অফিসিয়াল পাসপোর্ট নবায়ন, অফিসিয়াল পাসপোর্ট ভিসা ,অফিশিয়াল চাকরিজীবীদের বিদেশ গমনের নিয়ম, অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে।

 




এই পাসপোর্ট হচ্ছে বাংলাদেশের সকল সাধারণ নাগরিক এবং সরকারি চাকরিজীবীদের জন্য সে ক্ষেত্রে জন্মসূত্রে এবং বৈবাহিক সূত্রে বাংলাদেশের সব নাগরিকের জন্য এই সবুজ পাতা সবুজ পাসপোর্ট বিদেশে গমনের জন্য সংশ্লিষ্ট দেশের ভিসার প্রয়োজন হয় । অফিশিয়াল পেজ সরকারি কর্মকর্তাদের পাসপোর্ট করার নিয়ম অন্য সাধারণ ব্যক্তি থেকে আলাদা যদি সরকারি কোন দায়িত্ব পালনে আপনাকে বিদেশ গমন করা আদেশ প্রদান করা হয় তখনই অফিসিয়াল পাসপোর্ট পাওয়ার যোগ্য এক্ষেত্রে আপনার Goverment order (Go) সরকারি আদেশ NOC প্রতি আনুগত্য প্রযোজ্য হবে । সরকারি চাকরিজীবীদের অফিসিয়াল পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে কি কি করনীয় কি কি কাজে সরকারি চাকরিজীবীরা অফিসিয়াল পাসপোর্ট পেতে পারেন সরকারি চাকরিজীবীদের অফিসিয়াল পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত দেওয়া হল।


অফিসিয়াল পাসপোর্ট নবায়ন, অফিসিয়াল পাসপোর্ট ভিসা ,অফিশিয়াল চাকরিজীবীদের বিদেশ গমনের নিয়ম, অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে।



অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে


অফিসিয়াল পাসপোর্ট ইস্যু সংক্রান্ত এর মন্ত্রণালয়ের স্মারক নং 88.00.0000.038.01.001.11.766তারিখ 24 শে মার্চ 2016 এর মাধ্যমে জারিকৃত পরিবর্তন ক অনুচ্ছেদ নিম্নরূপ ভাবে সংশোধন করা হলো ।


১।সকল মন্ত্রণালয় বিভাগ অধিদপ্তর পরিদপ্তর অধীনস্থ অফিসে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারী যারা সরকারি আদেশ go এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন ।


২।সাহিত্য শাসিত সংস্থা রাষ্ট্রায়ত্ত করপোরেশন কর্মরত জাতীয় বেতন স্কেলের ঊর্ধ্বতন স্তর থেকে নিম্নতম নবম গ্রেড পর্যন্ত বেতনভুক্ত কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশ go এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন।


৩।বাংলাদেশ ব্যাংক ডেপুটি গভর্নর থেকে নিম্নোক্ত নবম গ্রেড পর্যন্ত বেতনভুক্ত কর্মকর্তা যারা সরকারি আদেশ go এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমন করিলেন। 


৪।জাতীয় সংসদের মাননীয় স্পিকার সুপ্রিম কোর্টের মাননীয় প্রধান বিচারপতি মাননীয় নির্বাচন কমিশনার দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরক্ষ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এর অনুমোদনক্রমে ইস্যুকৃত সরকারি আদেশgo এর ভিত্তিতে যে সকল কর্মকর্তা-কর্মচারী সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন।


৫। বিশেষ আইন অধ্যাদেশ আদেশে প্রতিষ্ঠিত বিভিন্ন কমিশন অর্থনীতিতে কর্মরত জাতীয় বেতন স্কেলের ঊর্ধ্বতন স্তর থেকে নিম্নতম নবম গ্রেড পর্যন্ত বেতনভুক্ত কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশgo এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন তাদের বিনা ফিতে।


৬। উপরোক্ত কর্মকর্তা-কর্মচারী সরকারি আদেশ go এর ভিত্তিতে চিকিৎসা পবিত্র হজ পালন দীর্ঘই স্থান  ভ্রমণের ক্ষেত্রে ফ্রী গ্রহণ সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু করা হবে।


৭।অন্যান্য সরকারি কাজে বিদেশ গমনের ক্ষেত্রে সরকারি আদেশ go এর ভিত্তিতে বিনা ফিতে এবং সকল ক্ষেত্রে ব্যক্তিগত সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।


জনস্বার্থে পরিপত্র জারি করা হলো এবং উপরোক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো 

স্মারক নং ৫৮.০০.০০০০.০৪০.০৫.০০১.১৭.-১০৬২


১।মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিপরিষদ বিভাগ বাংলাদেশ সচিবালয় ঢাকা।


২। মুখ্য সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়ের পুরাতন সংসদ ভবন তেজগাঁও ঢাকা।


৩। গভর্নর বাংলাদেশ ব্যাংক মতিঝিল ঢাকা।


৪। সিনিয়র সচিব সচিব।


৫। চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড সেগুনবাগিচা ঢাকা।


৬। মহাপরিচালক সি জি এফ আই শেফায়েত আকাশে।


৭। মহাপরিচালক এনএসআই সেগুনবাগিচা।


৮। মহাপরিচালক বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর আগারগাঁও ঢাকা।


৯। অতিরিক্ত মহাপরিদর্শক এফবি মালিবাগ ঢাকা।


১০। প্রকল্প পরিচালক এম আর পি এম আর বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর ঢাকা।


অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো


১। অতিরিক্ত সচিব নিরাপত্তা বহিরাগমন সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

২। অতিরিক্ত সচিব প্রশাসন জননিরাপত্তা সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

৩। যুগ্ম-সচিব বহিরাগমন সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

৪। মাননীয় মন্ত্রী একান্ত সচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

৫। সচিব মহোদয়ের একান্ত সচিব জননিরাপত্তা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

৬। উপসচিব সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকা

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিশিয়াল  আদেশ







অনাপত্তি সনদ (NOC)



পাসপোর্ট আবেদনের জন্য রাজস্বখাতভূক্ত অবসরপ্রাপ্ত

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য 


বিস্তারিত দেখুন লিংকে ক্লিক  করে


Previous Post
Next Post
Related Posts