অর্থ মন্ত্রণালয় ইতিপূর্বে জারিকৃত অফিস আদেশ বাতিল

 

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

অর্থ মন্ত্রণালয়

৩য়ও৪র্থ শ্রেণীর পদে নিয়োগ/ পদোন্নতি/ টাইম স্কেল/ সিলেকশন গ্রেড প্রদানের নিম্নোক্ত গঠিত বিভাগীয় পদোন্নতি নিয়োগ বোর্ডে/ অর্থ বিভাগের প্রতিনিধি মনোনয়ন।

পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ৩য়ও৪র্থ শ্রেণীর (গ্রেড ১১ হতে গ্রেড ২০ পযন্ত) পদে নিয়োগ/ পদোন্নতি/ টাইম স্কেল/ সিলেকশন গ্রেড প্রদানের নিম্নোক্ত গঠিত বিভাগীয় পদোন্নতি নিয়োগ বোর্ডে/ অর্থ বিভাগীয় পদোন্নতি/ নির্বাচন কমিটি তে অর্থ বিভাগের পক্ষে প্রতিনিধিত্ব করার জন্য ইতিপূর্বে জারিকৃত অফিস আদেশ বাতিল ক্রমে নিম্নোক্তভাবে অর্থ বিভাগের উপসচিব/ সিনিয়র সহকারী সচিব/ সহকারি সচিব কে তাদের নামের পাশে বর্ণিত মন্ত্রণালয়/ বিভাগের নির্দেশ প্রণয়ন করা হলো।

 PDF


ভ্রমণ ভাতা এবং সড়ক পথে ভাড়া ভাতা পুনঃনির্ধারণ 


পুনার আদেশ না দেওয়া পর্যন্ত বেসামরিক প্রশাসনের আওতাধীন প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারী ভ্রমণ ভাতা দৈনিক ভাতা এবং সড়কপথে কিলোমিটার ভিত্তিক পড়া ইত্যাদি নির্মমভাবে পুনর্নির্ধারণ করা হলো।


 সরকারি কর্মচারীদের শ্রেণীবিন্যাস


ক।  মূল বেতন নির্বিশেষে ৯ম গ্রেড এবং তদূর্ধ্ব গ্রেডের সকল কর্মচারী এবং ১০ম গ্রেডের যে সকল সরকারি কর্মচারী যাদের মূল বেতনের ২৯০০০টাকা বা তদূর্ধ্ব


খ। মাসিক ২৯০০০ টাকার কম মূল বেতন গ্রহণকারী সকল ১০ম গ্রেডের সরকারি কর্মচারী এবং ঐ সকল ১১নং থেকে ১৬নং গ্রেডের কর্মচারী যাদের মূল বেতন মাসিক ১৬০০ টাকা বা তদূর্ধ্ব


গ। খ শ্রেণীভূক্ত ব্যতীত ১১ নং গেট থেকে ১৬ নং গ্রেডের অন্য সকল সরকারি কর্মচারী।


ঘ। ফরেস্ট গার্ড পুলিশ কনস্টেবল প্রধান কনস্টেবল ব্যতীত জেল অর্ডার  পেটি অফিসার কিশোর অপরাধী সংশোধনী প্রতিষ্ঠান এবং ১৭ থেকে ২০ গ্রেড এর সকল সরকারি কর্মচারী।

PDF 



জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টীকরণ

উপযুক্ত বিষয়ে জাতীয় বেতন স্কেল ২০১৫অনুযায়ী অবসর ছুটি ভোগের বেতন নির্ধারণ সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তির বিষয়ে নির্মমভাবে স্পষ্টীকরণ করা হইল।


 অবসরোত্তর ছুটি ভোগের বেতন নির্ধারণ

 অবসরোত্তর ছুটি কর্মচারী অবসরোত্তর ছুটি কালীন সময়ে শুধু একটি বর্ধিত বেতন ইনক্রিমেন্ট পাবে না কেবলমাত্র তাহার পেনশন নির্ধারণের ক্ষেত্রে প্রযোজ্য হইবে।


 সন্তোষজনক চাকরি এবং সংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড চাকরি ব্যাখ্যা চাকরিতে কর্মচারীদের পদোন্নতির প্রযোজ্য ক্ষেত্রে যেভাবে সন্তোষজনক চাকরি বিধিমালা অনুষ্ঠিত হয়ে থাকে বিবেচ্য উচ্চতর গ্রেড বেতন ক্ষেত্রেও অনুরূপ বিধি বিধান প্রযোজ্য হইবে।


 স্বয়ংক্রিয় এর ব্যাখ্যা বিভাগীয় পদোন্নতি কমিটির ডিপিসি ব্যতিরেকে প্রযোজ্য ক্ষেত্রে মন্ত্রণালয় সচিব নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এর অনুমোদন গ্রহণ পূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড প্রদানের বিষয়টি নিস্পত্তি করিতে হইবে।


 উচ্চতর গ্রেড প্রাপ্যতা

 একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর গ টাইম স্কেল সিলেকশন গ্রেড যে নামে অভিহিত হোক পায়ে থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীনে উচ্চতর গ্রেড প্রাপ্ত হইবেন না। 


 একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল টাইম স্কেল সিলেকশন গ্রেড যে নামেই অভিহিত হইয়া থাকিলে উচ্চতর স্কেল টাইম স্কেল সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ৬ বছর পূর্তির পর ৭ বছরের পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্ত হইবে।


একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল টাইম স্কেল সিলেকশন গ্রেড যে নামেই অবহিত হউ ক না পাইয়া থাকিলে সন্তোষজনক ছাত্রীর সাথে তিনি ১০বছর পূর্তিতে ১১ তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬বছরের পদোন্নতি না পাইলে ৭বছরের পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্ত হইবেন।


জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭/১ ও ৭/২ এর প্রদত্ত সুবিধা কোনক্রমেই ১৫/১২/২০১৫ তারিখ এর পূর্বে প্রদান করা হইবে না।


PDF

বাংলাদেশ সরকারি রুলস সরকারি নিয়ম অনুযায়ী 

জিপিএফ এবং সিপিএফ এর ইনক্রিমেন্ট সুদের হার নির্ধারণ


জিপিএস এবং সিপিএম এর ইনক্রিমেন্ট সুদের হার নির্ধারণ

Tge general provident fund ruls 1979 এর RULS 12 (1) এবং The contributory provident Fund Rules 1979 এর  Rule 12 এর বিধান অনুসারে২০১৬- ২০১৭ অর্থবছরের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হিসেবে অন্তর্ভুক্ত সাধারণ ভবিষ্য তহবিল জিপিএফ এবং প্রদয় ভবিষ্য তহবিল সিপিএফ ইনক্রিমেন্ট ইন্টারেস্ট সুদের হার Rate of Interest 13.00%নির্ধারণ করা হলো 

PDF


যেকোনো ধরনের তথ্য বা চাকরির খবর পেতে সব সময় সঙ্গে থাকুন আর  সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।


Previous Post
Next Post
Related Posts