সরকারি কর্মচারী কি কি ধরনের ছুটি পাবেন

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সরকারি রুলস ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । ছুটি সম্পর্কিত নিয়মাবলী এবং সে সময়ে সরকারকর্তৃক জারিকৃত আদেশ দ্বারা নিয়ন্ত্রিত হয় উক্তবিধিমালা ও বিভিন্ন আদেশের আওতায় নিয়োগকৃত প্রকার ছুটির বিধান রহিয়াছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । সরকারি চাকরিজীবী মহিলাদের মাতৃত্বকালীন ছুটি অর্থ মন্ত্রণালয় অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে গেজেটে বলা হয় ছয় মাসের কম বয়সি শিশুর নিয়ে সরকারি চাকরিতে যোগ দেওয়ার নারী তার সন্তানের বয়স ছয় মাস পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি কাটাতে পারবে সরকারি চাকরিবিধি ১ম খন্ড ধারা ১৯৭ উপধারা ১ বিধান যুক্ত করা হয়েছে। 

আবার বাংলাদেশ শ্রম আইন ২০০৬ সালের আইনে চতুর্থ অধ্যায় ৫/৪৯ ধারা অনুযায়ী নিম্নলিখিত শর্ত সাপেক্ষে ১৬ সপ্তাহের অর্থাৎ ৮ সপ্তাহ পূর্বে এবং এক সপ্তাহ প্রসাবের পরে মাতৃত্বকালীন ছুটি ভোগ করবেন প্রসাব এর সম্ভাব্য তারিখ এর পূর্বে একটানা কমপক্ষে ছয় মাস চাকরি হতে ছুটি কাটাবেন ।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত ছুটির বিস্তারিত এখানে লিংকে দেখুন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস ।


কোন কর্মচারী নিম্নবর্ণিত যেকোনো ধরনের ছুটি পাবেন যথা


পুণ্য বেতনে ছুটি


 অর্ধ বেতনে ছুটি


 বিনা বেতনে অস্বাভাবিক  ছুটি


 বিশেষ অক্ষমতাজনিত ছুটি


প্রসূতি ছুটি


 সংগরোধ ছুটি


অধ্যায়ন ছুটি 


নৈমিত্তিক ছুটি


উপযুক্ত কর্তৃপক্ষ কোনো কর্মচারীকে বিশেষ অক্ষমতাজনিত ছুটি ছুটি ব্যতীত অন্য ছুটি মঞ্জুর করতে পারেন এবং ওভা বন্ধের দিন এর সাথে সংযুক্ত করে ও প্রদান করা যেতে পারে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । পড়তে কর্মচারী তৎকর্তৃক দায়িত্ব পালনের অভি অতিবাহিত কার্যদিবসের ১/১১ হারে পণ্য বেতনে ছুটি অর্জন করবেন এবং পণ্য বেতনে প্রাপ্য এককালীন ছুটির পরিমাণ 4 মাসের অধিক হবে না পূর্ণ অনুমোদন নিয়ে উপযুক্ত কর্তৃপক্ষ বিশেষ অক্ষমতাজনিত ছুটি ও অধ্যায়ন ছুটি মঞ্জুর করতে পারেন অর্জিত ছুটির পরিমাণ ৪ মাসের অধিক হলে তাহার ছুটির হিসাব অন্য খাতে জমা দেখানো হবে ডাক্তারি সার্টিফিকেট উপস্থাপন সাপেক্ষে অথবা বাংলাদেশের বাইরে ধর্মীয় সফল অধ্যায়ন অবকাশ চিত্তবিনোদনের জন্য পূর্ণ বেতনে ছুটি মঞ্জুর করা যেতে পারে।


অর্ধ বেতনে ছুটি


প্রত্যেক কর্মচারী কর্তৃক দায়িত্ব পালনের অতিবাহিত কার্যদিবসের ১/১ হারে অর্ধ বেতনের অর্জন করিবেন এবং এরুপ ছুটি জমা হওয়ার কোনো সীমা থাকবেনা

অর্ধেক বেতনের দুদিনের ছুটির পরিবর্তে ডাক্তারি সার্টিফিকেট দাখিল সাপেক্ষে একদিনের জন্য বেতনের ছুটি আর এক ঘরে বেতনের ছুটি সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত পূর্ণ বেতনের ছুটিতে রূপান্তরিত করা যাইতে পারে।


প্রাপ্যতা বিহীন ছুটি


ডাক্তারের সার্টিফিকেট দাঁরা সমর্থিত হইলে কোন কর্মচারীকে তাহার সমগ্র চাকরি জীবনের সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত এবং অন্য কোন কারণে হলে তিনমাস পর্যন্ত অর্ধ বেতনে ছুটি মঞ্জুর করা যেতে পারে

