High Court rules to give 10th grade to Primary head teachers প্রাথমিকের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড দিতে হাইকোর্টের রুল

 


প্রাথমিকের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড দিতে হাইকোর্টের রুল / আদেশ

High Court rules to give 10th grade to Primary head teachers

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে  শিক্ষকদের সুযোগ-সুবিধা সমূহ ও কাঙ্খিত ফলাফল ২০২২

১৩ তম গ্রেডের সহকারী শিক্ষক

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ যে সকল সুযোগ-সুবিধা সমূহ রয়েছে:

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১০ম গ্রেড হতে যাচ্ছে হাইকোর্টের আদেশ। আপনাদের কাঙ্খিত ফলাফল খুব শীঘ্রই আপনারা হাতে পেয়ে যাবেন।


প্রাথমিকের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ হাইকোর্টের


 সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন স্কেল গ্রেড এর পদমর্যাদা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ ঘোষণা দেন হাইকোর্ট



 প্রধান শিক্ষকদের জন্য ২০১৪ সালের ৯ মার্চ থেকে এ আদেশ কার্যকর করার জন্য বলা হয়েছে হাইকোর্টের আদেশ। এ সংক্রান্ত একটি চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আহ্মেদ চৌধুরি বেঞ্চ এ রায় ঘোষণা করেন।


 আইনজীবীরা জানান, এ রায়ের ফলে প্রাথমিকে ৬৫৬৯ জন প্রধান শিক্ষকের ভাগ্য ফেরার সম্ভাবনা দেখা দিয়েছে হাইকোর্টের আদেশ


 দীর্ঘদিন ধরে আন্দোলন এর পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন স্কেল পরিবর্তন আসে। এ-সংক্রান্ত একটি প্রস্তাব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানোর পর কাজ শুরু করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়


 ও অর্থ মন্ত্রণালয় প্রধান শিক্ষক দ্বিতীয় শ্রেণীতে হলেও বেতন পেতে ১১ তম।  অথচ দ্বিতীয় শ্রেণীর জন্য চাকরিজীবী ১০ম গ্রেডের বেতন পান, এমনকি ৩৪ বিসিএস থেকে যখন দ্বিতীয় শ্রেণীর পদে নিয়োগের সুপারিশ করা হয় তখন সবাই দশম গ্রেড পেলেও শুধু সরকারি প্রাথমিক এর প্রধান শিক্ষকের পেয়েছেন ১১ তম গ্রেড, হলে প্রধান শিক্ষক ১০ম গ্রেডে বেতন দাবিতে আন্দোলন।


 তবে প্রাথমিক শিক্ষকদের বেতন স্কেলে পরিবর্তনের প্রধান শিক্ষকরা খুশি হলো সহকারী শিক্ষকরা খুশি হয় না , তারা সহকারী প্রধান শিক্ষকের নতুন পথ টিচার না, তারা মনে করছেন, এ পথ সৃষ্টি হলে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি পেতে সহকারী শিক্ষকদের দুটি ধারার অতিক্রম করতে হবে, আর পর্টি না থাকলে এক ধাপ পদোন্নতি হওয়া  যাবে।


 সরকারি প্রাইমারি স্কুলের সহকারী ও প্রধান শিক্ষকদের মধ্যে বেতন বৈষম্য নিয়ে দীর্ঘদিন ধরে অসন্তোষ বিরাজ করছে বর্তমানে একজন প্রধান শিক্ষক বেতন পান ১১ তম গ্রেডে।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের সুযোগ-সুবিধা সমূহ:

 

আমরা এখন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সুযোগ-সুবিধা সমূহ নিয়ে আলোচনা করবেন আপনারা চাকরির শুরুতেই যে সকল সুযোগ সুবিধাগুলো পাবেন আপনারা অনেকেই জানেন না আপনাদের জন্য কি ফলাফল অপেক্ষা করছে। তবে যারা সন্তোষজনক ফলাফল অর্জন বিজ্ঞপ্তি আছে যা খুব শীঘ্রই আসন্ন। এখন আমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে তাদের সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করব।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education - DPE)সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নবীন শিক্ষকদের সুযোগ-সুবিধা সমূহ 


১।  শুরুতেই গ্রেড- ১৩ সর্বনিম্ন মূল বেতন ১১০০০/- বাড়ি ভাড়া ৪৯৫০/-  চিকিৎসা ভাতা ১৫০০/- টিফিন ভাতা ২০০/- এবং যদি ছেলে/ মেয়ে থাকে তাহলে শিক্ষা ভাতা যোগ হবে যদি একটি সন্তান থাকে তাহলে ৫০০ টাকা এবং যদি দুটি সন্তান থাকে তাহলে ১০০০ টাকা। তাহলে সর্বমোট পাবেন ১৮৬৫০টাকা।


২। প্রতিবছর ইনক্রিমেন্ট ৫% (চাকুরীর বয়স ৬ মাস পূর্ণ হলে আপনি জুলাই মাসের তারিখে ৫%  ইনক্রিমেন্ট পেয়ে যাবেন)।


