজটের কমতে থাকবে না বলে আমরা ধারণা করছি অল্প দূরত্বে বেশি বাড়ার কারণে যানজট থাকবেই।


অল্প দূরত্বে বেশি যাত্রী হলে মেট্রো রেল চলাচলের বাড়তি সময় লাগবে- বিষয়টি এমন নয় প্রতিটি স্টেশনেই নির্দিষ্ট সময় থামবে মেট্রোরেল।


প্রতিদিন উত্তরা থেকে মতিঝিল অফিসে যাতায়াত করলে মেট্রোরেলের দৈনিক ভাড়া গুনতে হবে ২০০ টাকা মাসের সম্ভাব্য খরচ ৬ হাজার টাকা।


উত্তরা থেকে একটি পরিবারের চারজনের মতিঝিল যেতে হলে খরচ পড়বে মেট্রোরেলে ৫০০ টাকা।


 মেট্রোরেলের ভাড়া প্রকাশ নিচের তালিকা দেখুন 



আগারগাঁও- বিজয় সরণি- ফারামগেট- কারন বাজার- সাহাবাগ- ঢাকা বিশ্ববিদ্যালয়- বাংলাদেশ সচিবালয়- মতিঝিল পযন্ত পরীক্ষামূলক মেট্রোরেল চলাচলা উদ্বোধন হয়েছে ০৭ জুলাই ২০২৩
Previous Post
Next Post
Related Posts