অন পেমেন্ট এ গাড়ি ব্যবহারের পদ্ধতি

 


অন পেমেন্ট এ গাড়ি ব্যবহারের পদ্ধতি

সরকারি যানবাহন ব্যবহার করতে পারবে কর্মকর্তা-কর্মচারী যে কেউ কিন্তু এখানে কথা থাকে যে আপনি আপনার কর্তৃপক্ষ অর্থাৎ অফিস প্রধানের মাধ্যমে আপনাকে আবেদনের মাধ্যমে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে  অন  পেমেন্ট এ গাড়ি ব্যবহার করতে পারবেন সেক্ষেত্রে আপনাকে পূর্ব অনুমতি নিয়ে ব্যবহার করতে হবে।


 সরকারি সকল কর্মকর্তা-কর্মচারী প্রতি অনুরোধ রইল পোস্টটি সবাই শেয়ার করবেন সবারই জানা থাকা দরকার আপনার প্রয়োজনে অন  পেমেন্ট এ আপনিও গাড়ি ব্যবহার করতে পারবেন ।


 অন পেমেন্ট এ গাড়ি ব্যবহারের পদ্ধতি

১। ব্যক্তিগত ব্যবহারের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করিতে হইবে এবং গাড়ির সামনের বাম্পারে অন পেমেন্ট লিখিত বোর্ড লাগাইতে হইব


 ২। দূরত্বের প্রতি কিলোমিটার এর জন্য দুই (০২) টাকা হিসেবে প্রদান করিতে হইবে, ভ্রমণ এর দূরত্ব হিসেবে উক্ত কর্মচারী অফিস বাসভবন এই দুই স্থানে স্থানে ভ্রমণ শুরু হইবে সেই স্থান হতে দূরত্ব হিসাব করিতে হইবে এবং ভ্রমণ শেষে দুই স্থানে স্থানে ভ্রমণ শেষে গাড়ি ত্যাগ করিবেন, সেই স্থানের দূরত্ব শেষ হইবে।


 ৩। ভ্রমণের জন্য প্রদত্ত অর্থ ছাড়াও যে সময় পর্যন্ত ব্যবহার করবে, উক্ত সময়ের জন্য ঘণ্টাপ্রতি জীব/ কার ১০/- টাকা, মিনিবাস/ মাইক্রোবাস ১৫/- টাকা ও বাস ২০/- টাকা হিসেবে প্রদান করিতে হইবে। সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট গাড়ি রিপোর্ট করার সময় হইতে সময় গণনা শুরু হইবে এবং উক্ত কর্মকর্তা যখন ব্যবহার শেষে গাড়ি ত্যাগ করিবেন, তখন সময় গণনা হইবে।


৪। বাসভবনের ২৫  মাইলসের অধিক গুরুত্ব গাড়ি নেওয়া যাবে না। তবে সরকারিভাবে স্বীকৃতি পার্ক, বিনোদন কেন্দ্র ও ঐতিহাসিক স্থানসমূহ ভ্রমণের জন্য ৩০ মাইল পর্যন্ত দূরত্ব ভ্রমণ করা যায়।


৫। ১৮০০ সিসি বা উহার অধিক ক্ষমতা সম্পন্ন গাড়ি ব্যক্তিগত উদ্দেশ্যে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ।


 ৬। ব্যক্তিগত ব্যবহার অপেক্ষা অফিশিয়াল ব্যবহারকে অধিক গুরুত্ব প্রদান করিতে হইবে।


 ৭। অফিস- বাসায় যাতায়াতের জন্য যুগ্ন সচিব কার এবং  অন্যরা  বাস/ মিনিবাস ব্যবহার করিতে পারিবেন এবং এই জন্য প্রতি মাইল এ কার এর ক্ষেত্রে ৬০ পয়সা, মিনিবাস/ মাইক্রোবাসের ক্ষেত্রে ৪০ পয়সা এবং বাসের ক্ষেত্রে পয়সা হারে প্রদান করিতে হইবে। দূরত্ব নির্ণয় আঞ্চলিক পরিবহন কর্তৃপক্ষ/ জেলা প্রশাসনের অনুমোদিত চাট ব্যবহার করিতে হইবে। প্রধান সামরিক আইন প্রশাসক এর সচিবালয় 7009/2 Civ-1 তারিখ ২৭ জুলাই,১৯৮২ ও ১২ই  ডিসেম্বর  সরকারি যানবাহন ব্যবহার বিধিমালা ১৯৮২


বিশ্লেষণ

 জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরীক্ষণ শাখার অফিস আদেশ  নং-০৫,০০. ০০০০.১১৫.১৬.০১০.১২-২৯২-(১৩৫)তারিখ 17 এপ্রিল ২০১২ যার কারণে অনুচ্ছেদ ২,৩ ও ৭তে বর্ণিত হার মাইল এর পরিবর্তে কিলোমিটারপ্রতি স্থাপন করা হয়েছে।

 

সরকারি গাড়ি অন পেমেন্ট এর ফরম





Fr-534


Previous Post
Next Post
Related Posts