৩। প্রতি বছরে দুইটি ঈদ বোনাস আপনার বেসিক সমান অর্থাৎ বর্তমান যেটা আছে এভাবে পরবর্তীতেও এভাবে পেয়ে যাবেন বর্তমান ১১০০০+১১০০০=২২০০০/-।


৪। বৈশাখী ভাতা বেসিকের ২০% = (২২০০)।


৫। সন্তানের বয়স পাঁচ বছর হলে শিক্ষা ভাতা ( একজন হলে ৫০০/- দুইজন হলে ১০০০)/- ।


৬। প্রশিক্ষণ ভাতা।


৭।  কল্যাণ তহবিল থেকে আর্থিক সুবিধা।


৮। প্রধান শিক্ষক পদে পদোন্নতি।


৯। তিন বছর পর পর বেসিকের শত ভাগ শ্রান্তি বিনোদন ভাতা এবং ১৫ দিনের ছুটি।


১০।  সন্তানের জন্য কোটা।


১১।  জিপিএফ সুবিধা (১৩% মুনাফা  পাবেন যেটি আর অন্য কোন ব্যাংকে কোথাও পাওয়া যায় না)।


১২। ২০ লক্ষ টাকা থেকে ৭৫ লক্ষ টাকা পর্যন্ত ৫% ইন্টারেস্টে সরল সুদে লোন সুবিধা জেটি ২০ বছর  মেয়াদে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ঋণ সুবিধা পেয়ে থাকে বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন ।


প্রতিবছর মূল বেতনের ৫% হারে বৃদ্ধি হবে অর্থাৎ ৫৫০ টাকা বৃদ্ধি হয় প্রতিবছর মূল বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা পাবেন, ১১০০০ করে উৎসব ভাতা প্রতিবছর মূল বেতনের শতাংশের বেশি অর্থাৎ ২২০০ টাকা চাকরির তিন বছর পূর্ণ হলে মূল বেতনের সমপরিমাণ শ্রান্তি বিনোদন ভাতা পাওয়া যায় চাকরিজীবনে পাবেন দুটি টাইম স্কেল।


 সহকারী শিক্ষক থেকে পদোন্নতি পেয়ে সহকারি প্রধান শিক্ষক এবং প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার সুযোগ রয়েছে, তবে পদোন্নতি সংখ্যা খুবই কম উপজেলা পতাকা সাপেক্ষে পদোন্নতি পাওয়া যায়, অনেকেই চাকরি জীবনে ২০ থেকে ২২ বছর পার করে পদোন্নতি, সহকারী শিক্ষকরা বিভাগীয় প্রার্থী হিসেবে উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার পিটিআই ইন্সট্রাক্টর পদে আবেদন করতে পারেন, পরীক্ষায় উত্তীর্ণ হলে যেসব পদে চাকরি করতে পারবেন এছাড়াও পিটিআই তে ১৮ মাস এর ডিপিএড ট্রেনিং সেখানে ভালো ফলাফলের ভিত্তিতে সেরা ১০ জনকে বিদেশে যাওয়ার সুযোগ দেওয়া হয়।


 সন্তানের বয়স 5 বছর হলে একজন হলে ৫০০টাকা দুজনা হলে ১০০ টাকা পাবেন, মূল বেতনের ২৫% সর্বোচ্চ ফান্ডে জমা রাখতে পারবেন, চাকরির বয়স ৫ বছর পূর্ণ হলে আপনি পেনশনের আওতায় পড়বেন, চাকরি শেষে পাবেন ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ একবছরের পিআরএল অর্জিত মূল বেতনের ২৩০ গুন পেনশন ও আজীবন পারিবারিক পেনশন। ১৫০০ টাকা চিকিৎসা ভাতা, হবে দুই হাজার।


 প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ০৯


প্রাথমিক শিক্ষকদের মাতৃত্বকালীন ছুটির আবেদন Primary teacher maternity leave application

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বেশিরভাগ মহিলারাই চাকরি করে থাকেন শিক্ষক পদে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের শিক্ষক পেশায় এটা একটাই ভালো মানের পেশা এবং মহিলাদের জন্য এটা খুবই ভালো তাই আপনি যদি শিক্ষাকে ভালোবেসে শিক্ষক পদে চাকুরী  করতে থাকেন আপনি অনেক রকমের সুযোগ-সুবিধা পাবে প্রথমত আপনি মাতৃত্বকালীন ছুটি পাবেন ১৮মাস এ সুযোগটা পুরুষ শিক্ষকগনের প্রাপ্যতা হয়না । তবে বর্তমান সরকার পিতৃত্বকালীন ছুটির ব্যবস্থা করতে চলমান রয়েছে পিতৃত্বকালীন ছুটি ১৫দিন করতে পারে বলে প্রক্রিয়াধীন রয়েছে। 


সর্বশেষে এককালীন লামগ্রান্ড ও মৃত্যু পর্যন্ত পেনশন সুবিধা।


Previous Post
Next Post
Related Posts