সরকারি চাকরি আইন ২০১৮ Law of Govt Job 2018

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সরকারি রুলস ।
সরকারি চাকরি আইন ২০১৮ Law of Govt Job 2018

 2018 সালের ৫৭ নং আইন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । গণপ্রজাতন্ত্রের কর্মবিভাগ সিজন ও পুনর্গঠন একীকরণ সংযুক্তিকরণ এবং প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও তাদের কর্মের শর্তাবলী নির্ধারণ ও নিয়ন্ত্রণ এবং এতদসংক্রান্ত বিদ্যামান বিধান বলি সংকল্পে প্রণীত আইন


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । যেহেতু সংবিধানের ১৩৬ অনুচ্ছেদ আইনের দ্বারাপ্রজাতন্ত্রের কর্মবিভাগ সিজন সংযুক্তকরণ ও একই করণসহ পুনর্গঠন এবং প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোন ব্যক্তি কর্মের শর্তাবলীর তারতম্য করিবার ও উহা রদ করিবার বিধান রয়েছে এবং

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । যেহেতু সংবিধানের ১৩৩ অনুচ্ছেদে প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও তাহাদের কর্মে শর্তাবলী আইন দ্বারা নির্ধারণ ও নিয়ন্ত্রণ পরিবার বিধান রহিয়াছে এবং


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । যেহেতু প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও কর্মের সম্পর্কিত বিদ্যমান বিধানসমূহ সংগঠনের মাধ্যমে আইন প্রণয়ন পরিবার প্রয়োজনীয়তা রয়েছে এবং


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । যেহেতু সংবিধানের ২১ অনুচ্ছেদে সকল সময়ে জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তি উপস্থিত হইবে বলিয়া ঘোষণা করা হয়েছে এবং


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । যেহেতু সংবিধানে বর্ণিত নীতি ও নির্দেশনা সমূহ বাস্তবায়ন ও প্রতিফলনের দক্ষ জনগণ ও স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিত করিবার লক্ষ্যে বিধান করা সমীচীন ও প্রয়োজনীয়


 যেহেতু এতদ্বারা নিম্নরূপ আইন করা হইল


প্রথম অধ্যায় প্রাম্ভিক


সংক্ষিপ্ত শিরোনাম প্রয়োগ ও প্রবর্তন


১।(১)এই আইন সরকারি চাকরি আইন ২০১৮ নামে অভিহিত হইবে। 


২।উপধারা(৩) এর বিধান সাপেক্ষে এই আইন প্রজাতন্ত্রের কর্মে উহাতে নিয়োজিত কর্মচারীগণের জন্য প্রযোজ্য হইবে।


৩।অন্য কোন আইন চুক্তি বা সমজাতীয় দলিলের ভিন্নরূপ কোন বিধান না থাকলে এই আইনের বিধান বলি নিম্নবর্ণিত কর্ম বা কর্মবিভাগ বাহাতে নিয়োজিত ব্যক্তিদের জন্য প্রযোজ্য হইবে না ।


ক।সংবিধান দ্বারা সৃষ্টি কোন চাকরি বাবদ।


খ। বিচার বিভাগ।


গ। প্রতিরক্ষা ও কর্ম বিভাগ।


ঘ। পাবলিক বিশ্ববিদ্যালয়।


ঙ। বাংলাদেশ সুপ্রিম কোর্ট।


চ। নির্বাচন কমিশন সচিবালয়।


ছ।জাতীয় সংসদ সচিবালয়।


জ। স্ব শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান।


ঝ।স্থানীয় সরকার প্রতিষ্ঠান।


ঞ। সরকারের উন্নয়ন প্রকল্প কর্মসূচি বা অনুরূপ কোনো কার্যক্রম এর আওতাধীন চাকরি এবং।


