নামজারি কি? পর্চা কি? খতিয়ান কি? এস এ খতিয়ান কি? সিএস খতিয়ান কি? আর এস খতিয়ান কি? বি এস খতিয়ান কি? কবুলীয়ত কি? DCR কি? দলিল কি ? ছুটা দাগ কি? খাস জমি কি ? বাটা দাগ কি? জে এল নং কি ? দাগ নং কি? তফসিল কি ? মৌজা কি ? পি এস খতিয়ান কি? দাখিলা কি? জমা খারিজ কি?



(What is namjari) নামজারি কি? (What is Paper) পর্চা কি? (What is khatian) খতিয়ান কি? (What is SA khatian) এস এ খতিয়ান কি? (What is CS khatian) সিএস খতিয়ান কি? (What is RS khatian) আর এস খতিয়ান কি? (What is BS khatia) বি এস খতিয়ান কি?(What is acceptance) কবুলীয়ত কি? DCR কি? (What is The documwnt) দলিল কি ? (What are freckles) ছুটা দাগ কি? (What is Khas Land) খাস জমি কি ? (What is batter staing) বাটা দাগ কি? (What is JL NO) জে এল নং কি?(What is The scarno) দাগ নং কি? (What is The schedule) তফসিল কি? (What is mouza) মৌজা কি? (What is PS khatian) পি এস খতিয়ান কি?(What is submission) দাখিলা কি?(What is doposit rejection) জমা খারিজ কি?

 নামজারি কি ?

কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কোন বৈধ পন্থায় জমির মালিকানা অর্জন করলে, সরকারি রেকর্ড সংশোধন করে তার নামে রেকর্ড হালনাগাদ করা কি নামজারি বলা হয়। কোন কারনে জমি হস্তান্তর হলে খতিয়ানের পুরনো মালিকের নাম বাদ দিয়ে নতুন মালিকের নাম প্রতিস্থাপন করা কে মিশন বা নামজারি বলে।




 পর্চা কি ?

ভূমি জরিপ চূড়ান্ত খতিয়ান প্রস্তুত করার পূর্বে ভূমি মালিকের নিকট খতিয়ানের যে অনুলিপি ভূমি মালিকদের প্রদান করা হয় তাকে মাঠ পর্চা  বলে। এই মাঠ পর্চা রাজস্ব অফিসার কর্তৃক সত্যায়ন হওয়ার পর যদি কারো কোনো আপত্তি থাকে তাহলে শুনানির জন্য খতিয়ান চূড়ান্ত ভাবে প্রকাশ করা হয়। আর চূড়ান্ত খতিয়ানের অনুলিপিকে পর্চা বলে।


 খতিয়ান কি ?

মৌজা ভিত্তিক এক বা একাধিক ভূমি মালিকের ভূসম্পত্তি বিবরণ সহজে ভূমি রেকর্ড ও জরিপ করে প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে।  এতে ভূমধ্যাধিকারী নাম ও প্রজার নাম জমির দাগ নং পরিমাণ প্রকৃতি খাজনার হার ইত্যাদি লিপিবদ্ধ থাকে ।



এস এ খতিয়ান কি?

SA -এর পূর্ণরূপ হল State Acquisition Survey ১৯৫০ সালে জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাশ করার পর সরকার ১৯৫৬ সালে সমগ্র পূর্ববঙ্গ জমিদারি অধিগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে। ২রা মার্চ ১৯৫৬ তারিখে এই আইনের ৩ ধারার আওতাধীন বিজ্ঞপ্তি মূলে সরকার কর্তৃক সকল জমিদারি দখল নেওয়ার পর উক্ত অ্যাক্টের ১৭ ধারা মোতাবেক যে খতিয়ান প্রস্তুত করা হয় তা এস এ খতিয়ান বলে পরিচিত।



 সিএস খতিয়ান কি?

