ঈদুল ফিতরের সরকারী বেসরকারী ছুটির তথ্য ও নিরাপদ ভ্রমণ Eid Vacation & Safe Travelling// Eid-al-Fitr

 


বাড়তে পারে ঈদের ছূটি!!!

১৮ই এপ্রিল ২০২২, তারিখ ঘোষত হয়েছে পবিত্র ইদুল ফিতরে সরকারী ছুটি বাড়তে পারে। সরকারী ক্যালেন্ডার অনুযায়ী আগামী ২৯ শে এপ্রিল থেকে ৪ঠা মে পর্যন্ত ছুটি নির্ধারিত আছে। তার মধ্যে ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস, এর আগে ২৯শে ও ৩০ শে এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ফলে এবার মূল ঈদের ছুটি ২৯শে এপ্রিল হতে।

বিশেষ ছুটি হতে পারে!!

মাঝখানে ৫ই মে বৃহস্পতিবার অফিস খোলা এরপর ৬ ও ৭ই মে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।  ৫ই মে ছুটি হলে টানা ৯দিন ‍ছুটি হবে সরকারী কর্মচারী কর্মকর্তাদের। সূত্রে জানা গেছে মাঝখানে এই একদিন অর্থাৎ ৫ই মে ছূটি ঘোষিত হলে  টানা ৯ দিন ছুটি ভোগ করতে পারবে সরকারী কর্মকর্তা ও কর্মচারীগণ। এ বিষয়ে পরামর্শ এসেছে সংশ্লিষ্ট মহল থেকে। মন্ত্রী সভার বৈঠকে বিষয়টি আলোচনা ও সিদ্ধান্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন। 

বেসরকারী প্রতিষ্ঠান ও গার্মেন্টসসমূহের ছুটিঃ

অপরদিকে অন্যান্য সকল শ্রমিক ও গার্মেন্টস শ্রমিকদেরকে বিজেএমই ও বিকেএমই সূত্রে জানিয়েছেন পবিত্র ইদুল ফিতর উপলক্ষে আগামী ২৭শে এপ্রিল ২০২২ হতে পর্যায়ক্রমে ছুটির প্রজ্ঞাপন ও পরামর্শ দিয়েছেন। অর্থাৎ বিভিন্ন ইপিজেড এবং গার্মেন্টস ও বিভিন্ন কারখানাসহ ব্যাক্তি মালিকানাধীণ অফিসসমূহ আগামী ২৭শে মে হতে ছুটি ঘোষিত হতে পারে।

বিভিন্ন ব্যাংক এ ইদুল ফিতরের ছুটিঃ

২৯শে এপ্রিল হতে ৪ঠা মে পর্যন্ত অনেক প্রতিষ্ঠান বন্ধ থাকলে ও সরকারী বেসরকারী ছুটি থাকলে ও খোলা থাকছে ব্যাংক বিভিন্ন সরকারী বেসরকারী জরুরী সেবা খোলা থাকার কারণে ২৯ ও ৩০ শে এপ্রিল সকল ব্যাংক অর্থাৎ সরকারী বেসরকারী সায়ত্ত্বশাসিত খোলা থাকছে। 

পরিবহণ মালিক সমিতি

এদিকে পরিবহন মালিক সমিতি জানিয়েছেন করোনা মুক্তির কারণে এবারের ঈদে প্রায় দ্বিগুণ মানুষ গ্রামের বাড়িতে যাবে। এবার ঈদে ঢাকা জেলা থেকে প্রায় এক কোটির বেশি মানুষ বিভিন্ন জেলায় যাতায়াত করবে এবং এক জেলা থেকে অপর জেলায় আরো প্রায় পাঁচ কোটি লোক যাতায়াত করতে পারে। এতে ২৫শে এপ্রিল হতে ১০ই মে পর্যন্ত গ্রামের বাড়ি যাতায়াতসহ নানা কারণে দেশের বিভিন্র শ্রেণির পরিবহণ বাড়তি প্রায় কয়েক কোটি বার যাত্রী বাহী গাড়ি যাতায়াত করবে। 

ঈদের ছুটিতে যানজটঃ

যানজট ও নানা অব্যবস্থাপনার কারণে গণপরিবহনের সঠিক ব্যবহার নিশ্চিত করা না গেলে এবারের ঈদ যাত্রায় বিভিন্ন রকমের যানজন বা বিশৃঙ্খলতা হতে পারে। এজন্য বাড়তি নিরাপত্তা ও সর্ব্বোচ্চ সতর্কতা সকল পথে প্রতিটি যানবাহনের সর্ব্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন যাত্রী কল্যাণ সমিতি। রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন করোনা মুক্তির কারণে এবার ঈদে ঘরমুখো মানুষের চাপ দ্বিগুন হওয়ায় জ্যামজট এর আশংকা করছে যাত্রী কল্যাণ সমিতি। 

২০২২ সালের ঈদুল ফিতরের ছুটি উপভোগ ও বাড়িতে যাতায়াত সম্পর্কিত আলোচনা উদ্দেশ্যে মন্ত্রী পরিষদের মিটিং এ ৫ই মে ২০২২ তারিখের ছুটিসহ জ্যামজট নিরাপদ ভ্রমণ বা যেকোন বিশৃঙ্খল ঘটনা সম্পর্কিত পূর্ব প্রস্তুতি বিশদ আলোচনার তথ্য জানানো হবে। 

বাংলাদেশের জেলাভিত্তিক দর্শনীয় স্থানসমূহ

Previous Post
Next Post
Related Posts