44th BCS Exam Marks Distribution & Preparation || ৪৪তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার মানবন্টণ ও প্রস্তুতি সম্পর্কে

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশ অনুযায়ী ৪৪তম বি.সি.এস পরীক্ষা ২০২১ এর বি.সি.এস সাধারণ ক্যাডার পদের জন্য আবেদনকৃত প্রার্থীগণের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীগণ হতে ১৭১০ জনের নিয়োগের লক্ষ্যে প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ প্রকাশ করেছেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) ৪তম বি.সি.এস পরীক্ষা ২০২১ পদের পরীক্ষার নিমিত্তে জনবল নিয়োগের লক্ষ্যে যথাসময়ে সকল কার্যসম্পন্ন  করার নির্দেশ দিয়েছেন। 

http://bpsc.teletalk.com.bd হতে BPSC From-1 ডাউনলোড করে তা পূরণকরে সংশ্লিষ্ট প্রিলিমিনারী পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার ৩০ মিনিট পূর্বে জমা ‍দিতে হবে। আগামী ২৭শে মে ২০২২ তারিখ  অনুষ্ঠিত হবে ৪তম বি.সি.এস পরীক্ষা প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রিলিমিনারী পরীক্ষা। এ নিয়োগের জন্য পরীক্ষার তারিখসহ বিস্তারিত নিয়মাবলী ঘোষণা করেছে কর্তৃপক্ষ, বিস্তারিত দেখুন।


পরীক্ষার তারিখঃ আগামী ২৭শে মে ২০২২

সম্প্রীতি বাংলাদেশ সরকারী কর্ম কমিশন এ সকল ধরণের পরীক্ষার্থীগণকে সরকার টীকা গ্রহণের আদেশ দিয়েছেন



উক্ত পদের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০২১ সালে
। লিখিত পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের স্থগিত হওয়া মৌখিক পরীক্ষার তারিখসহ বিস্তারিত তালিকাটি নিম্নে দেওয়া হলো। ৪৪তম বি.সি.এস পরীক্ষা ২০২১ সাধারণ ক্যাডার পদে সঠিক নিয়ম ও সময়ানুযায়ী পরীক্ষায় অংশগ্রহণের অনুরোধ জানাচ্ছি। এ জন্য নিতে হবে সঠিক প্রস্তুতি। সিলেবাস ও প্রতি বিষয়ের মানবন্টণ অনুযায়ী সঠিক প্রস্তুতি ও সময়ের সদ্বব্যহার আপনাকে সফলতা এনে দিতে পারে।


বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) প্রকাশ করেছেন ৪৪তম বি.সি.এস ক্যাডার পদের প্রিলিমিনারী পরীক্ষার তারিখঃ

পরীক্ষার তারিখঃ আগামী ২৭মে ২০২২  

পরীক্ষার সময়ঃ সকাল ১০ টা

প্রতিষ্ঠানের নামঃ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC)  

অফিসিয়াল ওয়েবসাইটঃ https://www.bpsc.gov.bd/

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) প্রকাশিত ৪৪তম বি.সি.এস ক্যাডার পদের পরীক্ষার প্রস্তুতি ও মানবন্টণ সম্পর্কে বিস্তারিত দেখুনঃ

৪৪তম বিসিএস পরীক্ষা যেভাবে শুরু করবেনঃ

যারা নতুন তাদের বিসিএস প্রিলি বইগুলো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে। নিচের বিষয়াবলীর মানবন্টণ অনুযায়ী নিজেকে প্রস্তুত করুন। সকল বিষয়ের উপর সমানভাবে খেয়াল রেখে প্রস্ততি গ্রহণ করলে  আশানুরূপ ফল পেতে পারেন।

