What is a dope test ? Houw much money does a dope test cost ? How long after taking drugs will test positive ? What is the method of dope test ? preliminary examination of dope test ডোপ টেস্ট কি ? ডোপ টেস্ট করতে কত টাকা খরচ হয়? কতদিন ধরে মাদক গ্রহণ করলে টেস্ট পজিটিভ আসবে?ডোপ টেস্ট করার পদ্ধতি কি? ডোপ টেস্ট এর প্রাথমিক পরীক্ষা

 


What is a dope test ? Houw much money does a dope test cost ? How long after taking drugs will test positive ? What is the method of dope test ? preliminary examination of dope test  ডোপ টেস্ট কি ? ডোপ টেস্ট করতে কত টাকা খরচ হয়? কতদিন ধরে মাদক গ্রহণ করলে টেস্ট পজিটিভ আসবে?ডোপ টেস্ট করার পদ্ধতি কি? ডোপ টেস্ট এর প্রাথমিক পরীক্ষা

ডোপ টেস্ট কি ?

Drug test ডায়গনস্টিক পরীক্ষা


 উত্তর 

ইংরেজি থেকে অনুবাদ করা হয়েছে - একটি ওষুধ পরীক্ষা হল একটি জৈবিক নমুনা প্রযুক্তিগত বিশ্লেষণ, যেমন প্রসাব, চুল, রক্ত, শ্বাস, ঘাম, বা মৌখিক ত্বরণ/ লালা- নিদৃষ্ট প্যারেন্ট ড্রাগ বা তাদের বিপাকীয় পদার্থের উপস্থিতি বা অনুপস্থিতি নির্ধারণ করতে  টেস্ট করতে হয় /ডায়াগনস্টিক পরীক্ষা করতে হয়।


সিগারেট খেলে কি রোগ টেস্টে পজিটিভ আসার সম্ভাবনা আছে?


উত্তর: না সিগারেটের নিকোটিন কে টেস্ট এর হিসাব করা হয় না, তাই সিগারেট পজিটিভ আসবেনা।


পরোক্ষভাবে গাঁজা বাবার দুয়া গ্রহণ করলে কি ডোপ টেস্টের ফলাফল পজেটিভ আসবে উপরোক্ত ভাবে দোয়া গ্রহণ মাদক গ্রহণকারী সাথে মাদক গ্রহণের সময় একই রুমে বসে থাকা সাধারণ অপরাধ হিসেবে ধরা হয় না তাই নির্দিষ্ট সময় শরীরের নমুনা তে গাজা, ইয়াবা বা অন্য কোন মাদক পরোক্ষভাবে গ্রহণ এ দেহে যতটুকু ঘনত্বের ওই মাদকের রাসায়নিক পাওয়া যায় তার চেয়ে বেশি ঘনত্বের রাসায়নিক পাওয়া গেলেও পজিটিভ আসে, তাই পরোক্ষভাবে মাদক গ্রহণের টেস্টের ফলাফল পজিটিভ আসে না।


 ডোপ টেস্টের ফলাফল কি ভুল আসতে পারে?


 উত্তর: প্রাথমিক পরীক্ষার ফলাফল গুলো আসার অনেক সম্ভাবনা রয়েছে কিন্তু দ্বিতীয় টেস্টের ফলাফল ভুল আছে সম্ভাবনা নেই।


 কাউকে না জানিয়ে কি তার টেস্ট করা সম্ভব?


উত্তর: সন্দেহভাজন কারো ডক্টরস তাকে না জানিয়ে করা যেতে পারে গোপনে ডাক্তারের মাধ্যমে রক্ত, চুল বা অন্য কোন নমুনা সংগ্রহ করে টেস্ট করা যেতে পারে।


 ডোপ টেস্ট এর জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা নমুনা কোনটি?


 উত্তর: টেস্টের জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা নমুনা হচ্ছে মূত্র।


ডোপ টেস্টে কি কোন মাদকাসক্ত ব্যক্তির নমুনা তে পানি বা অন্য কিছু মিশিয়ে নেগেটিভ ফলাফল পেতে পারে?


 উত্তর: ডোপ টেস্টে প্রাথমিক পরীক্ষার জন্য নমুনায়ন চরিত্র ৪ মিনিটের মাঝে নমুনাটি ৩৩ ডিগ্রী  থেকে ৩৮ডিগ্রী  সেলসিয়াস তাপমাত্রায় না আসলে সেটিকে পানি মিশিয়ে বা অন্য কোনোভাবে ভেজাল মিশ্রিত করা হয়েছে বলে ধরা হয়, তাই ডোপ টেস্ট এর নমুনা তে পানি বা অন্য কিছু মিশিয়ে জালিয়াতি করা সম্ভব না।


 ডোপ টেস্ট করতে কত টাকা খরচ হয়?


