২০২৩ সালে চীন ও ভারতের বেতন বাড়বে বাংলাদেশের কি হবে ?

 


২০২৩ সালে চীন ও ভারতের বেতন বাড়বে! বাংলাদেশের কি হবে ?

করুণা মহামারীর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর দেশে দেশে উচ্চ মূল্যস্ফীতির পর আগামী বছর বেতন বাড়ার বাধা হিসেবে কাজ করতে পারে । দৈনিন্দন প্রয়োজনীয় জিনিসপত্রের দাম অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় কারণে বিশ্বের কর্মজীবী মানুষের বেতন-ভাতা নিয়ে গবেষণার কাজ করে থাকে কর্মশক্তি ইসির ইন্টারন্যাশনাল বলছে ।

আগামী বছর বিশ্বের ৩৭% দেশে রিয়াল টান মজুরি বা প্রকৃত মেয়াদ দিয়াই ৬৪ টি দেশ ও শহরে ৩৬০ টিরও বেশি কোম্পানির সাথে কথা বলে তথ্য সংগ্রহ করেছেন। এতে বলা হয়েছে করুণা মহামারীর পর ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি ২০২৩ সালে কর্মীদের বেতন ভাতা বাড়ানো নিয়ে শঙ্কায় বেশিরভাগ দেশ ও প্রতিষ্ঠান বেতন ইস্যুতে সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে ইউরোপ। যেখানে মূল বেতন কমেছে ১.৫% এ বছর খারাপ সময় পার করেছে যুক্তরাজ্যের কর্মীরাও। [সূত্রঃ ৭১ টেলিভিশন]

২০০০ সালের জরিপ শুরু হওয়ার পর এই তাদের সবচেয়ে খারাপ সময় ২০২২ দেশটিতে ৯.১ শতাংশ মূল্যস্ফীতির কারণে বেতন ৩.৫  বাড়লেও প্রকৃত বেতন কমেছে ৬শতাংশ ধারণা করা হচ্ছে এখানে বেতন আরো ৪% কমতে পারে যুক্তরাষ্ট্রেও বেতন কমেছে ৪.৫ শতাংশ।  তবে আগামী বছর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসলে বেতন ১% বাড়তে পারে ২০২৩ সালে বিশ্বে সবচেয়ে ধনী ১০ টি দেশ বেতন বাড়াতে পারে তার মধ্যে ৮ আটটি এশিয়ায় ।

এতে দেখা গেছে ভারতের বেতন ৪.৬  শতাংশ  ভিয়েতনামে ৪ শতাংশ চীনে ৩.৮  শতাংশ বাড়তে পারে । এছাড়া ব্রাজিলে বেতন বাড়তে পারে ৩.৪% সৌদি আরব সরকার বেতন বাড়াতে পারে ৩ শতাংশ। ইসি ইন্টারন্যাশনালের গবেষক বলছে বিশ্বে কর্মীদের জন্য একটি খারাপ সময় আসতে যাচ্ছে। মাত্র এক-তৃতীয়াংশ দেশে বেতন বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছেন। আর ২০২২ সালে গড় বেতন কমেছে ৩.২ শতাংশ।

Previous Post
Next Post
Related Posts