যখন কোন কর্মচারী তাহার ছুটি পাওনা হওয়ার পূর্বে প্রাপ্যতা বিহীন ছুটি ভোগ করিয়া সিরিয়া আসেন তখন তিনি পূর্বে যে ছুটি ভোগ করেছেন সে ছুটি অর্জিত না হওয়া পর্যন্ত ন্যূনতম বেতনের কোন ছুটি পাওয়ার অধিকার হইবে না।


অসাধারণ  ছুটি


যখন কোন কর্মচারী অন্য কোন ছুটি পাওনা না থাকে বা অন্য কোন প্রকার ছুটি পাওনা থাকে অথচ সংশ্লিষ্ট কর্মচারী লিখিতভাবে অস্বাভাবিক ছুটির জন্য আবেদন করেন তখন তাহাকে অসাধারণ ছুটির মঞ্জুর করা যাইতে পারে।

অসাধারণ ছুটির মেয়াদ একবারের তিন মাসের অধিক হইবেন তবে নিম্নবর্ণিত ক্ষেত্রে উক্ত ছুটির মেয়াদ বর্ধিত করা যাইতে পারে যে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী বিদেশ প্রশিক্ষণ গ্রহণের অনুমতি প্রাপ্ত হন যে উক্ত প্রশিক্ষণ গ্রহণের পরে পাঁচ বছরের জন্য তিনি এ চাকরি করবেন অথবা যে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী চিকিৎসাধীন থাকেন অথবা যে ক্ষেত্রে সন্তুষ্ট হয় যে কর্মচারী তাহার নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে কর্তব্য যোগদান করিতেছে সমর্থন।


 ছুটি মঞ্জুর করিয়া ক্ষমতাসম্পন্ন কর্তৃপক্ষ কোন কর্মচারী বিনা ছুটিতে উপস্থিত সবাইকে ভূতাপেক্ষ কার্যকারিতা শহর অসাধারণ ছুটি তে রুপান্তরিত করিতে পারিবেন


 বিশেষ অক্ষমতাজনিত ছুটি


১। কোন কর্মচারী তাহার যথাযথ কর্তব্য পালন কালে বাবা পালনের পরিণতিতে অথবা তার পদে অধিষ্ঠিত থাকার কারণে আঘাতপ্রাপ্ত হয়ে অক্ষম হইলে তাহাকে বিশেষ ক্ষমতা ছুটি মঞ্জুর করিতে পারিবে।


২। যে অক্ষমতার কারণে অক্ষমতাজনিত ছুটি চাওয়া হয় সেই অক্ষমতা তিন মাসের মধ্যে প্রকাশ না পাইলে এবং যে ব্যক্তি অক্ষম অক্ষম সে ব্যক্তি কোন রোগ অক্ষমতার কারণে অবিলম্বে অবগতি না করিলে বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা হইবে না। 


৩। যে মেয়েদের জন্য বিশেষ অক্ষমতাজনিত ছুটি প্রয়োজনীয় বলিয়া চিকিৎসা পরিষদ প্রত্যায়ন করিবেন সেই মেয়েদের জন্য বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা হইবে এবং চিকিৎসা পরিষদের প্রত্যায়ন ব্যতীত কে তাহা বর্ধিত করা হইবে না এবং উক্ত ছুটি কোনক্রমেই ২৪ মাসের অধিক হইবে না।


৪। বিশেষ অক্ষমতাজনিত ছুটি অন্য যেকোনো ছুটি সঙ্গে সংযুক্ত করা যাইতে পারে।


৫। যদি একই ধরনের অবস্থায় পরবর্তীকালে কোন সময় অক্ষমতাজনিত বৃদ্ধি পায় বা উহার পুনরাবৃত্তি ঘটে তাহা হইলে একাধিকবার বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা যায় তবে অনুরূপ ছুটির পরিমাণ ২৪ মাস অধিক হইবে না এবং তাহা যেকোনো একটি অক্ষমতার কারণে মঞ্জুর করা যায়।


শুধুমাত্র অনুশিকা এবং যে ক্ষেত্রে অবসর ভাতা প্রাপ্ত হন সেক্ষেত্রে অবসর ভাতা ব্যাপারে চাকুরীর হিসাব করিবার সময় বিশেষ অক্ষমতাজনিত ছুটি কর্তব্য পালনের সময় হিসাব গণনা করা হইবে এবং ইহা ছুটির হিসাব হইতে বিভাজন করা হইবে না।