CS - এর পূর্ণরূপ হল Cad astral Survey একে ভারত উপমহাদেশের প্রথম জরিপ বলা হয় ১৮৮৮ ভূমি মন্ত্রণালয় অনুসারে ১৮৮৭ সাল হতে ১৯৪০  সালের মধ্যে পরিচালিত হয় সিএস জরিপ। এই জরিপ ১৮৮৫  সালের বঙ্গীয়  প্রজাতন্ত্র আইনের ১০ম পরিচ্ছেদে অনুসারে সিলেট ও পার্বত্য জেলা ব্যতীত সারাদেশে পরিচালিত হয় সিএস জরিপ।  উক্ত জরিপের মাধ্যমে জমির মৌজা নকশা প্রস্তুত করা হয়।  এবং প্রত্যেকের জন্য দাগ নম্বর উল্লেখ পূর্বক ভূমি বাস্তব অবস্থা আয়তন শ্রেণি পরিমাণ খাজনার পরিমাণ ইত্যাদি উল্লেখপূর্বক খতিয়ান প্রস্তুত করা হয়। 



আর এস খতিয়ান কি ?

RS এর পূর্ণরূপ হল Revision Survey সিএস জরিপ সম্পন্ন হওয়ার পর সুদীর্ঘ ৫০ বছর পর এই জরিপ পরিচালিত হয়।জমির অবস্থা প্রকৃতি  মালিক দখলদার ইত্যাদি হালনাগাদ করার লক্ষ্যে এ জরিপ সম্পন্ন করা হয়। এ জরিপের সময় সরেজমিনে তদন্ত বা জরিপ কার্যক্রম পরিচালনা হয়নি। জমিদারদের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এস এ জরিপ বা খতিয়ান প্রস্তুত করা হয়েছিল যার কারণে অনেক ত্রুটি-বিচ্যুতি  থাকে সেজন্য আর এস জরিপ আর এস খতিয়ান করা হয়েছে। এই ত্রুটি বিচ্যুতি দূর করার জন্য সরকার দেশের বিভিন্ন অঞ্চলে সরোজমিনে ভূমি জরিপ করার সিদ্ধান্ত নেয় যা আর এস বা Revision Survey জরিপ হিসেবে পরিচিত। এই জরিপে প্রস্তুতকৃত নকশা ম্যাপ এবং খতিয়ান নির্ভুল হিসেবে গ্রহণীয়। 




বি এস খতিয়ান কি ?

BS- এর পূর্ণরূপ হল Bangladesh Survey ১৯৯৮ -৯৯ সাল হতে বর্তমানে চলমান জরিপকে বিএস খতিয়ান বা সিটি জরিপ বলে।  বিএস জরিপ এখনো বিভিন্ন জায়গায় চলমান আছে।



পি এস খতিয়ান কি ?

PS - এর পূর্ণরূপ হল Pakistan Survey এস এ জরিপ কে ই সিএস জরিপ । ১৯৫৬ হতে ১৯৬২ পর্যন্ত এই জরিপ পরিচালিত হয়।



দাখিলা কি ?

দাখিলা ভূমি উন্নয়ন কর আদায়ের বিপরীতে প্রদত্ত রশিদকে দাখিলা বল।


 

জমা খারিজ কি ?

 যৌথ জমা বিভক্ত করে আলাদা করে নতুন সৃষ্টি করাকে জমাখারিজ বলে। অন্যকথায় মূলকথা থেকে কিছু জমির অংশ নিয়ে নতুন জোট বা সৃষ্টি করাকে জমা খারিজ বল।




 তফসিল কি ?

জমির পরিচয় বহন করে এবং বিস্তারিত বিবরণ কে  তফসিল বলে।  তফসিল, মৌজার নাম, নাম্বার ,খতিয়ান নাম্বার, জমির চৌহদ্দি, জমির পরিমাণ ইত্যাদি তথ্য সন্নিবেশন।



মৌজা কি ?

