BRAC BANK ব্র্যাক ব্যাংক লিমিটেড

 


ব্র্যাক ব্যাংক (BRAC BANK) লিমিটেড বাংলাদেশের সাহিত্য শাসিত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। এটি মূলত বেসরকারি উন্নয়ন সংস্থা ব্যাংক কর্তৃক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠান। এই ব্যাংকটি সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড -২০০৯ পদক অর্জন করেছেন। ব্যাংকটি ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।


 ব্যাংকের ধরন- ব্যাংক লিমিটেড কোম্পানি


 শিল্প -  ব্যাংকিং, আর্থিক পরিষেবা


 প্রতিষ্ঠাকাল - ২০০১


 সদর দপ্তর -  তেজগাঁও, ঢাকা ১২০৮, বাংলাদেশ


 প্রধান ব্যক্তি -  স্যার ফজলে হাসান আবেদ( চেয়ারম্যান) সেলিম হোসাইন (এমডি ও সি ই ও) 


পরিষেবাসমূহ -  যৌথ ব্যাঙ্কিং ফাইন্যান্স ও বীমা কনজ্যুমার ব্যাংক ইনভেস্টমেন্ট  ব্যাংকিং  বিনিয়োগ ব্যবস্থাপনা


  নীট আয় - ২,২৫৬, কোটি ২০২০


কর্মীসংখ্যা - প্রায় ১২,০০০ জন


ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট -  

BRAC BANK  ব্র্যাক ব্যাংক লিমিটেড

ব্যাংকের সুবিধা বঞ্চিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগগুলোর এস এম ই ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে ২০০১ সালে ব্র্যাক ব্যাংক (BRAC BANK) লিমিটেড নির্ধারিত বাণিজ্যিক ব্যাংক হিসাব যাত্রা শুরু করে, ব্র্যাক ব্যাংক তার মূল সংগঠন, পৃথিবীর সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা, পৃথিবীর সর্ববৃহৎ ব্রাক- থেকে অনুপ্রেরণা লাভ করে, আনুষ্ঠানিক ব্যাংকিংয়ের আওতায় তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র ঋণ সেবা প্রচলন করেন। বিশ্ব ব্যাংকের আইএফসি এবং নেদারল্যান্ড ভিত্তিক এফ এম ও ব্যাংক ব্যাংক এর আন্তর্জাতিক ব্যাংকিং-এর ক্ষুদ্র ও মাঝারি শিল্প অর্থায়নে প্রধান অংশীদার। ব্র্যাক ব্যাংক (BRAC BANK) বাংলাদেশের পক্ষ থেকে গ্লোবাল ব্যাংকিং এলায়েন্স ফর ব্যাংকিং ভ্যালু জিএবিভি এর একমাত্র সক্রিয় সদস্য, টেকসই এবং দায়বদ্ধ ব্যাংকিং অনুশীলনের জন্য একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম। পরিচালনা প্রক্রিয়া, অনুবর্তিতা, নীতি শাস্ত্র স্বচ্ছতা এবং জবাবদিহিতা হচ্ছে ব্র্যাক ব্যাংকের ব্যাংকিং মডেলের মূল ভিত্তিসমূহ, আজ প্রথম বাংলাদেশি হিসেবে ব্র্যাক ব্যাংক ১  বিলিয়ন ডলারের বাজার মূলধন অতিক্রম করেছেন, ব্র্যাক ব্যাংকের (BRAC BANK) ব্যাংকিং মডেল দৃঢ়ভাবে জনগোষ্ঠী- পৃথিবী- মুনাফা (People-planet-Profit) এই তিনটি স্তরের উপর নির্মিত, আমাদের ব্যবসায়িক কার্যক্রম পুঙ্খানুপুঙ্খ ভাবে স্থিতিশীল উন্নয়ন লক্ষ্য, একটি উচ্চাকাঙ্ক্ষা যা আমাদের জাতীয় অগ্রাধিকারের সাথে একত্রিত।


ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং পরিষেবা দিয়ে ও পণ্যগুলি ঐতিহ্যগত বাণিজ্যিক ব্যাংক সিস্টেম- এর সুবিধা বঞ্চিত কুটির, ক্ষুদ্র শিল্প উদ্যোগগুলোর অর্থায়নের সুযোগ করে দেয়, আমাদের গ্রামীণ অন্তর্ভুক্তি ৭৫ শতাংশ যা সর্বোচ্চ এবং গ্রাম অঞ্চলে ক্ষুদ্র ব্যবসায়ী অর্থায়নে নিয়োজিত রয়েছে, ব্র্যাক ব্যাংক (BRAC BANK) জামানতবিহীন ঋণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশের সর্ববৃহৎ অর্থনৈতিক ব্যাংক, যা দেশের ৫০ শতাংশ বাজার নিয়ন্ত্রণ করে, এসপি ফাইন্যান্সিয়াল সম্পর্কিত প্রভাব পরিমাপ গবেষণা প্রকাশ করেছে যে ব্র্যাক ব্যাংক ক্ষুদ্র ব্যবসায়ের অর্থায়নের মাধ্যমে ১৫  লাখেরও বেশি নতুন কর্মসংস্থান তৈরি করেছে এবং ঋণ গ্রহীতাদের জীবনযাত্রার মান উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, ২০০১  সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সারা দেশে ৬৫০.০০০ এরও বেশি এসএমই উদ্যোক্তাদের ৫  বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ বরাদ্দ করেছে এবং বাংলাদেশের অর্থ- সামাজিক উন্নয়নের উল্লেখযোগ্য অবদান রাখছে।


 বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হিসেবে উত্তীর্ণ হতে ব্র্যাক ব্যাংকের নারী ব্যাংকিং সেবা- তারা নারীদের মূলধারায় অর্থনৈতিক ব্যবস্থা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, ইতিমধ্যে তারা সেবা গ্রহণকারী ২৯০০  ক্ষুদ্র ও মাঝারি শিল্প এসি ব্যবসায়িক গ্রাহক এবং ২০০, ০০০ এরও বেশি আমানতকারী গ্রাহক রয়েছে, ব্র্যাক ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান, বিকাশ লিমিটেড দেশের প্রতিটি গ্রামে তারা সেবা পৌঁছে দিয়েছে যার সাহায্যে অর্থ স্থানান্তর, লেনদেন মূলক এবং ক্ষুদ্র- সেবাসমূহ ৩  কোটি মানুষকে আর্থিক সেবা গ্রহণ করে থাকে।


ব্র্যাক ব্যাংকের (BRAC BANK)

মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিং প্রতিষ্ঠান হিসেবে, আমাদের বিনিয়োগ প্রস্তাবনাসমূহ সম্প্রদায়ের পরিবেশের পাশাপাশি পার্শ্ববর্তী জনকল্যাণ আমাদের উপস্থিতির প্রভাবসমূহ বিবেচনা করে নির্ধারিত হয়, ফলস্বরূপ আমরা বিভিন্ন বিস্তৃতির মাধ্যমে লিঙ্গ সমতা, অর্থনীতি অন্তর্ভুক্তি, পরিবেশবান্ধব বিনিয়োগ/ পরিষেবা এবং নারীর ক্ষমতায়ন সুদৃঢ়ভাবে সমর্থন করি, এই মূল্যবোধসমূহ আমাদের ব্যবসা পরিচালনার মূল চালিকাশক্তি হিসেবে নিয়ন্ত্রণ করে থাকে, আমরা উন্নয়ন আমরা সেই ব্যবসায়িক কার্যক্রম কে অর্থায়নের উৎস যা সমগ্র সমগ্রভাবে পরিবেশ সমাজ করে, এ কারণে জাহাজ নির্মাণ, তামাক এবং পরিবেশগতভাবে ক্ষতিকর ব্যবসা যেমন ট্যানারি ও উৎপাদন খাতে মত শিল্পগুলোর জন্য আমাদের কোনো উৎসাহ নেই।


ব্র্যাক ব্যাংকের অসুরক্ষিত / ঋণ সেবা ও অন্যান্য

 এসএমই ঋণ কি?