 উত্তর: বাংলাদেশের ডোপ টেস্টে প্রতিটি টেস্টের জন্য ৯০০ টাকা ফি জমা দিতে হয়।





 কতদিন ধরে মাদক গ্রহণ করলে টেস্ট পজিটিভ আসবে?


উত্তর: আপনি কতদিন ধরে মাদক সেবন করছেন তার উপর নির্ভর করে দেশটির কিছুদিন আগে গ্রহণ করলেই টেস্টের ফলাফল পজিটিভ আসতে পারে  তাই আপনি কত দিন যাবৎ মাদক সেবন করছেন ওভাবে পজিটিভ থাকবে ন্যূনতম ৭ দিন।


ওষুধের কারণে ডোপ টেস্টে পজিটিভ আসলে  কি হবে?


উত্তর: কোন ওষুধের কারণে ডোপ টেস্ট এর ফলাফল পজিটিভ আসলে ওই ওষুধ গ্রহণের প্রমাণ ডাক্তারের প্রেসক্রিপশন দেখাইতে হবে যথাযথ প্রমাণ ও কাগজপত্র দেখাতে পারলে ওই ব্যক্তির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।


  • ডোপ টেস্ট কি?
  •  বাংলাদেশের ডোপ টেস্ট?
  •  বাংলাদেশের কাদের টেস্ট করানো হয়?
  •  ডোপ টেস্ট করার পদ্ধতি কি?
  •  ডোপ টেস্ট যেভাবে করাবেন?
  •  দোষটা কাদের ফলাফল পজিটিভ আসতে পারে?
  •  ডোপ টেস্টে পজিটিভ আসলে কি করতে হবে?
  •  যে সকল মাদকের উপস্থিতি শনাক্ত করতে টেস্ট করানো হয়?
  •  প্রাণীদেহে মাদকের অবস্থানের সময়?
  • ডোপ টেস্ট এর ফলাফল কি ভুল আসতে পারেন?
  •  কাউকে না জানিয়ে কিতার ডোপ টেস্ট করা সম্ভব?
  •  ডোপ টেস্ট এর জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা নমুনা কোনটি?
  •  টেস্ট করতে কত টাকা খরচ হয়?
  •  কতদিন ধরে মাদক গ্রহণ করলে রক্ত পজেটিভ আসবে?
  •  কারো কোন ওষুধের কারণে দেশটির পজিটিভ আছে তার ব্যবস্থা কি হবে?



 বাংলাদেশের সাধারণত কাদের ডোপ টেস্ট করানো হয়?


উত্তর: কিছু কিছু প্রতিষ্ঠান ডোপ টেস্ট এর জন্য বাধ্যতামূলক করেছেন এগুলোর মধ্যে সরকারি চাকরি আধা সরকারি চাকরি, সাহিত্য শাসিত চাকরি স্থানীয় সরকারি বেসরকারি সকল চাকুরিতে প্রবেশের জন্য, মেডিকেল সার্টিফিকেট এর, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য, শিক্ষাক্ষেত্রে, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে, অস্ত্রের লাইসেন্স, বাধ্যতামূলক করা হয়েছে।


ডোপ টেস্ট করার পদ্ধতি কি?

 

উত্তর: ডোপ টেস্ট পরীক্ষা করার জন্য প্রথমেই নমুনা হিসেবে সাধারণত মূত্র রক্ত লালা চুল ইত্যাদি ব্যবহার করা হয় মূত্র ও রক্ত ব্যবহার করাটাই অধিকাংশ ক্ষেত্রে প্রচলিত এছাড়াও কিছু ক্ষেত্রে হরমোন ও এস পরীক্ষা করা হতে পারে ডোপ টেস্ট এর ক্ষেত্রে সাধারণত দুটি পরীক্ষার মাধ্যমে মাদক এর উপস্থিতি শনাক্ত করা হয়।