বিশেষ অক্ষমতাজনিত ছুটিকালীন বেতন হইবে নিম্নরূপ

উপরোক্ত প্রবিধান 5 এর অধীনে মঞ্জুরকৃত ছুটির মেয়াদ সহ যেকোনো মেয়েদের ছুটি প্রথম চার মাসের জন্য পূর্ণ বেতনের এবং একই রূপে ছুটি অবশিষ্ট মেয়াদের জন্য অর্ধ বেতনের এই প্রবিধানের অন্যান্য সুবিধা সমূহ প্রয়োজনীয়তা এবং কর্মচারীর ক্ষেত্রে ও সম্প্রসারিত করা যাইতে পারে যথাযথ কর্তব্য পালনকালে উহা পালনের পরিণতিতে অথবা তাহার পদে অধিষ্ঠিত থাকার কারণে দুর্ঘটনাবশত আঘাতপ্রাপ্ত হয়ে আছেন অথবা নির্দিষ্ট কোনো কর্তব্য পালন কালে তাহার পদের স্বাভাবিক ঝুঁকি বহির্ভূত অসুস্থতা বা জখম বাড়াইয়া তোলা সম্ভাবনা থাকে এরূপ অসুস্থতার অক্ষম হয়ে আছেন ।


সঙ্গরোধ  ছুটি


১। গণকর্মচারী পরিবারের বা গৃহের সংক্রমণ ব্যাধি থাকার কারণে যদি আদেশ দ্বারা তাহাকে অফিসে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয় তবে যে সময়ের জন্য উপরোক্ত নির্দেশ কার্যকর থাকে সে সময়কাল হইবে সঙ্গরোধ ছুটি।

২। প্রধান চিকিৎসক কর্মকর্তা স্বাস্থ্য কর্মকর্তা সার্টিফিকেট এর ভিত্তিতে ২১ দিন অথবা স্বাভাবিক অবস্থায় 30 দিনের জন্য  মনজুর করিতে পারিবেন।

৩। সঙ্গরোধ ছুটির জন্য প্রয়োজনীয় উপকরণ উল্লেখিত মেয়েদের অতিরিক্ত ছুটির প্রয়োজন হলে উহার সাধারণ ছুটি হিসেবে গণ্য হইবে।

 ৪। এই প্রবিধানমালা অনুযায়ী প্রাপ্যতা সাপেক্ষে প্রয়োজন হলে অন্যবিধ ছুটি ছুটি মঞ্জুর করা যাইতে পারে।

৫। ছুটিতে থাকা কালে কোন কর্মচারীকে তাহার দায়িত্ব পালনের অনুপস্থিত বলিয়া গণ্য করা হইবে না এবং যখন কোন কর্মচারী নিজেই সংক্রান্ত ব্যধিতে আক্রান্ত হয় তখন তাকে এইরূপ কোন ছুটি দেওয়া যাবে না।


প্রসূতি ছুটি


১। কোন কর্মচারীকে পুণ্য বেতনের সর্বাধিক তিন মাস পর্যন্ত ছুটি ছুটি মঞ্জুর করা যাইতে পারে এবং উহা তাহার পাওনা ছুটির হিসাব হইতে বাদ দেওয়া যাবেনা ।

২। প্রসূতি ছুটি মঞ্জুরের অনুরোধ কোন নিবন্ধিত চিকিৎসক কর্তৃক সমর্থিত হইলে উপযুক্ত কর্তৃপক্ষের বিবেচনা মতে কর্মচারী অন্য যেকোন ছুটির শহীদ একত্রে বা সম্প্রসারিত করিয়া মঞ্জুর করা যাইতে পারে

৩। চাকরি জীবনের যেকোনো কর্মচারীকে দুইবারের অধিক প্রস্তুতি ছুটি মঞ্জুর করা যাবে না।


অবসর ছুটি গ্রহণের জন্য প্রস্তুতিমূলক ছুটি


১। গণকর্মচারী ছয় মাস পর্যন্ত পূর্ণ বেতনে এবং আরও ছয় মাস পর্যন্ত অর্ধ বেতনের অবসর গ্রহণের জন্য প্রস্তুতিমূলক ছুটি পাবেন এবং এরূপ ছুটির মেয়াদ তাহার অবসর গ্রহণের তারিখ অতিক্রম করার পরও সম্প্রসারিত করা যাইতে পারে কিন্তু 58 বছর বয়স সীমা অতিক্রম করার পর সম্প্রসারণ করা যাইবে না।