 অন্যান্য এসএমই ঋণ সেবা আপনার সমস্ত ব্যবসায়ী সম্প্রসারনের প্রয়োজনীয় একটি অসুরক্ষিত জামানত- বিহীন মাসিক কিস্তি ভিত্তিক ঋণ সুবিধা।


(BRAC BANK) ব্র্যাক ব্যাংকের অন্যান্য এস এম ই ঋণ সেবার বৈশিষ্ট্য সমূহ

৩ লাখ থেকে ২৫  লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা। আমরা ঋণের পরিমাণ বিস্তৃত যাতে আপনার সমস্ত ব্যবসায়ীক প্রয়োজনীয়তা পূরণ করতে আপনি প্রয়োজনীয় পরিমাণ টি উপভোগ করতে পারেন।


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের কোন বন্ধকি প্রয়োজন নেই, ঋণ সুবিধা প্রকৃতিতে সম্পূর্ণ জামানতবিহীন যা মূলত আপনাকে ঋণ সুরক্ষিত করার জন্য কোন ব্যক্তিগত বা ব্যবসায়িক সম্পদের অঙ্গীকার করার প্রয়োজন নেই। সমস্ত প্রয়োজনীয় নথি জমা দিন, মূল্যায়ন করার এবং কোন ঝামেলা ছাড়াই ঋণ সুবিধা উপভোগ করুন।


(BRAC BANK) ব্র্যাক ব্যাংকে সহজ কিস্তিতে আমরা বুঝতে পারি যে আপনার প্রয়োজনীয়তা গুলি এবং উদ্দেশ্য গুলি প্রকৃতির অন্যান্য এবং অতএব আমাদের মূল্যায়ন আপনার প্রয়োজনীয়তার সাথে সম্পুর্ন ভাবে তৈরি করা যাতে আপনি সহজ পুনরায় প্রদান সুবিধাটি উপভোগ করতে পারেন।


(BRAC BANK) ব্র্যাক ব্যাংকে এক কিস্তি ভিত্তিক ঋণ সুবিধা।  আপনার ব্যবসায় মুনাফা বা বিক্রয় জনিত সাময়িক ক্লান্তি  কালের জন্য, আপনার ব্যবসায়ের নগদ প্রবাহ অনুযায়ী সুবিধামতো ঋণ পরিশোধ ব্যবস্থা প্রদান করা হবে।


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের সহজ ঋণ প্রক্রিয়াকরণ।  আমরা দক্ষ এবং কার্যকরী প্রক্রিয়াকরণ নিশ্চিত করি যাতে আপনাকে দীর্ঘ শাড়িতে অপেক্ষা করতে বা ব্যাংকের একাধিক পরিদর্শন করতে না হয়।


(BRAC BANK) ব্র্যাক ব্যাংকে কোন প্রসেসিং ফি নেই আপনার ঋণ গ্রহণ করার জন্য কোন প্রক্রিয়াকরণ ফি প্রদান করতে হবে না


 আমি কি উপযুক্ত?


 আপনার ব্যবসা নিম্নলিখিত শর্ত সমূহ পুরন করে আপনি অন্যান্য প্লাস এসএমই ঋণ অর্জনের জন্য উপযুক্ত হতে পারেন।


 আপনার ব্যবসা একটি বৈধ এবং হালনাগাদ ট্রেড লাইসেন্স থাকতে হবে এবং কমপক্ষে তিন বছর তার চেয়ে বেশি সময় ধরে আপনার ব্যবসা পরিচালনা করছেন।


 আপনার ব্যবসা পর্যাপ্ত নগদ প্রবাহ এবং মুনাফা উৎপাদন করতে হবে যা তারা সময়মতো ঋণ পরিশোধ নিশ্চিত হবে।


 আপনার নিজ মালিকানাধীন জমি সম্পত্তি অথবা ভবন থাকতে হবে।


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের অনুসন্ধান


 বিস্তারিত জানতে  ১৬২২১  নম্বরে আমাদের ২৪ ঘন্টা কল সেন্টারে যোগাযোগ করুন এবং ইমেইল করুন ।


(BRAC BANK) ব্র্যাক ব্যাংকের প্রাপ্তি কারেন্ট একাউন্ট


 ইন্টারেস্ট প্রদানকারী কারেন্ট একাউন্ট যা আপনার এস এম এ ব্যবসার জন্য প্রযোজ্য, এই বিজনেস অ্যাকাউন্ট আপনার ডেইলি ব্যালেন্স এর উপর ইন্টারেস্ট প্রদান করে এবং দেশ জুড়ে বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে আপনার ব্যবসায়িক লেনদেন সহজ করেন।


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের উপযুক্ততা


 যেকোনো ধরনের বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান যেমন একক মালিকানা ব্যবসা, অংশীদারি ব্যবসা, প্রাইভেট লিমিটেড কোম্পানি, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও/ প্রকল্প, সমবায় সমিতি এবং অন্যান্য।


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের প্রাপ্তি কারেন্ট একাউন্ট সেবার বৈশিষ্ট্য সমূহ


  •  ইন্টারেস্ট প্রদানকারী একমাত্র এসি কারেন্ট একাউন্ট
  •  মাত্র ৫,০০০  টাকায় একাউন্ট খোলা যায়
  •  প্রতি ৬  মাস পরপর অ্যাকাউন্ট স্টেটমেন্ট পৌঁছে যাবে গ্রাহকের কাছে
  •  ইন্টারনেট ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং এবং ডেবিট কার্ড সুবিধা
  •  দেশ জুড়ে বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে ব্যাংকিং সুবিধা উপভোগ করার সুযোগ


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকে আমি কিভাবে আমার হিসাব বিবরণী পেতে পারি?


 আপনার ঠিকানায় আপনার হিসাবের বিবরণ পাঠিয়ে দেওয়া হবে


 (BRAC BANK) ব্র্যাক ব্যাংকের ফি  এবং  চার্জ সমূহ-

  • অর্ধবার্ষিক একাউন্ট ৩০০ + ভ্যাট মেইনটেন্যান্স ফি

  • ৬০০ টাকা+ ভ্যাট
  •  বার্ষিক ডেবিট কার্ড ফি মহিলা প্রার্থী অ্যাকাউন্ট হোল্ডার হলে তারা বিজনেস ডেবিট কার্ড দেওয়া হবে এবং বার্ষিক চার্জ হবে ৫০০ টাকা+ ভ্যাট

  •  প্রথম চেক বই ফি ২৫  পাতা            ২৫ টাকা+ ভ্যাট

  • আগের মাসের ব্যালেন্স ১০০.০০০ টাকা বা তার বেশি হলে পরের মাসে ২৫  পাতার একটি চেক বই ফ্রি।

  •  যদি আগের মাসে ১০০,০০০  টাকা বা তার বেশি এবারের ব্যালেন্স থাকে তাহলে পরের মাসে একটির বেশি চেক বই ইস্যু করলে দ্বিতীয় চেক বই থেকে চার্জ প্রযোজ্য হবে অথবা ইস ইজি ত ছেক বইটি ২৫  বা তার বেশি হলেও চার্জ প্রযোজ্য হবে।

  •  এবারেজ ব্যালেন্স না করলে মেনটেনেন্স করলে প্রতি পাতা চেক এর জন্য ১০  টাকা+ ভ্যাট প্রযোজ্য হবে মানে ২৫  পাতা চেক বইয়ের জন্য ২৫০  টাকা+ ভ্যাট ৫০  পাতা চেক বইয়ের জন্য  আজকে ১,০০০ টাকা + ভ্যাট  এবং ১০০ পাতা চেক বইয়ের জন্য ১,০০০ টাকা+ ভ্যাট প্রযোজ্য হবে।


