সরকারি কর্মচারীরা অধিকাল ভাতা পেয়ে থাকেন


  সাধারণত অধিকাল ভাতার হিসাব করা হয় মূল বেতন

সাধারণত অধিকাল ভাতার হিসাব করা হয় মূল বেতন  সাধারণত অধিকাল ভাতার হিসাব করা হয় মূল বেতন কে সংশ্লিষ্ট মাসের দিন দিয়ে ভাগ দিয়ে। একদিনের মূল বেতন কে ৮ কর্মঘন্টা দিয়ে ভাগ করে প্রতি ঘন্টার মূল বেতন বের করে দুই গুন করে অধিকাল ভাতা বের করা হয়। যেমন - ধরুন কোন কর্মচারীর মূল বেতন ৯,৭০০ টাকা  এবং মে মাসে 8 ঘণ্টা অধিকাল কাজ করিল এক্ষেত্রে অধিকাল হিসাব।

সরকারি কর্মচারী কেন কেবল অধিকাল ভাতা পেয়ে থাকেন

সরকারি কর্মচারী কেন কেবল অধিকাল ভাতা পেয়ে থাকেন। কর্মকর্তাগন অধিকাল প্রাপ্য নয়। বরং কোন কর্মচারী অধিকাল ভাতা পেয়ে যদি ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে কর্মকর্তা হয়ে যান তাকে পূর্বেই গৃহীত অধিকাল ভাতা ফেরত দিতে হবে।


অধিকাল ভাতা  বের করার নিয়ম

৯৭০০ /৩১/৮*২ = প্রতি ঘন্টা অধিকাল৭৮.২২ টাকা। 

এক্ষেত্রে ৪  ঘন্টার জন্য ৪*৭৮.২২ = ৩১২.৯০ টাকা অধিকাল ভাতা প্রাপ্য । তবে কোন মাসেই মূল বেতন অতিক্রম করবে না অধিকাল ভাতার ক্ষেত্রে


বাংলাদেশের সরকারি দপ্তর গুলোতে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী বর্তমানে ১১  গ্রেড থেকে ২০তম  গ্রেডের কর্মচারীদের অধিকাল ভাতা


ভাতা প্রদানের বিধান রয়েছে যদি অধিকাল খাতে বাজেট বরাদ্দ থাকে অধিকার খাতে বাজেট বরাদ্দ না থাকলে ২০ টাকা হারে টিফিন ভাতা প্রাপ্ত হইবে।

সরকারি কর্মচারীরা শুধু অধিকাল ভাতা পেয়ে থাকেন এমনটি নয়

সরকারি কর্মচারীরা শুধু অধিকাল ভাতা পেয়ে থাকেন এমনটি নয়, বাংলাদেশ শ্রম আইন এর অধীনে যারা ৮ ঘন্টার পরবর্তী সময়ে কাজ করবেন তারা সবাই অধিকাল ভাতা অর্থাৎ কাজের অতিরিক্ত মজুরি অতিরিক্ত খাটুনি হিসেবে যে কাজ করা হয় সেটি অতিরিক্ত কর্মঘন্টা / অধিকাল ভাতা প্রাপ্ত হবেন।


Previous Post
Next Post
Related Posts