সমতা বলতে কি বুঝায়, সমতা কাকে বলে ? ক্ষতিপূরণ ব্যবস্থান উন্নয়ন সম্পর্কে বিস্তারিত তথ্য

 


সমতা বলতে কি বুঝায়

সমতা কাকে বলে

ক্ষতিপূরণ ব্যবস্থার উন্নয়ন

ভূমিকা

সাধারণত জীবনে চলার পথে প্রতিটি পদক্ষেপই ঝুঁকি ও অনিশ্চয়তার বিদ্যালয় যা থেকে ক্ষতির আশঙ্কা থাকে এ সকল ক্ষতি অল্প হলেও পুষিয়ে নেওয়া যায় এ দৃষ্টিকোণ থেকেই মূলত ক্ষতিপূরণ ধারণার উৎপত্তি হয়। যখন কোন কর্মী তাদের শ্রম বা পরিশ্রমের বিনিময়ে মালিক পক্ষ হতে যে আর্থিক ও অন্যান্য সুবিধা পায় তাকেই ক্ষতিপূরণ বা সমতা বলে। যে কোন কোম্পানির জন্য এবং সঠিক ব্যবস্থাপনার জন্য ক্ষতিপূরণ নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শিল্প বিপ্লবের অর্থনৈতিক কার্যক্রম ও শিল্পায়ন দ্রুত বাড়তে থাকে সেই সাথে কর্মীদের আহত হওয়ার এবং চাকরি হারানোর সম্ভাবনা ও বাড়তে থাকে। এজন্য ন্যায়বিচারপূর্ণ ক্ষতিপূরণ রীতির প্রয়োজনীয়তা গভীরভাবে অনুভব করা হয় যেখানে প্রথম অনুভব করে ইউরোপ আমেরিকাসহ বিশ্বের অন্যান্য দেশে বিস্তার লাভ করে। ব্রিটেনে ১৮১৮ সালে ক্ষতিপূরণ আইন সংশোধন করে ১৮৫৭ সালে নতুন আইন প্রণয়ন করে ১৯৩০ সালে ভারতীয় ক্ষতিপূরণ আইন ১৯২৩ অধ্যাদেশ জারি করেন। বাংলাদেশ বলবৎ করা হয় যার ১৯৮০ সালে সংশোধিত হয়। তাই বলা যায় আকর্ষণীয় ক্ষতিপূরণ ব্যবস্থা কর্মীদের কোম্পানি প্রতিষ্ঠা করেন।


এই ইউনিটে আমরা ক্ষতিপূরণ ব্যবস্থার উন্নয়নের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করবো তাহলে আসুন ইউনিটি শেষ করি এবং ক্ষতিপূরণ ব্যবস্থা উন্নয়ন সম্পর্কে খুঁটিনাটি আরো আলোচনা করি।


ক্ষতিপূরণ ব্যবস্থান উন্নয়ন সম্পর্কে বিস্তারিত দেখুন পিডিএফ লিংকে


চাকুরীর ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন রকম সিস্টেমের কারণে জুনিয়ার এর বেতন সিনিয়ারের থেকে বেশি হয়ে যায় অথবা চাকুরীতে যোগদানের ব্যবধানের কারণে অনেক সময় জুনিয়র কর্মচারী সিনিয়র কর্মচারী হতে বেতন বেশি করে সে সময় সমতা করার প্রয়োজন হয় যেমন।


রহিম সাহেব চাকুরীতে যোগদান করেছেন ২৮ /০৫/২০১৪

এবং করিম সাহেব চাকুরীতে যোগদান করেছেন ২৯/০৫/২০১৪

কিন্তু সিস্টেমের কারণে রহিম সাহেব চাকরিতে একদিন পরে যোগদানের পরও করিম সাহেব এর থেকে বেতন বেশি পাচ্ছে রহিম ।

এ সংক্রান্ত একটি মামলা বর্তমানে চলমান রয়েছে।


সমতা বলতে কি বুঝায়

সমতা কাকে বলে

নারী ও পুরুষ ছেলে ও মেয়ে একই অধিকার সুযোগ এবং সুরক্ষা ভোগ করবে এটা নিশ্চিত করতে মেয়ে এবং ছেলে বা নারী ও পুরুষদের চিহ্নিত করতে হবে না সবার প্রতি একই আচরণ করতে হবে আর একেই সমতা বলে।


সমতা বিভিন্নতা ও অন্তর্ভুক্তি ব্রিটিশ কাউন্সিল সমতা এবং ভিন্নতা নীতিকে মূলধারায় ব্যবহার ও অনুশীলন বলতে আমরা এটাই বুঝি আমাদের সমতা 

সুবিধাকে বুঝায় যা কর্মীরা পারিতোষিক হিসেবে অর্থাৎ এটাও বলা যায় যে সমতা বলতে 


Previous Post
Next Post
Related Posts