আন্ত

  • সহরীয় চার্জ তফসিল অনুযায়ী ফি
  •  এসএমএস ব্যাংকিং ২০০  টাকা+ ভ্যাট

  •  ইন্টারনেট ব্যাংকিং

  •  স্টেটমেন্ট সাইকেল অর্ধ- বার্ষিক

  •  ই- স্টেটমেন্ট ফ্রী

  •  সরকারি টেক্স সরকারি নীতিমালা এক্সেসাইস ডিউটি অনুসারে

  • ব্র্যাক ব্যাংক লিমিটেড এস এম ই সঞ্চয় সেবার মূল্য নির্ধারণের তফসিল

  • ২০০১ সালে প্রতিষ্ঠিত ব্র্যাক ব্যাংকের খুচরা ব্যাংকিং বিভাগ খুচরা ঋণের প্রয়োজন পূরণ করার জন্য বিস্তৃত পণ্য ও পরিষেবা দিয়ে থাকে। এই বিভাগটি গৃহনির্মাণ ঋণ ও মোটরগাড়ি ঋণেরপাশাপাশি বিস্তৃত পরিসরে অন্যান্য ব্যক্তিগত ঋণ, ক্রেডিট কার্ড ও নগদ-সুরক্ষিত ঋণ প্রদানকরে। খুচরা ব্যাংকিং বিভাগ বাংলাদেশজুড়ে ব্র্যাক ব্যাংকের শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমেখুচরা ঋণ বিতরণ ও সংগ্রহ - উভয়ই করে থাকে। এই বিভাগের আরও রয়েছে দৃঢ় ঋণ মূল্যায়ন মান ওপদ্ধতি – যা এই শিল্পে শীর্ষস্থানীয় ঋণ প্রক্রিয়াকরণ সময় (টিএটি), ২০১৭ সালে যেটি গড়েদুইদিনে পৌঁছেছে।

  • ১৮৭টি শাখা, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ৩৯৯টি এটিএম, ৮৮টি সিডিএম, ৩০০+ এজেন্ট ব্যাংকিং আউটলেটসহ ব্র্যাক ব্যাংক আপনার দৈনন্দিন জীবনের আর্থিক প্রয়োজন মেটানোর বিস্তৃত সুযোগ দিচ্ছে। গৃহঋণ, মোটরগাড়ির ঋণ বা একটি সাধারণ দ্রুত-ঋণ পেতে শুধুমাত্র একটি আবেদন করুন এবং নিশ্চিন্ত থাকুন, এরপরের কাজগুলো আমরাইকরবো।

ব্র্যাক ব্যাংক গৃহঋণ
পণ্যের ধরণ ও উদ্দেশ্য
গৃহঋণ

আপনার নির্মীয়মান / অর্ধ-সম্পন্ন / সম্পন্ন / পুরনো বাসাবাড়ির বিপরীতে অর্থায়ন

ব্র্যাক ব্যাংকের গৃহঋণ
আপনার নিজের বাড়ির সংস্কার / বর্ধিতকরণ / নির্মাণের বিপরীতে অর্থায়ন
কর্তৃত্ব গ্রহণ
আপনার চলমান গৃহঋণের বর্তমান স্থিতি ব্র্যাক ব্যাংককে স্থানান্তরের বিপরীতে অর্থায়ন।

ব্র্যাক ব্যাংকের সুদের হার ও প্রক্রিয়া-মূল্য

  • সুদের হারঃ জানতে দয়া করে যোগাযোগ করুন
  • প্রক্রিয়া-মূল্যঃ লোনের পরিমাণের ২% পর্যন্ত (লোনের পরিমাণ ৫০ লক্ষ টাকার বেশি হলে, প্রক্রিয়া-মূল্য হবে ১.৫%)
    ব্র্যাক ব্যাংকের

    বেতনভুক্ত কর্মী

  • নূন্যতম ৩ বছরের চাকরির অভিজ্ঞতা এবং বর্তমান চাকরিতে স্থায়ী হতে হবে
  • নূন্যতম আয় ২৫,০০০ টাকা

বেতনভুক্ত কর্মীর নূন্যতম ৩ বছরের চাকরির অভিজ্ঞতা এবং বর্তমান চাকরিতে স্থায়ী হতে হবে।নূন্যতম আয় ২৫,০০০ টাকা

ব্র্যাক ব্যাংকের কাগজপত্র

  • সর্বশেষ এক বছরের ব্যক্তিগত ব্যাংক হিসাবের বিবরণী
  • সর্বশেষ কর সনদ / কর জমার রশিদ*
    • জাতীয় পরিচয়পত্র
    • গৃহঋণের জন্য চিঠি / বরাদ্দ চুক্তি / বায়না চুক্তি
    • গৃহঋণ / ঋণের কর্তৃত্ব গ্রহণের নিবন্ধিত মালিকানা চুক্তি
    • গৃহঋণের জন্য মূল্য-উদ্ধৃতি
  • পরিচিতিপত্র (এলওআই)
  • সর্বশেষ ০১ বছরের বেতন-হিসাবের বিবরণী
ব্র্যাক ব্যাংকের ব্যবসায়ী / স্বনির্ভর পেশাদার / জমির মালিক
  • মালিক / পরিচালক / অংশীদারিত্ব / প্রাইভেট লিমিটেড কোম্পানি
  • ব্যবসার মোট অভিজ্ঞতা নূন্যতম ৩ বছর
  • নূন্যতম আয় বাংলাদেশি টাকায় ৩০,০০০ টাকা
ব্র্যাক ব্যাংকের সাধারণ কাগজপত্র
  • সর্বশেষ ১ বছরের ব্যক্তিগত ব্যাংক হিসাবের বিবরণী
  • সর্বশেষ কর সনদ / কর জমার রশিদ
    • জাতীয় পরিচয়পত্র / পাসপোর্টের অনুলিপি
    • গৃহঋণের জন্য চিঠি / বরাদ্দ চুক্তি / বায়না চুক্তি
    • গৃহঋণ / ঋণের কর্তৃত্ব গ্রহণের নিবন্ধিত মালিকানা চুক্তি
    • গৃহঋণের জন্য মূল্য-উদ্ধৃতি
  • গত ৩ বছরের ট্রেড লাইসেন্স (শুধু ব্যবসায়ীদের ক্ষেত্রে)
  • কোম্পানির সর্বশেষ ০১ বছরের ব্যাংক হিসাবের বিররণী (শুধু ব্যবসায়ীদের ক্ষেত্রে)
  • অংশীদারী কোম্পানির নিবন্ধিত অংশীদারী দলিল (শুধু ব্যবসায়ীদের ক্ষেত্রে)
  • আইএমওএ + অন্তর্ভুক্তির সনদ + প্রাইভেট লিমিটেড কোম্পানির সর্বশেষ শিডিউল এক্স (শুধু ব্যবসায়ীদের ক্ষেত্রে)
  • নিজ নিজ পেশাদার সমিতির সদস্যপদ সনদপত্র (শুধু স্বনির্ভর পেশাদারদের ক্ষেত্রে)
  • সিলসহ নিজের প্যাডের ঘোষণা (শুধু স্বনির্ভর পেশাদারদের ক্ষেত্রে)
  • একটি পেশাদারী ডিগ্রির সনদ (শুধু স্বনির্ভর পেশাদারদের ক্ষেত্রে)
  • নিবন্ধিত মালিকানা চুক্তি (শুধু জমির মালিকদের ক্ষেত্রে)
  • ভাড়ার চুক্তি (শুধু জমির মালিকদের ক্ষেত্রে)
  • ইউটিলিটি বিলের কপি (বিদ্যুৎ, পানি, গ্যাস) (শুধু জমির মালিকদের ক্ষেত্রে)