মানবন্টণ
বাংলা-৩৫, ভাষা-১৫, সাহিত্য-২০, 
ইংরেজী-৩৫, ভাষা-১৫, সাহিত্য-২০,
বাংলাদেশ বিষয়াবলী-৩০,
জাতীয় বিষয়াবলী-০৬,
বাংলাদেশ কৃষিজ সম্পদ-৩,
বাংলাদেশ জনসংখ্যা ও আদমশুমারী-৩,
বাংলাদেশ অর্থনীতি-৩,
বাংলাদেশ শিল্প ও বাণিজ্য-৩, 
আন্তর্জাতিক বিষয়াবলী-২০,
সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ-৪,
বৈষিক ইতিহাস আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা ভূ-রাজনীতি-৪,
আন্তর্জাতিক নিরাপত্তা ও আন্তরাষ্ট্রীয় ক্ষমতা সম্পর্ক-৪,
আন্তর্জাতিক পরিবেশগত ইস্যু রাষ্ট্রনীতি-৪,
আন্তর্জাতিক সংগঠন ও বৈশ্বিক অর্থনীতি-৪,
ভূগোল পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা-১০,
বিজ্ঞান-১৫,
ভৌত বিজ্ঞান-৫, জীব বিজ্ঞান-৫, আধুনিক বিজ্ঞান-৫,
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি-১৫, কম্পিউটার-১০, তথ্য প্রযুক্তি-৫,
গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা-৩০, 
গাণিতিক যুক্তি-১৫, পাটিগণিত-৩, বীজগণিত-৬, জ্যামিতি-৩, পরিমিতি-৩,

বিসিএস লিখিত প্রস্তুতি নির্দেশনাঃ

পেপার কাটিংঃ বিসিএস প্রস্তুতির জন্য পেপার কাটিং বিষয়টা একটি সলিট ইনফরমেশনের বড় ‍উৎস হিসেবে পরিচিত। নোট প্রস্তুতির ক্ষেত্রে এটি সহায়ক।

চলমান গুরুত্বপূর্ণ ঘটনাবলীঃ বর্তমান সময়ে অধিক আলোচিত কোন ঘটনা দৈনিক বা মাসিক পত্রিকায় প্রাপ্ত অংশটুকু নোট করে বা ঐ অংশটুকু খাতায় পিনআপ করে রাখতে পারেন। উক্ত আলোচিত ঘটনার প্রকাশক পত্রিকার নাম ও তারিখসহ নোট করে রাখবেন অবশ্যই।

কোটেশন কালেকশনঃ

যে কোন লিখিত পরীক্ষার ক্ষেত্রে উত্তরপত্রের সৌন্দর্য বৃদ্বি ও অধিক নম্বর পাওয়ার ক্ষেত্রে কোটেশন এর ব্যবহার খুবই কার্যকারী। কোটেশন এর অন্যতম উৎস কোটেশন ওয়েবসাইটগুলো। এছাড়া পত্রিকাতে কোন রাজনৈতিক ব্যক্তি, অর্থনীতিবিদ, বিশ্বনেত্রীবিন্দ, কবি, সাহিত্যিক, উপন্যাস, গল্প, আন্তর্জাতিক, রাজনৈতিক, অর্থনীতি বিশ্লেষকদের নামসহ উক্তি সংরক্ষণ করে রাখতে পারেন।

 শুধুমাত্র গাইড বই পড়ে পরীক্ষা দিলে পাস করবেন কিন্তু ভালো নম্বর আসবেনা। অষ্টম শ্রেণির বিজ্ঞান বই, নবম-দশম শ্রেনির সাধারণ বিজ্ঞান, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বই, একাদশ ও দ্বাদশ শ্রেণির কম্পিউটার শিক্ষা অর্থাৎ আইসিটি বই। এছাড়া বিভিন্ন শ্রেণির গণিত বইসহ বিভিন্ন ব্যাকরণ ও সাহিত্য বই আপনার উজ্জ্বল সাফল্য এনে দিতে পারে।  



বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) - এ নিয়োগের জন্য উপর্যুক্ত উপায়ে পরবর্তী পদক্ষেপে আশানূরুপ সাফল্য অর্জন করতে সঠিকভাবে অংশগ্রহণ করুন। পাশাপাশি বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts