বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

 


বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

 বাংলাদেশ জাতীয় দমকল বাহিনী


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


 নোটিশ


 কর্মকর্তাবৃন্দ


 সকল


 সকল ফায়ার স্টেশনের নম্বর


 বিভিন্ন - পদের - নিয়োগ - বিজ্ঞপ্তি - ফলাফল


 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

 বাংলাদেশ দমকল বাহিনী ও বেসামরিক প্রতিরক্ষা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি জরুরী সেবাসমূহের অন্যন্য প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। প্রথম সেবা প্রদানকারী সংস্থা হিসেবে এ বিভাগের কর্মীরা অগ্নি নির্বাপক, অগ্নি প্রতিরোধ, উদ্ধার, আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, রোগীদের হাসপাতালে প্রেরণ ও দেশি-বিদেশি সংস্থাসহ ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান করে থাকে। উদ্ধার তৎপরতা পরিচালনাকারী সংস্থা হিসেবে সব ধরনের প্রাকৃতিক ও মানবিক দুর্ঘটনা উদ্ধার কার্যে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকে।


 গঠিত হয় - ১৯৮১ 


পূর্ব সংস্থা - ফায়ার সার্ভিস অধিদপ্তর সিভিল ডিফেন্স সড়ক ও জনপথ বিভাগ উদ্ধার পরিদপ্তর


 ধরণ -  অগ্নিনির্বাপন ও উদ্ধার  পরিষেবা


বাংলাদেশের স্টেশন রয়েছে - ৪৫৬ টির বেশি


অধিক ক্ষেত্র -  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


 সদর দপ্তর - ৩৮-৪৬ কাজী আলাউদ্দীন সড়ক, ঢাকা - ১০০০,


  নীতিবাক্য -  গতি, সেবা,  ত্যাগ


 কর্মী - ১৩ ,৩১৬ ----০১/০১/২০২১ খ্রিস্টাব্দ পর্যন্ত


বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বাংলাদেশ জাতীয় দমকল বাহিনী


দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী -  আসাদুজ্জামান খান এমপি


সংস্থা নির্বাহি - ব্রিগেডিয়ার জেনারেল মইনুদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি,


ওয়েবসাইট -  বাংলাদেশ ফায়ার সার্ভিস


 ইতিহাস


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জরুরী সেবা সমূহ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। তৎকালীন ব্রিটিশ সরকার অবিভক্ত ভারতে ১৯৩৯ - ৪০ সালে পরিষেবা সৃষ্টি করে। আঞ্চলিক পর্যায়ে কলকাতা শহরের জন্য কলকাতা ফায়ার সার্ভিস এবং অবিভক্ত বাংলায়। বাংলার জন্য কলকাতা বাদে বেঙ্গল ফায়ার সার্ভিস সৃষ্টি করা হয়। ১৯৪৭ এই অঞ্চলের দমকল পরিষেবা কে পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়।১৯৪৭ এই অঞ্চলের পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয় অনুরূপভাবে দ্বিতীয় মহাযুদ্ধের সময় ভারতে বেসামরিক প্রতিরক্ষা বিভাগ প্রাথমিক পর্যায়ে Air Raid  Precautions (ARP) এবং পরবর্তী পর্যায়ে ১৯৫১ সনে আইনি প্রক্রিয়ায় সিভিল ডিফেন্স অধিদপ্তর সৃজিত  হয়।  কর্ম ব্যবস্থাপনা লক্ষ্যে সড়ক ও জনপথ বিভাগের অধীনে রেস্কিউ বিভাগ নামে একটি বিভাগ সৃষ্টি হয়, ১৯৮১ সালের ৯ এপ্রিল তৎকালীন ফায়ার সার্ভিস অধিদপ্তর। সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং সড়ক ও জনপথ বিভাগের উদ্ধার পরিদপ্তর এই তিনটি পরিদপ্তরের সমন্বয় বর্তমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গঠিত হয়।