১৮৬ টি শাখা, ৪৫৭টি এসএমই ইউনিট অফিস ও ৪৫০টিরও বেশি এটিএমসহ ব্র্যাক ব্যাংক আপনার দৈনন্দিন জীবনের আর্থিক মেটানোর বিস্তৃত সুযোগ এনে দিয়েছে। গৃহঋণ, মোটরগাড়ি ঋণ বা একটি সাধারণ দ্রুত-ঋণ পেতে শুধুমাত্র একটি আবেদন করুন এবং নিশ্চিন্ত থাকুন, এরপরের কাজগুলো আমরাই করবো।

ব্র্যাক ব্যাংক ট্রিপল বেনিফিট্স সঞ্চয়ী হিসাব
ট্রিপল বেনিফিট্স সেভিংস অ্যাকাউন্ট উচ্চতর হারে আপনার সঞ্চয় বাড়ানোর এবং বিস্তৃত পরিসরে বিকল্পপথে ও শাখা ব্যাংকিং উপভোগ করার সুবিধা দিয়ে থাকে।

    বৈশিষ্ট্যসমূহ
  • ঢাকার শাখাসমূহে হিসাব খুলতে বাংলাদেশি টাকায় ১০,০০০ টাকা প্রয়োজন বাংলাদেশি টাকা ৫০,০০০
  • অন্যান্য বেশিরভাগ সঞ্চয়ী হিসাবের তুলনায় মাসিকভিত্তিতে উচ্চহারে সুদ উপার্জন।
  • শাখা থেকে ব্যাংকিং এবং ইন্টারনেট ব্যাংকিং, কল সেন্টার, এসএমএস ব্যাংকিং ও ই-বিবরণীর মাধ্যমে ফাস্ট ট্র্যাক উপভোগের সুবিধা।
  • আমাদের ভিসা/মাস্টার ডেবিট কার্ড ব্যবহার করে পুরস্কারের জন্য পয়েন্ট ও ভাউচার প্রাপ্তি।
  • এটিএম থেকে উত্তোলনসীমা বাংলাদেশি টাকায় প্রতিদিন ১০,০০০/-
    Benefits
  • প্রয়োজনীয় স্থিতি বজায় রাখলে হিসাব রক্ষণাবেক্ষণ ও ডেবিট কার্ডের জন্য মাশুল নেই।
  • কাউন্টার লেনদেনে মাশুল নেই।
  • বিনামূল্যে ২৫ পাতার প্রথম চেকবই
  • বিকল্পপথে চমৎকার সেবা
  • মাসিকভিত্তিতে সুদ বৃদ্ধি ও উপযোগ

ব্র্যাক ব্যাংক ফিউচার স্টার হিসাব
ফিউচার স্টার হিসাবটি আমাদের শিশুদের স্বল্প প্রাথমিক স্থিতি থেকে তাঁদের সঞ্চয় বাড়ানোর সুযোগ দেয়।

    বৈশিষ্ট্যসমূহ
  • বাংলাদেশজুড়ে সব শাখায় হিসাব খুলতে বাংলাদেশি টাকায় ১০০ টাকা প্রয়োজন
  • হিসাবের গড় স্থিতির উপর মাসিকভিত্তিতে সুদহার অর্জন
  • আমাদের ভিসা/মাস্টার ডেবিট কার্ড ব্যবহার করে পুরস্কারের জন্য পয়েন্ট ও ভাউচার প্রাপ্তি
  • ইন্টারনেট ব্যাংকিং, কল সেন্টার, এসএমএস ব্যাংকিং ও ই-বিবরণীর মাধ্যমে বিকল্পপথে ব্যাংকিং সুবিধা
    সুবিধাসমূহ
  • হিসাব রক্ষণাবেক্ষণে মাশুল নেই।
  • চমৎকার ফাস্ট ট্র্যাক সুবিধা
  • মাসিকভিত্তিতে সুদ উপর্জন
  • বার্ষিক মাত্র ১০০ টাকায় ভিসা/মাস্টার ডেবিট কার্ড

