সরকারি কর্মচারী অবসর গ্রহণ অন্যান্য বিধান সাপেক্ষে PDF

 


সরকারি চাকরি আইন ২০১৮

 ২০১৮সালের ৫৭ নং আইন PDF

আইন সরকারি রুলস

সরকারি চাকরি আইন গেজেট দেখতে চাইলে অথবা

ডাউনলোড করতে লিংকে ক্লিক করুন

 প্রজাতন্ত্রের কর্মবিভাগ সৃজন ও পূর্ণ গঠন একই করুন সংযুক্ত করুন এবং প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগকর্তাদের কর্মের শর্তাবলী নির্ধারণ ও নিয়ন্ত্রণ এবং এতদসংক্রান্ত বিদ্যামান বিধানাবলী  সংহত করন কল্পে প্রণীত আইন ।

PDF


সরকারি কর্মচারী অবসর গ্রহণ অন্যান্য বিধান সাপেক্ষে যেহেতু সংবিধানের ১৩৬ অনুচ্ছেদের আইনের দ্বারা প্রজাতন্ত্রের কর্মবিভাগ সিজন সংযুক্তকরণ ও একই করণসহ পুনর্গঠন এবং প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোন ব্যক্তির কর্মে শর্তাবলীর তারতম্য পরিবার ও উহার রদ করিবার বিধান রয়েছে এবং

 যেহেতু সংবিধানের ১৩৩ অনুচ্ছেদে প্রজাতন্ত্রের কর্মের কর্মচারীগণের নিয়োগ ও তাদের কর্মের শর্তাবলী আইন দ্বারা নির্ধারণ ও নিয়ন্ত্রণ করিবার বিধান রহিয়াছে এবং

 যেহেতু প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও কর্মের সত্য বলি সম্পর্কিত বিদ্যমান বিধানসমূহ  সংহত করণের মাধ্যমে আইন প্রণয়ন করিবার পর প্রয়োজনীয়তা রহিয়াছে এবং

 যেহেতু সংবিধানের ২১ অনুচ্ছেদে সকল সময়ে জনগণের সেবা  করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির কর্তব্য হইবে বলিয়া ঘোষণা করা হয়েছে এবং

 যেহেতু সংবিধানে বর্ণিত নির্দেশমূলক বাস্তবায়ন ও প্রতিফলনের দক্ষ জনবান্ধব স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিত করিবার লক্ষ্যে বিধান করা সমীচীন অপ্রয়োজনীয়

 যেহেতু এতদ্বারা নিম্নরূপ আইন করা হইল

অবসর ইত্যাদি

 সরকারি কর্মচারী অবসর গ্রহণ আইন সরকারি রুলস

৪৩। ১)এই আইনে অন্যান্য বিধান সাপেক্ষে

ক)একজন সরকারি কর্মচারী তাহার বয়স ৫৯ বছর পূর্তিতে এবং

খ) একজন মুক্তিযোদ্ধা সরকারি কর্মচারী তাহার বয়স ৬০ বছর পূর্তিতে অবসর গ্রহণ  করিবেন।

২) সরকার বা ক্ষেত্র তম উপযুক্ত কর্তৃপক্ষ উপধারা১) এর দফা খ) এ উল্লেখিত মুক্তিযোদ্ধা কর্মচারী মুক্তিযোদ্ধা সনদ বা পরিস্থিতি যাচাই করিতে পারিবে।

 তবে করতে পারবে তবে শর্ত থাকে মুক্তি প্রজাতন্ত্র কর্মী নিয়োগ লাভকারী ব্যক্তি এরূপ যাচাই হইতে অব্যাহতি প্রাপ্ত হইবেন।


  ঐচ্ছিক অবসর গ্রহণ

৪৪।১)চাকরির মেয়াদ কাল ২৫ বছর পূর্ণ হইবার পর যেকোনো সময় একজন সরকারি কর্মচারী অবসর গ্রহণের অভিপ্রেত তারিখের অন্যান্য ৩০ দিন পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট চাকরি হইতে অবসর গ্রহণের অভিযোগ লিখিতভাবে ব্যাকটোরিয়া অবসর গ্রহণ করিতে পারিবেন।