২। কোন কর্মচারী তাহার অবসর গ্রহণের তারিখ কমপক্ষে এক মাস পূর্বে অবসর গ্রহণের প্রস্তুতি মূলক ছুটির আবেদন না করিলে তাহার পাওনা ছুটি অবসরগ্রহণের তারিখের পর তামাদি হইয়া যাইবে।

৩। কোন কর্মচারী তাহার অবসরগ্রহণের তারিখের কমপক্ষে একদিন পড়বে অবসর গ্রহণের জন্য প্রস্তুতিমূলক ছুটিতে যাইবেন।


অধ্যায়ন ছুটি


১।চাকরির জন্য সহায়ক বৈজ্ঞানিক কারিগরি বা অনুরূপ সংসদীয় অধ্যায়ন অথবা বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য কোন কর্মচারীকে অর্ধ বেতনের অনধিক 12 মাস অধ্যায়নের জন্য ছুটি মঞ্জুর করিতে পারিবেন যাহা তাহা ছুটির হিসাব হইতে বাদ দেওয়া যাইবে না।

২।যে ক্ষেত্রে কোন কর্মচারীকে নির্দিষ্ট সময়ের জন্য কোন অধ্যায়ন ছুটির মঞ্জুর করা হয় এবং তিনি পরবর্তীকালে দেখিতে প্রাণ যে মঞ্জুরীকৃত ছুটির মেয়াদ তাহার শিক্ষা কোর্স ও পরীক্ষার জন্য প্রয়োজনীয় মেয়াদ অপেক্ষা কম সে ক্ষেত্রে সময়ের স্বল্পতা * গল্পে তাহাকে অনধিক এক বছরের জন্য উক্ত অধ্যায়ন ছুটির মেয়াদ বর্ধিত করিতে পারিবেন

৩। পুণ্য বেতন এবং অর্ধ বেতনে ছুটি অসাধারণ একত্রে অধ্যায়ন ছুটি মঞ্জুর করা যেতে পারে তবে এরূপ মঞ্জুরকৃত ছুটি কোনক্রমেই 12 বছরের অধিক হইবে না।


নৈমিত্তিক ছুটি


সরকার সময়ে সময়ে উপহার কর্মচারীদের জন্য প্রতি পঞ্জিকা বৎসরে যতদিন নৈমিত্তিক ছুটি নির্ধারণ করবেন কর্মচারীগণ ততদিন নৈমিত্তিক ছুটি পাইবেন।


ছুটির পদ্ধতি


১। প্রত্যেক কর্মচারীর ছুটির হিসাব নির্ধারিত পদ্ধতিতে রক্ষণাবেক্ষণ করা হইবে

২। ছুটির জন্য আবেদন নির্ধারিত ফরমে হইতে হবে

৩। আবেদনকারী কর্মচারী-কর্মকর্তা কর্মরত আছেন তার উপযুক্ত কর্তৃপক্ষের ছুটি মঞ্জুর করিতে পারিবেন

৪। বিশেষ পরিস্থিতিতে কোনো কর্মকর্তা যদি এই মর্মে সন্তুষ্ট হন যে তার অধীনে কর্মরত কোন কর্মচারী ছুটি পাওনা আছে তবে তিনি আনুষ্ঠানিক মঞ্জুরি আদেশে তাহাকে অনুগ্রহের দিনের জন্য ছুটি যাইবার অনুমতি দিতে পারেন।


ছুটি হতে প্রত্যাবর্তন করানো সঙ্গরোধ ছুটি


সঙ্গরোধ ছুটি কোন কর্মচারীকে ছুটির মেয়াদ শেষ হবার পূর্বে দায়িত্ব পালনের জন্য তলব করা যাইতে পারে এবং তাহাকে অনুরূপভাবে তলব করা হইলে তিনি যে কর্মস্থলে ফিরে আসিবার জন্য নির্দেশিত হয়ে আছেন ওভার উদ্দেশ্য রওনা হওয়ার তারিখ হইতে তাকে কর্মরত বলিয়া গণ্য করা হবে এবং এই এতদুর সে ভ্রমণের জন্য তিনি ভ্রমণ ভাতা পাওয়ার অধিকার পাইবেন।


ছুটির নগদায়ন


যে কর্মচারী অবসর ভাতা বা ভবিষ্যৎ তহবিলের সুবিধা গ্রহণের জন্য সিদ্ধান্ত গ্রহণ করেন নাই তিনি তার সম্পূর্ণ চাকরির জন্য সর্বাধিক ১২ মাস পর্যন্ত প্রতিবছরের প্রত্যাখ্যানের ছুটির 50% টাকা রূপান্তরিত করার জন্য অনুমতি চাইতে পারেন।


Previous Post
Next Post
Related Posts