  •  ব্র্যাক ব্যাংক লিমিটেড এসএমই ঋণ সেবার সেবার মূল্য নির্ধারণের তফসিল

  • ব্র্যাক ব্যাংক লিমিটেড এস এম ই বাণিজ্যিক সেবা সেবার মূল্য নির্ধারণ তফসিল

এক নজরে

ব্র্যাক ব্যাংক একটি কর্মক্ষমতা ভিত্তিক প্রতিষ্ঠান, যেখানে প্রত্যেক কর্মতৎপরতার অন্ত:সারে এর মূল্যবোধ নিহিত।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যাংকিং-সুবিধা প্রদানের লক্ষ্যে ব্র্যাক ব্যাংক লিমিটেড-এর যাত্রা শুরু। মূল প্রতিষ্ঠান বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা ব্র্যাক থেকে অনুপ্রেরণা নিয়ে, ব্র্যাক ব্যাংক বিশেষ করে ছোট ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) আনুষ্ঠানিক ব্যাংকিং-সেবার আওতায় আনার উদ্দেশ্যে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সূচনা করে। ব্র্যাক ব্যাংকের ঋণ-গ্রহীতাদের প্রায় অর্ধেক অংশ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা - সংক্ষেপে যাদের বলা হয় 'এসএমই'।

২০০১ সালে ব্র্যাক ব্যাংক শুরুটা অন্যান্য ব্যাংকের মতো হয়নি। ব্যাংকের উদ্যোক্তারা এটা বুঝতে পেরেছিলেন যে, অবহেলিত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা দেশের উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত কয়েক দশক ধরে গতানুগতিক ধারার ব্যাংকগুলো এই খাতে বিনিয়োগ করতে ইচ্ছুক ছিলো না। বাংলাদেশের ব্যাংকিং-খাত থেকে এসএমই উদ্যোক্তারদের অর্থ-প্রাপ্তি যখন প্রায় অসম্ভব হয়ে ওঠে, তখনই ব্র্যাক ব্যাংক এগিয়ে আসে এবং ব্যাংকিং খাতে বাইরে থাকা এসএমই উদ্যোক্তাদের অর্থায়নের পদক্ষেপ নেয়।

ব্র্যাক ব্যাংক এমন একটি গতিশীল প্রতিষ্ঠান, যেখানে এর প্রতিটি কার্যক্রমই মূল কর্মকান্ড হিসেবে মূল্যায়ন করা হয়। এটি বাংলাদেশ থেকে গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালু (জিএবিভি) -এর একমাত্র সদস্য। গ্লোবাল অ্যালায়েন্স ৪৮টি (এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, ল্যাটিন আমেরিকা, উত্তর আমেরিকা এবং ইউরোপজুড়ে বিভিন্ন দেশে পরিচালিত) আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা করে - যাঁরা ৪১ মিলিয়নেরও বেশি গ্রাহককে সেবা প্রদান করে, যাঁদের রয়েছে ১২৭ বিলিয়ন মার্কিন ডলার সম্পদের মালিকানা এবং ৪৮,০০০ কর্মীর নেটওয়ার্ক।

ব্র্যাক ব্যাংকের রয়েছে থ্রি পি দর্শন – পিপল (মানুষ), প্লানেট (গ্রহ) এবং প্রফিট (লাভ)। আমরা বিশ্বাস করি যে আমরা যাঁদের সাথে কাজ করি এবং যাঁদের আমরা পরিচালনা করি তাঁদের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। একটি দৃষ্টিভঙ্গিভিত্তিক ব্যাংক হিসাবে আমরা জনগণ ও সমাজের কল্যাণে কাজ করতে পছন্দ করি।


Previous Post
Next Post
Related Posts