২) উপধারা১) এর অধীন ব্যক্ত কিত অভিপ্রায় চূড়ান্ত হিসেবে গণ্য হইবে এবং উহা সংশোধন বা প্রত্যাহার করা যাইবে না।


সরকার কর্তৃক অবসর প্রদান

৪৫। চাকুরীর মেয়াদ কাল ২৫ বছর পূর্ণ হওয়ার পর যেকোনো সময় সরকার জনস্বার্থে প্রয়োজনীয় মনে করিলে কোনরূপ কারণ না দশায় তাহাকে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবেন তবে শর্ত থাকে যে যে ক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ সেই ক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করিতে হইবে।


অক্ষমতাজনিত অবসর

৪৬।(১) কোন সরকারি কর্মচারী শারীরিক অবস্থা মানসিক সামর্থ বা বৈকল্য কারণে সরকারি কর্ম সম্পাদনের নিজেকে অক্ষম মনে করিলে চাকরি হইতে অবসর গ্রহণের আবেদন করিতে পারিবে এবং এতদুদ্দেশ্যে গঠিত মেডিকেল বোর্ড স্থায়ীভাবে অক্ষম ঘোষিত হলে সরকার বা ক্ষেত্রে উপযুক্ত তাহাকে অক্ষমতাজনিত কারণে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবেন।

(২) উপধারা ১)যাহা কিছুই থাকুক না কেন সরকারি দায়িত্ব পালনের কারণে কোনো সরকারি কর্মচারী শারীরিক অবস্থা মানসিক সক্ষমতার উদ্বুদ্ধ হলে সরকার বিধি অনুযায়ী যথা উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ বা সুবিধা প্রদানের বিধান প্রণয়ন করিতে পারিবেন।


 অবসর উত্তর ছুটি

৪৭। কোন সরকারি কর্মচারী চাকরি হইতে অবসর গ্রহণ করিলে তাহার চাকরির অবসান ঘটিয়ে তিনি এতদসংক্রান্ত বিধান ও ষত্ব সাপেক্ষে সর্বোচ্চ 1 বছর পর্যন্ত অবসরোত্তর ছুটি প্রাপ্য হইবেন।


অবসর গ্রহন কারী সরকারি কর্মচারী কে পুনরায় নিয়োগের ক্ষেত্রে বাধা নিষেধ

৪৮। কোন সরকারি কর্মচারী অবসর গ্রহণের পর তাহাকে ধারা 51 এর বিধান অনুসারে ব্যতীত প্রজাতন্ত্রের কর্ম বা রাষ্ট্রের অন্য কোনো কর্তৃপক্ষ কোনো উপায়ে পুনরায় নিয়োগ করা যাইবে না।


 তবে শর্ত থাকে যে সাংবিধানিক কোনো পদে নিয়োগের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হইবে না।


 অবসর গ্রহন কারী সরকারি কর্মচারী চুক্তিভিত্তিক নিয়োগ

৪৯।  রাষ্ট্রপতি জনস্বার্থে কোন কর্মচারীকে চাকরি হইতে অবসর গ্রহণের পর সরকারি চাকরিতে চুক্তিভিত্তিক নিয়োগ করিতে পারিবেন।

২) উপধারা১) এর অধীন চুক্তিভিত্তিক নিয়োগ প্রাপ্ত কর্মচারী অবসর উত্তর থাকলে উক্ত ছুটি স্থগিত থাকবে এবং চুক্তিভিত্তিক নিয়োগ সমাপ্তির পর অবশিষ্ট অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা ভোগ করিতে করা যাবে।