ডোপ টেস্ট এর প্রাথমিক পরীক্ষা


উত্তর: প্রাথমিক পরীক্ষার থেকে মাদকের উপস্থিতি শনাক্ত করা হয় বাণিজ্যিকভাবে তৈরিতে কি ব্যবহার করা হয়ে থাকে দেশগুলো করার সময় সাধারণত গুলো বেশ কিছু নির্দিষ্ট রাসায়নিক পদার্থের উপস্থিতির প্রমাণ ব্যবহার করে টেস্টের ফলাফল নিতে আসবে তাকে ধরা হয় এবং ফলাফলের তার চেয়ে বেশি হাসে তাকে পজিটিভ ধরা হয় প্রথম পরীক্ষায় অনেক সময় মাদক গ্রহণ না করলেও পজিটিভ আসতে পারে, এর কারণ সাধারণত বিভিন্ন ওষুধ সেবন বা অন্য কোন শারীরিক গঠন এগুলোর ফলে দেহের তৈরি হওয়া নির্দিষ্ট কিছু রাসায়নিক পদার্থের কারণে বেশ কিছুটা সমাপ্তকরণ পরীক্ষার ফলাফল পজেটিভ আসতে পারে, প্রাথমিকে সাধারণত নমুনা হিসেবে ধরা হয়।


ডোপ টেস্ট এর দ্বিতীয় পরীক্ষা


উত্তর: আরেকটি করা হয়, যেটি তুলনামূলকভাবে প্রাথমিক শ্রেণির সময় সাপেক্ষ, সৃষ্টির রাসায়নিক পদার্থ আছে কিনা তা জানা যায়, এবং ঐ ব্যক্তি মাদক আসক্ত কি না তা শনাক্ত।


 যেভাবে করাবেন ডোপ টেস্ট


উত্তর: বিএনসিসি এর খোসা অনুযায়ী যদি কারো দুধ টেস্ট করানোর প্রয়োজন মনে হয় আগের তবে তাকে নির্দিষ্ট ফরম পূরণ করে নির্দিষ্ট স্থানে জমা দিতে হবে ফরমের নমুনা প্রদানকারী ব্যক্তি কে নাম পিতার নাম সহ ১৯ ধরনের তথ্য দিতে হবে এরপর ওই ব্যক্তির দেহে জৈবিক নমুনা সংগ্রহ করা হবে নমুনা হিসেবে মূত্র রক্ত ঘাম প্রশ্বাসের বাতাস মুখের লালা অথবা মানবদেহের যে কোন অংশ দেহের অংশ সংগ্রহ করা হবে, টেস্টের পর নমুনাসহ ন্যূনতম ৬ মাস সংরক্ষণ করা হবে এর জন্য প্রয়োজনীয় ফি সরকার নির্ধারিত ৯০০ টাকা।


ডোপ টেস্টে পজিটিভ আসলে কি হবে?


উত্তর: কারো ডোপ টেস্ট এর ফলাফল যদি পজিটিভ আসে ওই ব্যক্তিকে মাদকাসক্ত বলে ঘোষণা করা হবে, সরকারি আধাসরকারি স্বায়ত্তশাসিত বা স্থানীয় সরকারের কোন কর্মচারী যদি মাদকাসক্ত হিসেবে চিহ্নিত হয় তবে তার বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


মাদকের অবস্থানের সময়


উত্তর: মাদকের কার্যকারিতার দিক থেকে মাদক কাজ করার সময় সকল মাদকের সমান নয় তেমনি মাদকের দেশে অবস্থান করার সময় প্রায় প্রতিটি মাদকের আলাদা আলাদা, মাদক এর কার্যকারিতা শেষ হয়ে যাওয়ার পরও মাদকের কিছু রাসায়নিক অংশ দেহের থেকে যায়, বিভিন্ন রকমের মাদকের ক্ষেত্রে সেটি কয়েকদিন হতে পারে আবার কোনটির ক্ষেত্রে কয়েক মাস হতে পারে, এখানে মাদকের বেঁধে সর্বোচ্চ কতদিন পর্যন্ত দেশে অবস্থান করতে পারে তার তালিকা দেওয়া হবে।



মাদকের শ্রেণি

মাদকের নাম

মূত্র

চুল

রক্ত

লালা 

অ্যালকোহল

ইথাইল অ্যালকোহল

৪৮ ঘন্টা

৯০ দিন

৩ দিন

বারবি  টেটার্স

বারবি  টেটার্স 

৬সপ্তাহ

৯০  দিন

৭২ ঘন্টা

৩  দিন

কোকেন

স্পোকেন

৩ দিন 

৯০ দিন

৭২ ঘন্টা

২ দিন

এমফিটামিন

এমফিটামিন

৭২ ঘন্টা

৯০  দিন

৪৬  ঘন্টা

৫০  ঘন্টা

হ্যালু  সিনো জেন

কেটামিন

১ সপ্তাহ

৯০ দিন

৪ দিন



Previous Post
Next Post
Related Posts