ট। অ্যাপ্রেন্টিস চুক্তি বা অন্য কোনো প্রকার অস্থায়ী সামরিক বা খণ্ডকালীন চাকরি।


৪।উপধারা তিনি উল্লেখিত যে সকল কর্ম বা কর্মবিভাগ প্রভাতে নিয়োজিত ব্যক্তিদের জন্য ধারায় 61 এর অধীন রোহিত যেকোনো আইনের বিধান যেভাবে প্রযোজ্য ছিল সে সকল বিধান বিষয়বস্তু প্রতিফলনের যে সকল বিধান এই আইনের সংযোজিত হয়েছে ওভা প্রযোজ্য হইবে।


৫। সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা যে তারিখ নির্ধারণ করবে সেই তারিখে এই আইন কার্যকর হইবে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । এস আর ও নং ৩০৫ আইন ২০১৯ তারিখ ২৫ সেপ্টেম্বর২০১৯ দাঁরা ১৪২৬বঙ্গাব্দ মোতাবেক (১)অক্টোবর ২০১৯ খ্রিস্টাব্দ হইতে এই আইনটি কার্যকর হয়ে আছে।


২।বিষয় বা প্রসঙ্গের পরিস্থিতি কোন কিছু না থাকিলে এই আইনে।


১।আইন অর্থ সংবিধানের অনুচ্ছেদ ১৫২ সংজ্ঞায়িত আইন।


২। উদ্বৃত্ত সরকারি কর্মচারী অর্থ কোন সরকারি কর্মচারী যাহার প্রশাসনিক পূর্ণগঠন জনবল বা অন্য কোন কারণে সরকার কর্তৃক বিলুপ্ত হয়ে  হইয়াছে।


৩। উপযুক্ত কর্তৃপক্ষ নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা আপাতত কোনো আইন বা সরকারি আদেশ দ্বারা সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্ব পালন ক্ষমতা প্রয়োগের জন্য নির্ধারিত কর্তৃপক্ষ এবং এতদুর ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মচারী ও উহার অন্তর্ভুক্ত হইবে।


৪। অ্যাপ্রেন্টিস অর্থ প্রজাতন্ত্রের কর্মে নিয়োগপ্রাপ্ত নয় তবে এরূপ নিয়োগ এর উদ্দেশ্য কোন বৃত্তি বা পেশা সম্পর্কে প্রশিক্ষণরত কোন ব্যক্তি যিনি উক্ত প্রশিক্ষণকালে সরকার কর্তৃক নির্ধারিত ভাতা প্রাপ্ত নন। 


৫।কমিশন অর্থ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন।


৬। প্রজাতন্ত্রের কর্মে বিভাগ অর্থ প্রজাতন্ত্রের কর্মে এর অন্তর্ভুক্ত যেকোনো কর্মবিভাগ সরকার কর্তৃক অনুমোদিত স্বতন্ত্র ইউনিট।


৭। অর্থ কোন সরকারী কর্মচারীকে তার নিজস্ব অথবা নিয়মিতভাবে নিয়োগ যোগ্যতা পপ কর্মবিভাগ হইতে ভিন্নতর কোন কর্ম বাপন কর্মবিভাগে অস্থায়ীভাবে পেসন।


৮।বেতন অর্থ একজন কর্মচারী প্রতি মাসে বেতন ওভারসীজ বিশেষ বেতন ব্যক্তিগত বেতন বা সরকার কতৃক বেতন হিসেবে বিশেষভাবে শ্রেণীভূক্ত অন্য কোন প্রকার আপত্তি অর্থ প্রভা তবে কোন পদে স্থায়ীভাবে বা অফিশিয়াল হিসেবে অধিষ্ঠিত থাকার কারণে বা কোন কর্মবিভাগ তাহার অবস্থানের কারণে বিশেষ বেতন-ভাতার ব্যক্তিগত যোগ্যতা কারণে মঞ্জুরীকৃত ব্যবহার অন্তর্ভুক্ত হইবে না ।


৯।বৈদেশিক বা বেসরকারি চাকরি অর্থ কোন বিদেশী রাষ্ট্রপতি কোন শিক্ষিত আন্তর্জাতিক আঞ্চলিক বহুজাতিক বা বেসরকারি সংস্থার অধীনে চাকরি।


