ঘরে বসে ২ মিনিটের মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য ২০২২



ঘরে বসে ২ মিনিটের মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য 

ঘরে বসে ২ মিনিটের মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য বর্তমানের মোবাইলে মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স- সঠিকতা যাচাই করা যাবে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ড্রাইভিং লাইসেন্সের জন্য DL স্পেস DRIVI NG LICENSE NUMBER লিকে 0155 2146222নম্বরে মেসেজ পাঠিয়ে দিলেই 2-5  মিনিটের মধ্যে ফিরতি মেসেজ আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য পেয়ে যাবেন।


ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত হলো  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ড্রাইভিং লাইসেন্সের জন্য যারা আবেদন করবেন তাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী পাস এবং অপেশাদার এর জন্য সর্বনিম্ন আঠারো বছর বয়স থাকতে হবে এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করতে প্রার্থীর বয়স সর্বনিম্ন 21 বছর হতে হবে ।


ঘরে বসে ২ মিনিটের মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য ।


বিআরটিএ অনেকদিন ধরে আটকে থাকা ড্রাইভিং লাইসেন্স এর তথ্য যেভাবে জানবেন আপনার লাইসেন্সটি প্রিন্ট হয়েছে কিনা বিআরটিতে ডেলিভারির জন্য অপেক্ষা করছে  আপনাকে ডেলিভারি দেওয়ার জন্য কিন্তু আপনি জানেন না যে আপনার ড্রাইভিং লাইসেন্স বিআরটিএ BRTA  তে প্রস্তুত হয়ে আছে তাই আর অপেক্ষা না করে আপনি এসএমএস এর মাধ্যমে জেনে নিন আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য । 


মোটরযানের ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট ডিআরসি বা স্মার্ট কার্ড তৈরি হওয়ার তথ্য জানার জন্য আপনার মোবাইল মেসেজ অপশন থেকে NP স্পেস DRE লিখে 26969 এ SMS  পাঠান।


 ড্রাইভিং পরীক্ষায় উপস্থিত হওয়ার সময় যেসব প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।


 মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন কল্পে পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন প্রাপ্তির আবেদনের সাথে সরকারি হাসপাতাল কর্তৃপক্ষের রিপোর্ট দাখিল সংক্রান্ত পরিবর্তন।


 বিআরটিএ সার্কেল বিভিন্ন সার্কেলে বিভিন্ন দিনে ডিজিটাল নাম্বার প্লেট প্রদান করা হয়।


 ডিজিটাল নাম্বার প্লেট তৈরি হওয়ার তথ্য জানার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে থেকে বড় হাতের অক্ষর এ NP লিখে 26969 এSMS করুন।


ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া

Driving License


অপেশাদার

গ্রাহককে প্রথমে নির্ধারিত ফি মেয়াদ উত্তীর্ণ ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭/- টাকা ও মেয়াদোত্তীর্ণ ১৫ দিন পরে হলে প্রতি বছর ২৩০/- টাকা জরিমানাসহ জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্র বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র ঠিক পাওয়া গেলে একই দিনে গ্রাহকের বায়োমেট্রিক ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ গ্রহণ করা হয়। এ স্মার্ট কার্ড w প্রিন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।


ড্রাইভিং লাইসেন্স চেক প্রক্রিয়া

Driving License


ড্রাইভিং লাইসেন্স চেক করতে এখানে ক্লিক করুন http://my.brta.gov.bd/dl_status.php এরপরে যে অপশন প্রথমের ড্রাইভিং লাইসেন্স নাম্বার প্রবেশ করান। ড্রাইভিং লাইসেন্স প্রবেশ করানোর পরে আপনার জন্ম তারিখ।এরপর মাস । এরপর বছর অর্থাৎ সাল লিখুন। আপনার ড্রাইভিং লাইসেন্স কি অবস্থায় কোথায় আছে আপনি দেখতে পারবেন।


নিচের ছবির মত আসবে





ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া

Driving License


পেশাদার

পেশাদার ড্রাইভিং লাইসেন্স ধারী কে পুনরায় একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নির্ধারিত ফি মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫ টাকা ও মেয়াদ উত্তীর্ণের ১৫ দিন পরে হলে প্রতিবছর ২৩০  টাকা জরিমানা সহ জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্র সহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে।  গ্রাহকের বায়োমেট্রিক ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ গ্রহণের জন্য গ্রাহককে নির্দিষ্ট সার্কেল অফিসে উপস্থিত হতে হয় স্মার্ট কার্ড w প্রিন্টিং- এর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।


 ড্রাইভিং লাইসেন্স Driving License নবায়ন প্রক্রিয়া করতে


প্রয়োজনীয় কাগজপত্র


১. নির্ধারিত ফরমে আবেদন

২. রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট

৩. ন্যাশনাল আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি

৪. নির্ধারিত ফি পেশাদার ১৬৭৯ টাকা, অপেশাদার ২৫৪২ টাকা, বিআরটিএ নির্ধারিত ব্যাংকে জমা রশিদ

৫. পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য পুলিশ তদন্ত প্রতিবেদন

৬.  সদ্যতোলা ১  কপি পাসপোর্ট সাইজ ছবি


Previous Post
Next Post
Related Posts