সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩ ১ম থেকে ৯ম শ্রেণীতে আবেদন এর ফরম পূরণ

 


সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩ ১ম থেকে ৯ম শ্রেণীতে আবেদন এর ফরম পূরণ


সরকারি স্কুলে ভর্তি আবেদনের ফরম পূরণ নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু অর্থাৎ ১৬ নভেম্বর ২০২২ থেকে কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। লটারী কার্যক্রম ১৬ই নভেম্বর হতে ৬ই ডিসেম্বর পর্যন্ত চলবে। অনলাইনে টেলিটকের মাধ্যমে এ আবেদন করা যাবে।


সরকারি স্কুলে ভর্তি কার্যক্রম শুরু হবে ১৬ই নভেম্বর থেকে যেসব শিক্ষার্থী লটারি ফলাফলের মাধ্যমে সরকারি স্কুলে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন/ হবেন  তাদের মেরিট লিস্ট ভর্তি কার্যক্রম ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত, অপেক্ষা অপেক্ষামান তালিকা ২৬ নভেম্বর ৩০ নভেম্বর।


 এ বছরের ডিসেম্বরের মধ্যে সকল প্রক্রিয়া সম্পন্ন হবে, আগামী বছরের জানুয়ারি মাসে ১ তারিখ থেকে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে, অনলাইন ভর্তি আবেদন লটারি রেজাল্ট প্রকাশ করা হবে gsa.teletalk.com.bd ওয়েবসাইটে।


 নির্বাচিত বেসরকারী স্কুলের ভর্তির আবেদন ফরম পূরণ শুরু হবে । বেসরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩ লটারি তে ভর্তির আবেদনের সময় সূচি জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন।


সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩ ১ম থেকে ৯ম শ্রেণীতে আবেদন এর ফরম পূরণের সময়সূচী


২০২৩ সালের সরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া লটারি প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করবে শিক্ষা মন্ত্রণালয়। ১৬ই নভেম্বর হতে ৬ই ডিসেম্বর পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) কর্তৃপক্ষ ১১০ টাকায় আবেদনের মাধ্যমে ৫ টি স্কুল নির্বাচন করা যাবে। একজন শিক্ষার্থী সরকারী পাঁচটি বিদ্যালয় ও বেসরকারী পাঁচটি বিদ্যালয় মোট দশটি বিদ্যালয়ে আবেদন করতে পারবেন।


ফলাফলের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে মাধ্যমিক স্কুলে বিভিন্ন শ্রেণীতে ভর্তি করা হবে


প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য পরীক্ষা দিতে হবে না, শুধু ভর্তির আবেদন, আবেদন আবেদনকৃত শিক্ষার্থীদের লটারির মাধ্যমে নির্বাচিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠা ভর্তি করা।


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ অনলাইনে আবেদন ফরম পূরণের ব্যবস্থা গ্রহণ করে থাকে।


শিক্ষা অধিদপ্তর এর তথ্য মতে ২০২৩ সালে মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হবে


তবে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি আশা করা যাচ্ছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ভর্তি নীতিমালা চূড়ান্ত প্রকাশ করা হবে। এরপর ভর্তি আবেদন ফরম শুরু করবে।


 সাধারণত বছরের শেষের দিকে মাধ্যমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়, নতুন বছরের প্রথম দিক থেকে নতুন বই প্রদানসহ শ্রেণীর শিক্ষা কার্যক্রম শুরু হয়।


 ২০২৩ সালে সরকারি স্কুলে ভর্তির আবেদন ফরম সময়সূচী


 ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থী ভর্তি বরাবরের মতো করা হবে চলতি বছরের নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেই স্কুলে ভর্তির অনলাইনে আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।


প্রথম থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা নভেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ভর্তির আবেদন এর সুযোগ পাবেন, ৪০৫ টি সরকারী বিদ্যালয়ে আসন রয়েছে ৮০ হাজার ৯১টি আসন। ২ হাজার ৯ শত ২৬১ টি বেসরকারী বিদ্যালয় এ ৯ লাখ ৪০ হাজার ৯৬১ টি আসন রয়েছে ২০২৩ সালে শিক্ষাবর্ষে। লটারীর ফলাফল প্রকাশ করা হবে অনলাইনেই। সরকারী বিদ্যালয়ে ১০ই ডিসেম্বর ও বেসরকারী বিদ্যালয়ে ১৩ই ডিসেম্বর ২০২২ তারিখে লটারীর ফলাফল প্রকাশ হবে।


ডিসেম্বরের মধ্যে সকল বিদ্যালয় এ ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। পহেলা জানুয়ারি থেকে বই উৎসবের মধ্য দিয়ে ভর্তি উৎস শিক্ষার্থীদের নতুন শ্রেণির ক্লাস শুরু হবে।


 স্কুল ভর্তির আবেদন ঠিকানা -


 ২০২৩ সালের সরকারি স্কুল ভর্তি রেজাল্ট জানা যাবে যেভাবে

 শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনলাইনে সরকারি স্কুল ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ভর্তির আবেদন সম্পন্ন হলে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এলে প্রক্রিয়া সম্পন্ন হবে।


 ভর্তি লটারি রেজাল্ট  প্রকাশ হলে http://gsa.teletalk.com.bd ওয়েবসাইট হতে স্কুলের ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেখা যাবে।


ভর্তিচ্ছুক শিক্ষার্থী অভিভাবক ও প্রতিষ্ঠানের ওয়েবসাইট রেজাল্ট জানতে পারবেন এক্ষেত্রে নির্ধারিত পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তির ওয়েবসাইট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের রেজাল্ট জানা যাবে।


সকল শ্রেণীতে ভর্তির যোগ্যতা দের লটারি সম্বাদ নির্বাচন করা, তাই কোন কোন শিক্ষার্থীকে ভর্তি জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না।


