অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম



অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন করার জন্য আপনাকে কোন জটিলতার মধ্যে পড়তে হবে না, এই ওয়েবসাইটে http://rajaharup.gaibandha.gov.bd গিয়ে নতুন জন্ম নিবন্ধনের আবেদন লিংক এ ক্লিক করলেই হবে ধীরে ধীরে আপনি ফরমটি http://froms.mygov.bd পূরণ করবেন। ফরম পূরণ করার অনলাইনে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে দাখিল করবেন। অনলাইনে আবেদন দাখিলের পর প্রয়োজনীয় কাগজপত্র যুক্ত করে স্বাক্ষর করে ইউনিয়ন পরিষদ u.n.o. রেজিস্টার জেনারেল বরাবর দাখিল করবেন। নির্ধারিত ফি জমা দিবেন, ৭ কর্মদিবসের মধ্যে আপনার অনুমোদিত হবে আবেদন কিভাবে করতে হয় তা না জানলে এখানে দেখে নিন।

জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম 2022

একটু সাহস করে বসুন পেরে যাবেন যদি আপনার অনলাইন নিজের করতে সমস্যা হয় তবে কোন কম্পিউটারের দোকানে যান অথবা কিছু ভিডিও দেখে নিবেন, কিভাবে আবেদন সংক্রান্ত তথ্য রয়েছে নিজেই দেখে করুন। আপনার বাবা মায়ের জন্ম নিবন্ধন মনে রাখবেন 2001 সালে আপনার জন্ম হলে আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন অবশ্যই ইনপুট দিতে হবে। পিতামাতার জন্য ব্যক্তিগত তথ্য এবং ঠিকানা সংক্রান্ত তথ্য ইনপুট আপনাকে দিতে হবে, জন্মতারিখ প্রমাণের জন্য বিয়ে করার সময় দিতে হবে আপনি চাইলে অনলাইনে সফটওয়্যার ব্যবহার করে ফাইল কম্পোজ করে কমিয়ে দিতে পারেন। এই http://rajaharup.gaibandha.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিতে পারবেন । জন্ম নিবন্ধনের জন্য আপনি সরাসরি ইউনিয়ন পরিষদ গিয়ে জন্ম নিবন্ধন অনলাইন করে ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবেন শুধুমাত্র জন্ম নিবন্ধন নম্বর যিনি অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন ঘরে বসেই সেটি স্কুল কলেজ যে কোন কাজে ব্যবহার করতে পারবেন । জন্ম নিবন্ধনের এ অনলাইন কপি। অনলাইন হতে ডাউনলোড করে আপনি খুব সহজে আপনার কাজ সম্পাদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন না করে আপনি অফলাইন ফর্ম পূরণ করার পদ্ধতিতে

জন্ম নিবন্ধন সনদ পেতে পারেন যেহেতু অনলাইন পদ্ধতি একটি কারণ বর্তমানে খুব বেশি চাপ রয়েছে, নিবন্ধকের কার্যালয় আবেদন করে আপনি নিবন্ধন পেতে পারেন জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সংক্রান্ত কোন ধরনের জটিলতা হলে 16152 নম্বরে ফোন করে সাহায্য নিতে পারেন। কাস্টমার সার্ভিসের সাথে কথা বলতে হবে আপনি গ্রামীণফোন কাস্টমার কেয়ারের সাথে কানেক্ট করে নিতে পারেন। জন্ম নিবন্ধন সংশোধনের জন্য ভুল পরিলক্ষিত হয় যখন আপনি ইউনিয়ন পরিষদের কাজের উপর নির্ভর করে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করেন তবে আপনার ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম তাই ইউনিয়ন পরিষদ কম্পিউটার অপারেটর নির্ভর না করে নিজে নিজে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করেন । যদি আপনার জন্ম নিবন্ধন ইউনিয়ন পরিষদ নির্বাচনে না গিয়ে নিজেই নিজের জন্ম নিবন্ধন সংশোধনের জন্য জন্ম নিবন্ধন তথ্য সংগ্রহ করে তাদের নাম আপনার জন্ম নিবন্ধন করার জন্য জন্মতারিখ 2000 সালের পরে হয় তাহলে আপনার পিতা-মাতার জন্ম তারিখ সংশোধন করে পরে আপনারটা সংশোধন করতে মৃত্যু হলে মৃত্যু ও করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন সংশোধন করা খুবই সহজ

জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন সংশোধন করা খুবই সহজ http://rajaharup.gaibandha.gov.bd লিংকে গিয়ে আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে তথ্য যাচাই করতে পারবেন কোনোভাবেই এমন ভুল আর ভুঁয়া জন্ম নিবন্ধন ব্যবহার করার সুযোগ নেই জন্ম নিবন্ধন এখন খুব ভাইটাল বিষয়ে বিভিন্ন সরকারি ওয়েবসাইট থাকার কারণে বানানোর জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করা যাবে না জন্মনিবন্ধন পাসপোর্ট টি আই ট্রেড লাইসেন্স আবেদন জন্ম নিবন্ধন অনলাইনে যাই হোক না কেন আপনার বয়স যাই হোক না কেন আপনি যদি 2001 সালের পরে জন্মগ্রহণ করে থাকেন তবে আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন লাগবে এবং যদি 2001 সালের পূর্বে জন্মগ্রহণ করে থাকেন তবে পিতা-মাতার জন্ম সনদ মৃত্যু সনদ লাগবে না শুধুমাত্র এনআইডি নম্বর হলেই চলবে। 


Previous Post
Next Post
Related Posts