সরকারী চাকুরিজীবী জীবিত থাকাকালীন যে সকল সুবিধা পাবেন ও মৃত্যু পরবর্তী সুবিধাদি


সরকারী চাকুরিজীবী জীবিত থাকাকালীন যে সকল সুবিধা পাবেন ও মৃত্যু পরবর্তী সুবিধাদি

সরকারী চাকুরিতে চাকুরিরত অবস্থায় যে সকল সুবিধা পাবেন ঃ 

সরকারী চাকুরিতে সঠিক সময়ে বেতন প্রাপ্তিসহ ঈদ বোনাস, বৈশাখী ভাতা, চিত্ত বিনোদনের ছুটি ও বেতনের সমপরিমাণ ভাতা পেয়ে থাকেন । বাসা ভাড়া, সন্তানের শিক্ষা ভাতা ও বৃত্তি, চিকিৎসা ভাতা, দেশ বিদেশে ট্যুর বিল, টিফিন ভাতা, পোশাক ভাতাসহ রয়েছে অনেক প্রকারের লোন সুবিধা যেমনঃ গৃহ নির্মান ঋণ, মোটর সাইকেল ক্রয় ঋণ, গাড়ী ক্রয় ঋণ সুবিধা। এছাড়া ও চিকিৎসাজনিত ছুটি, অর্জিত ছুটি, সাপ্তাহিক ছুটিসহ আঠারো রকমের ছুটি রয়েছে সরকারী চাকরিজীবীগণের।

সরকারী চাকুরিজীবীগণ চাকুরিরত অবস্থায় অনেক সুবিধা ও সম্মান পেয়ে থাকেন। শিক্ষাগত যোগ্যতা বা আবেদনে প্রেক্ষিতে গ্রেড ও পদবী নির্ধারন হয়। একজন চাকরিজীবী যে পদে চাকরি করেন সে পদের গ্রেড অনুযায়ী বেতন স্কেল পেয়ে থাকেন এবং সে অনুযায়ী বাসা ভাড়া, শিক্ষা ভাতা, টিফিন ভাতা, চিকিৎসা ভাতাসহ অন্যান্য আনুসাঙ্গিক পেয়ে থাকেন।

সরকারী চাকুরিজীবীগণ বেঁচে থাকতে যে সুবিধা পেয়ে থাকেনঃ

সরকারী চাকুরিজীবীগণ চাকুরিরত অবস্থায় যেমন বেতন ও অন্যান্য আনুসাঙ্গিক পেয়ে থাকেন তেমনী চাকুরি শেষ হলে ‍ও এলপিআর সুবিধা (বিনা চাকরিতে ১ বছর যাবৎ পূর্ণ বেতন প্রাপ্তি) ও পিআর এল সুবিধা পেয়ে থাকেন । এছাড়া মৃত্যুর আগ পর্যন্ত প্রতি মাসেই মূল বেতন স্কেল অনুযায়ী (শেষ বেতনের স্কেল) বেতন ও চিকিৎসা ভাতা পেয়ে থাকেন।

এলপিআর হলো লিভ পিপারেশন ফর রিটার্ডমেন্ট বা অবসর প্রস্তুতিমূলক ছুটি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব জানিয়েছেন মূলত সরকারী চাকুরি থেকে পূর্ণ অবসর গ্রহণের আগে এই ছুটি দেয়া হয় ।এই সময়ের মধ্যে ঐ কর্মকর্তা বা কর্মচারী তার পেনশন গ্রাইচুটি গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন করে থাকেন ।

পিআর এল শব্দের অর্থ অবসরত্তোর ছুটি এলপিআর অর্থ অবসরত্তোর ছুটি নয় ।সরকারী চাকুরিজীবীগণ এলপিআর এ গেলে পূণরায় চাকরিতে ফিরে আসার সুযোগ নেই । 

সরকারী চাকরিজীবীদের বেতন গ্রেড সর্বোচ্চ ৭৮,০০০/- থেকে সর্বনিম্ন ৮,২৫০/- এবং এই বেতন স্কেলের সাথে বাড়তি রয়েছে বাসা ভাড়া, যাতায়াত ভাড়া/কর্তৃপক্ষ কর্তৃক গাড়ি সুবিধা, (সার্বক্ষণিক গাড়ি সেবার জন্য প্রাদিকারভুক্ত কর্মকর্তাদের জন্য নগদায়নের বিষয়টি চালু রাখা । একই সঙ্গে ৩নং গ্রেডের উপরে কর্মকর্তাদেন জন্য সুপারিশ করা হয়েছে । পাশাপাশি চতূর্থ শ্রেণির কর্মচারীদের জন্য গাড়ি কেনার জন্য ভাতা), কার্যভাতা, পাহড়ি ও দূর্গম ভাতা চিকিৎসা ভাতা, শিক্ষা ভাতা, টিফিন ভাতা, ধোলাই ভাতা, গৃহকর্মী ভাতা, আপ্যায়ণ ভাতা, ভ্রমণ ভাতা,  বিশেষ ভাতা, 

মারা যাওয়ার পর চাকুরিজীবীর পরিবার যে সকল সুবিধা পাবেঃ

সরকারী চাকরিজীবীদের মৃত্যু পরবর্তী পারিবারিক পাওনাদি // Posts death Family Allowance of Government Servants

Previous Post
Next Post
Related Posts