 অবসর সুবিধা ইত্যাদি

৫০। (১) সরকারি কর্মচারী অবসর গ্রহণ বা অন্য কোন উপায়ে চাকরির পরিসমাপ্তির ক্ষেত্রে সুবিধাদি প্রাপ্যতা ও অন্যান্য বিষয় এই আইনের বিধানাবলী এবং এর অধীন জারিকৃত আদেশ সাপেক্ষে সরকার কর্তৃক নির্ধারিত হইবে।

(২) অবসর সুবিধা সংশ্লিষ্ট আবেদনকারীদের মধ্য যথাসম্ভব দ্রুত নিষ্পত্তি করিতে হইবে এবং পর্যাপ্ত ও যুক্তিসঙ্গত কারণ ব্যতীত করিতে ব্যর্থ হইলে তারা সংশ্লিষ্ট কর্মচারী দায়িত্বে অবহেলার হিসেবে গণ্য হইবে।


 অবসর সুবিধা স্থগিত প্রত্যাহার ইত্যাদি

৫১। কোন সরকারী কর্মচারীর বিরুদ্ধে সরকারি অর্থের সংস্পর্শে রহিয়াছে এমন কোন বিচার বিভাগীয় কার জন্য থাকিলে উহার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি ভবিষ্যৎ তহবিল প্রত্যাহার চাঁদা এবং উহার সুদ ব্যতীত অন্য কোন অবসর সুবিধা পাবেন না।

২) উপধারা১) এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী অবসর সুবিধা প্রদত্ত আদেশ সাপেক্ষে হইবে

৩) কোন সরকারী কর্মচারীকে এই আইনের অধীন চাকরি হইতে অপদস্থ করা হলে তিনি ভবিষ্যতে প্রদত্ত তাহার চাঁদা এবং তাহার সুদ ব্যতীত অন্য কোন সুবিধাপ্রাপ্ত হইবেন না

 তবে শর্ত থাকে যে সরকার বিশেষ বিবেচনায় কোন কল্পনা হিসেবে এ সংক্রান্ত বিধি অনুযায়ী অর্থ প্রদান করিতে পারিবেন।

৪) অবসর সুবিধাভোগী কোন ব্যক্তি গুরুতর অপরাধ দণ্ডপ্রাপ্ত গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হইবার যুক্তিসঙ্গত সুযোগ প্রদান করিয়া সরকারি কর্তৃপক্ষ তার অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল স্থগিত বা প্রত্যাহার করিতে পারিবেন।


 অবসরপ্রাপ্ত কর্মচারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ মুক্ত

৫২। চাকরি হইতে অবসর গ্রহণের পর ধারা অনুযায়ী অধীন চুক্তিভিত্তিক কর্মরত থাকা ব্যতীত কোন ব্যক্তির বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোন প্রকল্পের চাকরি গ্রহণ অন্য কোন পেশা গ্রহণ ব্যবসা পরিচালনা এবং বিদেশযাত্রার জন্য সরকার বা কর্তৃপক্ষের অনুমতি গ্রহণের প্রয়োজন হইবে না।

 তবে শর্ত থাকে যে সরকার বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনো বিশেষ ক্ষেত্রে অনুরূপ ভিন্ন চাকরি বা পেশা গ্রহণ ব্যবসা পরিচালনা বিদেশ যাত্রা ব্যতীত করিয়া উহার ক্ষেত্রে অনুমতি গ্রহণের বাধ্যকতা আরোপ করে আদেশ প্রদান করিতে পারিবে।


 চাকরি হতে ইস্তফা আইন সরকারি রুলস

৫৩। কোন সরকারি কর্মচারী চাকরিকালীন যেকোনো সময়ে চাকরি হইতে স্বেচ্ছায় সেবা প্রদান করিবার আবেদন করিতে পারিবে যাহা সরকার কর্তৃক নির্ধারিত শর্তসাপেক্ষে নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নিষ্পত্তি বা চূড়ান্ত হইবে।


Previous Post
Next Post
Related Posts