 সংশ্লিষ্ট আইন


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সকল কার্যক্রম ২০০৩ অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এবং ফায়ার সার্ভিস বিধিমালা ১৯৬১ দ্বারা পরিচালিত হয়ে থাকে।


স্টেশন


 বাংলাদেশের ৪৫৬ টির বেশি স্টেশন রয়েছে


  • ৮৮ ক  শ্রেণীর স্টেশন
  • ২৫১ খ শ্রেণীর স্টেশন
  • ২ খ শ্রেণীর স্টেশন
  • ১০৪ গ শ্রেণীর স্টেশন
  • ১১ নদী স্টেশন


কিছু প্রথম শ্রেণীর স্টেশনে একজন সিনিয়র স্টেশন অফিসার। অগ্নিনির্বাপক কর্মী, চালক জনবল - ৩৫ এবং অগ্নিনির্বাপক গাড়ি থাকে, বাকি দ্বিতীয় শ্রেণীর এসেছে একজন স্টেশন এবং অগ্নিনির্বাপক কর্মী চালক থাকে।



দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী -  আসাদুজ্জামান খান এমপি


 সংস্থা নির্বাহি - ব্রিগেডিয়ার জেনারেল মইনুদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি,


 ওয়েবসাইট -  বাংলাদেশ ফায়ার সার্ভিস


 ইতিহাস


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর! গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জরুরী সেবা সমূহ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। তৎকালীন ব্রিটিশ সরকার অবিভক্ত ভারতে ১৯৩৯ - ৪০ সালে পরিষেবা সৃষ্টি করে। আঞ্চলিক পর্যায়ে কলকাতা শহরের জন্য কলকাতা ফায়ার সার্ভিস এবং অবিভক্ত বাংলায় বাংলার জন্য কলকাতা বাদে বেঙ্গল ফায়ার সার্ভিস সৃষ্টি করা হয়। ১৯৪৭ এই অঞ্চলের দমকল পরিষেবা কে পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়।১৯৪৭ এই অঞ্চলের পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়।


অনুরূপভাবে দ্বিতীয় মহাযুদ্ধের সময় ভারতে বেসামরিক প্রতিরক্ষা বিভাগ প্রাথমিক পর্যায়ে Air Raid  Precautions (ARP) এবং পরবর্তী পর্যায়ে ১৯৫১ সনে আইনি প্রক্রিয়ায় সিভিল ডিফেন্স অধিদপ্তর সৃজিত  হয়।  কর্ম ব্যবস্থাপনা লক্ষ্যে সড়ক ও জনপথ বিভাগের অধীনে রেস্কিউ বিভাগ নামে একটি বিভাগ সৃষ্টি হয়। ১৯৮১ সালের ৯ এপ্রিল তৎকালীন ফায়ার সার্ভিস অধিদপ্তর, সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং সড়ক ও জনপথ বিভাগের উদ্ধার পরিদপ্তর এই তিনটি পরিদপ্তরের সমন্বয় বর্তমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গঠিত হয়।


 সংশ্লিষ্ট আইন


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সকল কার্যক্রম ২০০৩ অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩ এবং ফায়ার সার্ভিস বিধিমালা ১৯৬১  দ্বারা পরিচালিত হয়ে থাকে।


স্টেশন


বাংলাদেশের ৪৫৬ টির বেশি স্টেশন রয়েছে


৮৮ ক  শ্রেণীর স্টেশন


২৫১ খ শ্রেণীর স্টেশন


২ খ শ্রেণীর স্টেশন


১০৪ গ শ্রেণীর স্টেশন


১১ নদী স্টেশন


কিছু প্রথম শ্রেণীর স্টেশনে একজন সিনিয়র স্টেশন অফিসার, অগ্নিনির্বাপক কর্মী, চালক জনবল - ৩৫ এবং অগ্নিনির্বাপক গাড়ি থাকে, বাকি দ্বিতীয় শ্রেণীর এসেছে একজন স্টেশন এবং অগ্নিনির্বাপক কর্মী চালক থাকে ।

Previous Post
Next Post
Related Posts