ডাকাতের হাত থেকে বাঁচার কিছু কৌশল গাড়ি চালক ভাইদের জন্য

 


হাইওয়েতে ডাকাতের হাত থেকে বাঁচতে ৬ টি উপায়ে নিরাপদ থাকতে ৬ টি জিনিস মেনে চলুন


 লুকিং খেয়াল রাখুন

গাড়ি চালক ভাইদের জন্য ডাকাতের হাত থেকে বাঁচার কিছু কৌশল আপনি যখন ঢাকা-চট্টগ্রাম সড়ক দিয়ে রাতের বেলায় চলবেন তখন লুকিং গ্লাসের দিকে খেয়াল রাখবেন কেউ আপনাকে ফলো করছে কিনা সেদিকে বিশেষভাবে নজর রাখুন কোন গাড়ি অথবা ভাইকে যদি সন্দেহ হয় সে ক্ষেত্রে দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করুন ঢাকা চট্টগ্রাম রোড ঢাকা মাওয়া রোড ঢাকা গাজীপুর রোড গাজীপুর রোড ঢাকা আরিচা রোড ঢাকা টাঙ্গাইল রোড ঢাকা নরসিংদী রোড সহ যেকোন হায়াতে আপনি যদি কোনো গাড়িকে সন্দেহ মনে করেন বা যদি মনে হয় যে আপনাকে কেউ ফলো করছে আপনি দ্রুত যেকোনো পাম্প যেকোনো বড় দোকান অথবা যেখানে লোকজন আছে সেখানে আশ্রয় নিন।


 লুকিং খেয়াল রাখুন

 আপনি যখন ঢাকা-চট্টগ্রাম সড়ক দিয়ে রাতের বেলায় চলবেন তখন লুকিং গ্লাসের দিকে খেয়াল রাখুন কেউ আপনাকে ফলো করছে কিনা সেদিকে বিশেষভাবে নজর রাখুন কোন গাড়ি অত ভাইকে যদি সন্দেহ লাগে সে ক্ষেত্রে দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করুন।


ভালো মানের লাইট ব্যবহার করুন

 ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাতে বাইক রাইড করলে সামনের দিকে ভাল করে খেয়াল রাখুন আর আপনি যদি খেয়াল রাখতে পারেন তখন যখন আপনার বাইকের হেড লাইটের আলো ভালো হবে প্রায় বাইকের আলো পর্যাপ্ত না থাকলে রাতে বাইক রাইড করা থেকে বিরত থাকুন।


 হেডলাইট বন্ধ করে ফেলুন

 যদি দেখেন আপনার সামনে ডাকাতি হচ্ছে আর আপনি নিরাপদ দূরত্বে আছেন সেখানে বাইকের হেডলাইট বন্ধ করে দিন সুযোগ পেলে ভাই ঘুরিয়ে পিছে চলে যান তবে একটা জিনিস মনে রাখবেন ভিডিও করার নেশায় কখনো নিজের এগুলোর মধ্যে এড়িয়ে এড়িয়ে যাবেন না তাহলে আপনি বিপদের সম্মুখীন হতে পারেন।


 নিকটস্থ পেট্রোল পাম্প এ আশ্রয় নিন

রাতের আইডি সময় যদি আপনার সামনে এমন কিছু হয় তাহলে চেষ্টা করুন যত দ্রুত সম্ভব নিকটস্থ কোনো পেট্রলপাম্পে আশ্রয় নিতে অথবা সামনে পিছনে কোন বড় বাজার পেলে সেখানে আশ্রয় নিন।


পরিবহন এর পিছনে থাকুন

 রাতের সময় আপনার যদি কোন রাস্তায় সন্দেহ মনে হয় সে ক্ষেত্রে আপনি বড় কোনো পরিবহনের পিছনে থাকেন তবে সবসময় পরিবহন থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে বাইক রাইড করুন কারণ পরিবহনের ব্রেকার বাইকের ব্রেক আপ হয় রাস্তায় চলার পথে আমাদের অনেক বিপদ আসতে পারে কিন্তু বিপদ কখনো মাথা গরম করা যাবে না আর আমরা আশাকরি ঢাকা-চট্টগ্রাম সড়কে ডাকাতি দ্রুত সেটা আইন-শৃঙ্খলা দমন করবে।


সামনের গ্লাসের ডিম ছুড়ে মারবে 

অনেক সময় ঝোপে লুকিয়ে থাকা ডাকাতেরা আপনার সামনের গ্লাসের ডিম ছুড়ে মারবে শেষ হওয়ায় কোনক্রমেই আপনার সামনের গ্লাসের ওয়েফার চালাবেন না চালালে আপনি আর কোনো কিছুই দেখতে পারবেন না তখন এমনিতেই আপনার গাড়ি থামাতে হবে । ডিম ছুড়ে মারার পর আপনি কমপক্ষে চার থেকে পাঁচ কিলো দূরে গিয়ে আপনি পরিষ্কার করবেন কোন অবস্থাতেই ওয়েফার না চালিয়ে আপনাকে ঐ স্থান ত্যাগ করতে হবে।


রাস্তার মধ্যে যেকোনো জিনিস 

রাস্তার মধ্যে যেকোনো জিনিস ফেলে রাখে মোবাইল হাত ঘড়ি ব্যাগ ইত্যাদি হাইওয়ের মধ্যে ফেলে রেখে পাশে লুকিয়ে থাকে ডাকাতদল আপনি ওই জিনিসের প্রতি লোভ করে গাড়ি ব্রেক করেছেন তো বিপদে পড়েছেন এরকম কোন কিছু দেখলে আপনি ওই জায়গা থেকে দ্রুত জায়গাতে করুন ওখানে কোন অবস্থাতেই আমি দাঁড়াবেন না ওখানে আপনি দাঁড়ালেই আপনাকে সর্বস্ব খোয়াতে হবে।


ইট বা রড ছুড়ে মারা

রাস্তার পাশে ওত পেতে থাকা ডাকাতেরা ইট ছুড়ে মারে তখন কোনো অবস্থাতেই আপনি চার পাঁচ কিলোমিটারের মধ্যে গাড়ির ব্রেক করবেন না বা দাঁড়াবেন না আপনাকেও মনে করাবে আপনার  চাকাতে কোন সমস্যা হয়েছে এমন ভাবেই আপনাকে রড বা ইট ছুরি মেরে বুঝাতে চেষ্টা করবে।


দিনরাত

ডাকাতি করতে এখন আর দিনা রাত নেই তবে রাতের বেলায় সাধারণত বেশি হচ্ছে তাই রাতের বেলা একটু বেশি সাবধানে থাকবেন আর দিনের বেলায় ও এরকম কোন কিছু হলে আপনি ওখানে গাড়ি বের করবেন না আর বাইক যারা রাইট করেন সে সকল ভাইয়েরা এই কথা গুলো ফলো করবেন এবং সবাইকে অনুরোধ থাকবে পোস্টটি শেয়ার করে সবার মাঝে পৌঁছে দেওয়ার জন্য।


Previous Post
Next Post
Related Posts