১০। বিডি অর্থ এই আইনের অধীন প্রণীত বৃদ্ধি এবং অনুরণিত না হওয়া পর্যন্ত প্রজাতন্ত্রের কর্মে ওয়াতে কর্মচারীগণের নিয়োগ এবং কর্মের শর্তাবলী সম্পর্কিত আপাতত বড় অন্যান্য বিধান বিহার অন্তর্ভুক্ত হইবে।


১১। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অর্থ সরকার অথবা কোন সাহিত্য শাসিত সংস্থা মালিকানাধীন বা ও হাতে ন্যস্ত অথবা শতকরা ৫০ ভাগ এর অধিক সরকারের অর্থায়নে পরিচালিত কোন ব্যবসা উদ্যোগ কোম্পানি ব্যাংক-বীমা আর্থিক প্রতিষ্ঠান অথবা শিল্প বাণিজ্য সম্পর্কিত বা অনুরূপ প্রতিষ্ঠান।


১২। লিয়েন অর্থ প্রজাতন্ত্রের কর্মে কোন ইচ্ছাই পদে স্থায়ীভাবে নিয়োগ প্রাপ্ত ব্যক্তি উক্ত পদে স্থায়ীভাবে অতিষ্ঠ অধিকার ।


১৩।শিক্ষানবিশ অর্থ প্রজাতন্ত্রের কর্মে কোন স্থায়ী পদের বিপরীতে সরাসরি পদ্ধতির মাধ্যমে নিয়োগকৃত কোন কর্মচারী যাহার চাকরি স্থায়ীকরণ হয় নাই।


১৪। সরকারের অর্থ এই আইনে বর্ণিত কোন কার্য সম্পাদনের জন্য অনুসারে ক্ষমতা বা দায়িত্বপ্রাপ্ত কোন মন্ত্রণালয় বিভাগ।


১৫ ।সরকারি আদেশ অর্থ হাজার ১৯৯৬ এর অধীন গা হো হাতে প্রদত্ত ক্ষমতাবলে সরকার কর্তৃক সময় সময় প্রদত্ত আদেশ-নির্দেশ প্রজ্ঞাপন পরিবর্তন।


১৬। সরকারি কর্মচারী অর্থ এ আইনের আওতামুক্ত প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোন ব্যক্তি।


১৭ ।সংবিধান অর্থ প্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধান।


১৮। সাহিত্য শাসিত সংস্থা অর্থ আপাততঃ বলবৎ আইনের বিধান দ্বারা অথবা উহার অধীনে প্রতিষ্ঠিত গঠিত এবং প্রশাসনের পরিচালিত দফা পাশে উল্লিখিত কমিশন ব্যতীত অন্য কোন কমিশন অথবা কোনো কর্তৃপক্ষ ইনস্টিটিউট বা সংবিধিবদ্ধ সংস্থা স্বতন্ত্র আইন রয়েছে।


১৯। স্থানীয় সরকার প্রতিষ্ঠান অর্থ সংবিধানের কোন অনুচ্ছেদে উদ্দেশ্য পূরণকল্পে আইন দ্বারা বা ওভার অধীন প্রতিষ্ঠিত গঠিত কোন কর্তৃপক্ষ।


২০। স্থায়ী পদ অর্থ একটি নির্দিষ্ট বেতন গ্রেড ও সীমিত সময়ের জন্য মঞ্জুরীকৃত প্রজাতন্ত্রের কর্মে কোন পদ এবং সরকার কর্তৃক নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে নির্দিষ্ট সময় অস্থায়ী করিবার উদ্দেশ্যে রাজস্বখাতে অস্থায়ীভাবে ও অন্তর্ভুক্ত হইবে । 


আপাততঃ বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন এই আইন-বিধান বলি প্রাধান্য পাইবে