যখন CS জরিপ করা হয় তখন থানা ভিত্তিক এক বা একাধিক গ্রাম, ইউনিয়ন, পাড়া, মহল্লা আলাদা করে বিভিন্ন এককে ভাগ করে ক্রমিক নাম্বার দিয়ে চিহ্নিত করা হয়। বিভক্তি প্রত্যেকটি এককে মৌজা বলে।



 জে এল নং কি ?

উপজেলার অন্তর্গত মৌজা সমূহ পরিচিতিমূলক ক্রমিক নম্বর কে জে এল নম্বর বা জুরিসডিকশন লিস্ট নম্বর বলে। মৌজার উত্তর-পশ্চিম কোন থেকে শুরু করে পূর্ব-দক্ষিণ কোণে গিয়ে এ নম্বর দেওয়া হয়।




দাগ নং কি ?

যখন জরিপ ম্যাপ প্রস্তুত করা হয় তখন মৌজা নকশা ভূমির সীমানা চিহ্নিত শনাক্ত করার লক্ষ্যে প্রত্যেকটি ভূমি খন্ডকে আলাদা আলাদা নাম্বার দেওয়া হয়। আর এই নাম্বার কে দাগ নাম্বার বলে ১১ নাম্বারে বিভিন্ন পরিমাণ ঘুমিয়ে থাকতে পারে। মূলত নাম্বার অনুসারে একটি মৌজার অধীনে ভূমি মালিকের সীমানা আইল দিয়ে সরোজমিন প্রদর্শন করা হয়।



বাটা দাগ কি ?

নকশায় ভুলবশত কোন প্লোট এর দাগ নম্বর বাদ পড়লে, শেষ প্লোট নম্বরটির পরের নম্বরটি নিচে লিখে এবং বাদপড়া প্লটের নম্বরটি উপরে লিখে ভগ্নাংশের নেয় প্রাপ্ত যে নম্বর পাওয়া যায় তা দিয়ে বাদ পড়া একটি চিহ্নিত করা হয় তাকে ফাটা দাগ বলে।




ছুটা দাগ কি ?

ভূমি জরিপ প্রাথমিক অবস্থায় নকশা প্রস্তুত অথবা সংশোধনের সময় নকশার প্রতিটি ভূমি এককে যে নাম্বার দেওয়া হয় সেসময় যদি কোন নাম্বার ভুলে বাত করে তবে তাকে ছোট বাক্য বলে। আবার প্রাথমিক পর্যায়ে যদি দুটি একক করে নকশা প্রণয়ন করা হয় তখন যে নাম্বার বাদ পড়ে যায় তাকে ও ছুটা দাগ বলে।



খাস জমি কি ?

সরকারের ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন যে জমি সরকারের পক্ষে কালেক্টর বা ডিসি তত্ত্বাবধান করেন এমন জমিকে খাস জমি বলে।



 কবুলীয়ত কি ?

সরকার কর্তৃক কৃষকের জমি বন্দোবস্ত দেওয়ার প্রস্তাব গ্রহণ করে খাজনা প্রদানের যে অঙ্গীকার পত্র দেওয়া হয় তাকে কবুলীয়ত বলে। 



DCR কি ?

ভূমিকার ব্যতীত অন্যান্য সরকারি পাওনা আদায় করার পর যে নির্ধারিত ফরমে ( ফর্ম  নং -২২২ )  রশিদ দেওয়া হয় তাকে DCR বলে।



দলিল কি ?

যেকোনো লিখিত বিবরণ আইনগত সাক্ষ্য হিসেবে গ্রহণ যোগ্য তাকে দলিল বলা হয়। তবে রেজিস্ট্রেশন আইনের বিধান মোতাবেক জমি ক্রেতা এবং বিক্রেতা সম্পত্তি হস্তান্তর করার জন্য যে চুক্তিপত্র সম্পাদন ও রেজিস্ট্রেশন করেন সাধারণ তাকে দলিল।



Previous Post
Next Post
Related Posts