স্মার্টফোনে জায়গা খালি করবেন কীভাবে

 


স্মার্টফোনে জায়গা খালি করবেন কীভাবে দেখে নিন!

অনেক সময় অপ্রয়োজনীয়, অ্যাপ, ছবি ভিডিওর কারণে স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। যার ফলে নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে মাঝে মধ্যেই ফোন ধীরগতি বা হ্যাং হয়ে যায়। এ সমস্যা থেকে বাঁচার উপায় ফোনের সেটিংসেই রয়েছে। সেটাই ফোনকে আবার নতুন করে দেবে। ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সফটওয়্যার একদম নতুন অবস্থায় ফিরে যায়। ফোন রিসেট করার জন্য অ্যান্ড্রয়েডে ‘ফ্যাক্টরি রিসেট’ নামের অপশন রয়েছে। ফোন রিফ্রেশ করতে চাইলে এর চেয়ে ভালো উপায় আর হয় না।

ফোন রিসেট করার জন্য প্রথমে ফোনের সেটিংস খুলতে হবে। তারপর ক্লিক করতে হবে সেটিংস অপশনে।সিস্টেমে ঢুকে স্ক্রল করলেই রিসেট অপশন আসবে। রিসেট অপশনে ক্লিক করলেই হবে। ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সফটওয়্যার একদম নতুন অবস্থায় ফিরে যায়। ফোন রিসেট করার জন্য অ্যান্ড্রয়েডে ‘ফ্যাক্টরি রিসেট’ নামের অপশন রয়েছে। ফোন রিফ্রেশ করতে চাইলে এর চেয়ে ভালো উপায় আর হয় না।অপ্রয়োজনীয়, অ্যাপ, ছবি ভিডিওর কারণে স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। যার ফলে নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে মাঝে মধ্যেই ফোন ধীরগতি বা হ্যাং হয়ে যায় ফ্যাক্টরি রিসেট’ করা উচিত। তবে ফ্যাক্টরি রিসেট করলে সমস্ত ডাটা চলে যাবে। তাই আগে থেকে ব্যাক আপ নিয়ে রাখাই ভালো।

পুরনো ফোন বিক্রি করার আগেই ‘ফ্যাক্টরি রিসেট’ করা উচিত। তবে ফ্যাক্টরি রিসেট করলে সমস্ত ডাটা চলে যাবে। তাই আগে থেকে ব্যাক আপ নিয়ে রাখাই ভালো। তাছাড়া ফুল চার্জ দিয়ে রিসেট করা উচিত। ফ্যাক্টরি রিসেট চলাকালীন ফোনের চার্জ শেষ হয়ে গেলে আবার নতুন করে সব শুরু করতে হবে। 

প্রথম ধাপ

ফোন রিসেট করার জন্য প্রথমে ফোনের সেটিংস খুলতে হবে। তারপর ক্লিক করতে হবে সেটিংস অপশনে।

দ্বিতীয় ধাপ

সিস্টেমে ঢুকে স্ক্রল করলেই রিসেট অপশন আসবে। রিসেট অপশনে ক্লিক করলেই হবে। 




Previous Post
Next Post
Related Posts