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সরকারি রুলস । তবে শর্ত থাকে যে প্রজাতন্ত্রের কোন কর্ম বা ওভার আওতাভুক্ত কোন বিশেষ শ্রেণীর জন্য আপাততঃ বলবৎ কোন অন্য কোন আইন অথবা অনুরূপ আইনের অধীন প্রণীত বিধি প্রয়োগবিধি আদেশ কোন বিশেষ বিধান থাকলে অনুরোধ বিশেষ বিধান প্রাধান্য পাইবে।


৪।প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত কর্মচারীগণের নিয়োগ এবং কর্মের সম্পর্কিত আপাততঃ বলবৎ কোন আইন ও আইনের ক্ষমতাসম্পন্ন দলিলের বিধান এবং এতদসংক্রান্ত সরকারি অফিস সমূহ এই আইনের বিধানাবলী সাপেক্ষে কার্যকর থাকিবে।



সরকারি রুলস ।

দ্বিতীয় অধ্যায়

 প্রজাতন্ত্রের কর্মে এবং কর্মবিভাগ সৃজন ও পুনর্গঠন 

প্রজাতন্ত্রের কর্মে এবং কর্মবিভাগ সিজন পূর্ণগঠন


৫।( ১)সরকার সরকারি গেজেটে আদেশ দ্বারা প্রজাতন্ত্রের যে কর্ম বা কর্মবিভাগ সিজন সংযুক্তকরণ একে করুন বা বিলুপ্তকরণ সহ অন্য যেকোন ভাবে পূর্ণগঠন করিতে পারিবে।


(২)উপধারা 1 এর অধীন জারিকৃত আদেশ দ্বারা কোন সরকারি কর্মচারী কর্মচারীর তারতম্য করা ভারত করা যাইবে


(৩) উপধারা 1 এর অধীন জারিকৃত আদেশের ভূতাপেক্ষ কার্যকরতা প্রদান করা যাইবে


তৃতীয় অধ্যায় সরকারি রুলস

সরকারের নিয়ন্ত্রণ  ও খতিয়ার 

সরকারের নিয়ন্ত্রণ ও খতিয়ার


৬। (১) সরকারি কর্মচারীদের ওপর সরকারের এবং সরকারের নিয়ন্ত্রণ সাপেক্ষে তাহার উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ও নিয়ন্ত্রণ থাকবে ।


(২)সরকার এই আইনের বিধানাবলী সাপেক্ষে প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও কর্ম সম্পর্কিত সাধারণ বা বিশেষ যেকোনো সর্ত নির্ধারণ করিতে পারিব।


(৩)সরকার বা ক্ষেত্র মতো উপযুক্ত কর্তৃপক্ষ সরকারি কর্মচারীর পদ পদবী কর্মপরিধি কর্ম বা চাকরি সম্পর্কে তদায় একটি আর নির্ধারণ বা পরিবর্তন করিতে পারিবে এবং জনস্বার্থে তাহাকে যেকোনো কর্মকা দায়িত্ব নিয়ে যেতে পারবেন।


 চতুর্থ অধ্যায় সরকারি রুলস

 নিয়োগ পদোন্নতি পদায়ন


নিয়োগ ,পদোন্নতি, শিক্ষানবিশকাল ও চাকরি স্থায়ীকরণ, পেশন, নিয়েন, বদলি পদায়ন ও কর্মপন্থা নির্ধারণ, বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ ,জ্যেষ্ঠতা, উদ্দীপ্ত সরকারি চাকরি অন্তরীকরণ।


৭।(১)এই আইনের আওতামুক্ত কোন কর্ম বা কর্মবিভাগ সরাসরি জনবল নিয়োগের ভিত্তিক হইবে মেধা ও উন্মুক্ত প্রতিযোগিতা।


(২ )সংবিধানের অনুচ্ছেদ ২৯(৩) এর উদ্দেশ্য পূরণকল্পে পথ সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।


(৩ )বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যাক্তিকে প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ করা যাইবে না।