সরকারি স্কুলে ভর্তির জন্য বিগত বছরের ন্যায় এবারও পরীক্ষা ছাড়া লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Secondary and Higher Education DSHE & Directorate of Primary Education DPE) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয় এ বিভিন্ন শ্রেণিতে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য সুযোগ দেওয়া হচ্ছে। ১ম থেকে ৯ম শ্রেণিতে প্রথম অনলােইন ভর্তি ব্যবস্থায় সকল কার্যক্রম সম্পন্ন হয়ে আজ ৩০ নভেম্বর , (বুধবার) ২০২২ তারিখ বিকেল ৩টায় অনলাইনে ফলাফল প্রকাশ হচ্ছে। ফলাফল দেখবেন যেভাবে তা বর্ণনা করা হলো।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Secondary and Higher Education DSHE & Directorate of Primary Education DPE) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয়ে অনলাইন লটারিতে ভর্তির সুযোগ দেওয়া হবে। উক্ত পদ্ধতিতে সকল শ্রেণির ছাত্র ও ছাত্রগণ আবেদন করতে পারবেন। নিজ বাসস্থানের পার্শ্ববর্তী বিদ্যালয়ে আবেদন করার জন্য বিদ্যালয়সমূহের ওয়েবসাইট অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন, বিভিন্ন সুবিধাসহ আবেদন পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো। অনলাইনে আবেদন শেষে লটারির ফলাফল প্রকাশ করা হবে ৩০ নভেম্বর ২০২২ তারিখে। ভর্তির চূড়ান্ত পর্ব শেষ হবে ১৮ ডিসেম্বর, ২০২২ তারিখের মধ্যেই।

শিক্ষামন্ত্রী দিপুমনি সরকারী বিদ্যালয়সমূহে লটারিতে ভর্তির সরকারী ফি সংক্রান্ত তথ্যতে বলেছেন। করোনাকালীন সময়ে দেশের সরকারী বিদ্যালয়গুলোতে ভর্তিতে সেশন ফি, টিফিন ফি, উন্নয়ন ফি, লাইব্রেরি ফি, গ্রন্থাগার, ম্যাগাজিন, পূণঃ ভর্তি ফিসহ বিভিন্ন ফি বাদ দেয়া হয়েছে গত বছর ২০২২ সালের ভর্তিতে। বর্তমানে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিতে ও উপরোল্লিখিত সকল ফি বাদ দিয়ে ছাত্রছাত্রী ভর্তি করা হবে।

  ভর্তি ফি সংক্রান্ত তথ্যতে দেখুন সরকার কোন কোন ফি বাদ দিচ্ছেনঃ

ভর্তি ফি সংক্রান্ত সরকারী নির্দেশনা দেখুন 




সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তির জন্য কৃত লটারির ফলাফল দেখুন...


লটারির ফলাফল শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ফেসবুক লাইভ এ প্রকাশ করেছেন ।  লাইভ এ ফলাফল দেখতে নিচের লিংক এ ক্লিক করুন 

ফলাফল দেখার লিংকঃ এই লিংকে ক্লিক করুন শিক্ষা মন্ত্রীর লাইভ ...


 লিংক প্রকাশ..


যে বিদ্যালয়সমূহের ওয়েবসাইটে আবেদন করেছেন সে বিদ্যালয়ের ওয়েবসাইটে ফলাফল দেখতে পাবেন

Directorate of Secondary and Higher Education DSHE Details


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Secondary and Higher Education DSHE & Directorate of Primary Education DPE) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয় এ
শ্রেণির নামঃ ১ম থেকে ৯ম শ্রেণি
আবেদন পদ্ধতিঃ বিদ্যালয়ের নিয়মানুযায়ী
অনলাইন লটারির ফলাফল প্রকাশঃ ৩০ নভেম্বর ২০২২


Directorate of Secondary and Higher Education DSHE Apply Process


প্রতিষ্ঠানের নামঃ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Secondary and Higher Education DSHE & Directorate of Primary Education DPE) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয়
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.dshe.gov.bd/
আবেদনের পদ্ধতিঃ অনলাইনে আবেদন করতে হবে
বয়সসীমাঃ  ০৬ থেকে ১৬ বছর
নাগরিকত্বঃ বাংলাদেশি

লটারি ফলাফল প্রকাশ হবে  ৩০ নভেম্বর ২০২২

সরকারি স্কুলের ভর্তি লটারি ফলাফল ২০২২ অনলাইনে যেভাবে
সরকারি স্কুলগুলোতে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি লটারির রেজাল্ট পাওয়া যাবে এই লিংকে : http://gsaresult.teletalk.com.bd

★ শিক্ষার্থীর নিজ নিজ User ID এর মাধ্যমে ভর্তি ফলাফল (লটারি) যাচাইয়ের লিংক : http://gsaresult.teletalk.com.bd/individual/index.php
★ ১ম ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান তালিকা পাওয়া যাবে এই লিংকে : http://gsaresult.teletalk.com.bd/individual_waiting/index.php
★ ২য় ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান তালিকা পাওয়া যাবে এই লিংকে : http://gsaresult.teletalk.com.bd/individual_waiting_ii/index.php
★ স্কুল ভিত্তিক ফলাফল পাওয়া যাবে এই লিংকে : http://gsaresult.teletalk.com.bd/institute/index.php

ভর্তি ফি সংক্রান্ত সরকারী নির্দেশনা দেখুন 

ভর্তির কার্যক্রম সম্পন্ন করার শেষ তারিখঃ  ১৮ ডিসেম্বর, ২০২২ 


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Secondary and Higher Education DSHE & Directorate of Primary Education DPE) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 


Previous Post
Next Post
Related Posts