(৪) যে সকল পদের ক্ষেত্রে কমিশনের পরামর্শ গ্রহণ বা সুপারিশ অবশ্য কথা রয়েছে সে সকল পদের কমিশন এবং অবশিষ্ট প্রদেশ সরকার কর্তৃক এতদুদ্দেশ্যে গঠিত কমিটি বা কর্তৃপক্ষের সুপারিশ ব্যতীত কে কোন ব্যক্তি কে প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগ করা যাবে না।


(৫) প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগের অন্য বিষয় শর্তাদি সরকারকর্তৃক এই আইন আপাততঃ বলবৎ অন্য কোন আইনের বিধানাবলী সাপেক্ষে নির্ধারিত হইবে।


৮।(১)কোন স্থায়ী সরকারি কর্মচারীকে সততা মেধা দক্ষতা জ্যেষ্ঠতা প্রশিক্ষণ ও সন্তোষজনক চাকরি বিষয় বিবেচনা করে পদোন্নতি প্রদান করিতে হইবে।


(২)এই আইন ও আপাততঃ বলবৎ কোন আইনের বিধানাবলী সাপেক্ষে প্রজাতন্ত্রের কর্মে পদোন্নতি প্রদান সম্পর্কিত বিষয় ও ষত্ব বিধি দ্বারা নির্ধারিত হইবে।


শিক্ষানবিশকাল ও চাকরি স্থায়ীকরণ চাকরি স্থায়ীকরণ সম্পর্কিত বিষয়াদি বিধি দ্বারা নির্ধারিত হইবে ।সরকারি রুলস


৯।ফ্যাশন ও লিয়েন সম্পর্কিত বিষয় ও ষত্ব বিধি দ্বারা নির্ধারিত হইবে।


১০।(১)সরকার বাপ ক্ষেত্র মতো উপযুক্ত কর্তৃপক্ষ ও প্রশাসনিক নিয়ন্ত্রণ কোন সরকারী কর্মচারীকে এর তত্ত্ব সংক্রান্ত বিধান অনুসারে বদলি প্রদান বা তাহার কর্মস্থল নির্ধারণ করিতে পারিবে।


(২) যে ক্ষেত্রে কর্মস্থল নির্ধারণের জন্য বিদ্যমান বিধানবলে সুনির্দিষ্ট নির্দেশনা না থাকে সে ক্ষেত্রে সুস্থ জনবল ব্যবস্থাপনার উদ্দেশ্য উপযুক্ত কর্তৃপক্ষ সরকারের অনুমোদনক্রমে ওভার প্রশাসনিক নিয়ন্ত্রণ আইন সরকারি কর্মচারী বদলি ও পদায়ন কর্মস্থলে ধারণের পদ্ধতি করিতে পারিবেন।


বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ

সরকারি রুলস


১১।বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ সম্পর্কিত বিষয় ও সত্যবতীর বিধি দ্বারা নির্ধারিত হইবে।


১২। (১)আপাতত কোনো আইনের বিধান অনুসারে সরকারি কর্মচারী গণের জ্যৈষ্ঠ তা নির্ধারিত হইবে। 


(২) কোন পদের ক্ষেত্রে সংক্রান্ত বিধান না থাকিলে উপধারায় একের অধিক তা নির্ধারণ করা সম্ভব না হইলে সরকার যে রূপ উপযুক্ত মনে করবে সেটা নির্ধারণ করিতে পারিবে।


১৩।(১)প্রজাতন্ত্রের কোন কর্মের বিলুপ্ত প্রশাসনিক পুনঃবিন্যাস জনশক্তি করণের ফলে উদ্দীপ্ত কোন সরকারি কর্মচারীদের যতদূর সম্ভব অনুরূপ উদ্দীপ্ত হইবার অব্যাহতির পূর্বে বেতন স্কেল স্কেল যুক্ত পদে নিয়োগ করিতে হইবে। 


 (২)জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতীত কোন সরকারী কর্মচারীকে প্রজাতন্ত্রের কর্মে কোন পদে অন্তঃকরণ করা যাবে না।


(৩) উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ সম্পর্কিত পদ্ধতি ও সংশ্লিষ্ট বিধি বিধান দ্বারা নির্ধারিত হইবে।


পঞ্চম অধ্যায় বেতন ভাতা সুবিধা ইত্যাদি

বেতন-ভাতা অসুবিধা নির্ধারণ

১৪ ।সরকার সরকারি গেজেট আদেশ দ্বারা কোন সরকারি কর্মচারীরা সকল সরকারি কর্মচারী সরকারি কর্মচারী গনের কোন অংশের জন্য কোনো বেতন ভাতা বেতনের গ্রেড বাইরের অন্যান্য সুবিধা প্রাপ্যতা অবসর সুবিধা সম্পর্কিত তথ্যাদি নির্ধারণ করিতে পারিবে।


সরকারি রুলস

 ষষ্ঠ অধ্যায়ঃ ছুটি

ছুটি


১৫। একজন সরকারি কর্মচারী তাহার ক্ষেত্রে প্রযোজ্য বিধান পোলিও সরকারি আদেশ অনুসারে ছুটি প্রাপ্য হইবেন। এবং উহা ভোগ করিতে পারিবেন সম্পর্কিত অন্যান্য বিষয়ে সরকার কর্তৃক নির্ধারিত হইবে।


সরকারি রুলস

সপ্তম অধ্যায় প্রশিক্ষণ কর্মজীবন কর্মপরিকল্পনা ইত্যাদি


অনুশিক্ষণ কর্মজীবন পরিকল্পনা কর্ম মূল্যায়ন প্রতিষ্ঠানভিত্তিক মূল্যায়ন চাকরির বই চাকরির বৃত্তান্ত ইত্যাদি।


১৬।সরকারি কর্মচারী পেশাগত দক্ষতা ও দক্ষতার উৎকর্ষ সাধনের লক্ষ্যে সরকার বা ক্ষেত্র মতো উপযুক্ত কর্তৃপক্ষ সরকারের অনুমোদন সাপেক্ষে প্রজাতন্ত্রের বিভিন্ন কর্মবিভাগ উপযোগী পরিয়া প্রশিক্ষণ সম্পর্কিত নীতিমালা প্রণয়ন করিতে পারিবেন।


১৭। সরকারি সংস্থা বা প্রতিষ্ঠান সমূহের লক্ষ্যে ও উদ্দেশ্য অর্জন এবং সুস্থ-সবল ব্যবস্থাপনার উদ্দেশ্য সরকার বা ক্ষেত্র মতো উপযুক্ত কর্তৃপক্ষ সরকারের অনুমোদন সাপেক্ষে প্রজাতন্ত্রের বিভিন্ন কর্মবিভাগ উপযোগী করিয়া কর্মজীবী পরিকল্পনা প্রণয়ন করবে।


১৮। সরকারি কর্মচারীদের বস্তনিষ্ঠ কর্ম মূল্যায়নের উদ্দেশ্য হল হলমুখী কার্যসম্পাদন গত নিরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি প্রণয়ন করিতে হইবে।


৯।সরকার সরকারি প্রতিষ্ঠানসমূহের দক্ষতা জবাবদিহিতা কার্যকারিতা ও গতিশীলতা নিশ্চিতকল্পে উদ্দেশ্য ও অর্জিত লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং ওভার নিরিখে দপ্তর বা প্রতিষ্ঠান ভিত্তিক মূল্যায়ন এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন।


২০। সরকার বা উপযুক্ত কর্তৃপক্ষ ওহাট প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন সরকারি কর্মচারী চাকরি জীবনের গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে অন্তর্ভুক্ত করিয়া হালনাগাদ চাকরিপ্রার্থী বৃত্তান্ত বা ক্ষেত্র চাকরির রেকর্ডপত্র ও কর্মচারী ভিত্তিক ইলেকট্রিক তথ্যভাণ্ডার সরকার কর্তৃক নির্ধারিত ওভারে সংরক্ষণ করবে।





















Previous Post
Next Post
Related Posts