45th BCS Exam Date // ৪৫তম বিসিএস নিয়োগ প্রিলি/লিখিত পরীক্ষার তারিখ ২০২৩

 


45th BCS Exam Date  // ৪৫তম বিসিএস নিয়োগ প্রিলি/লিখিত পরীক্ষার তারিখ ২০২৩

৪৫ তম বিসিএস এ নিয়োগের প্রিলি MCQ/ লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশ অনুযায়ী ৪৫তম বি.সি.এস পরীক্ষা ২০২৩ এর বি.সি.এস সাধারণ ক্যাডার পদের জন্য প্রিলি পরীক্ষায় অংশগ্রহণ করতে প্রার্থীগণ জনের নিয়োগের লক্ষ্যে প্রিলি MCQ/ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ প্রকাশ করেছেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) ৪তম বি.সি.এস ২৩০৯ জনের নিয়োগের পরীক্ষার নিমিত্তে বিভিন্ন ক্যাডারে জনবল নিয়োগের লক্ষ্যে যথাসময়ে সকল কার্যসম্পন্ন  করার নির্দেশ দিয়েছেন 


http://bpsc.teletalk.com.bd হতে BPSC হতে এডমিট ডাউনলোড করে তা পূরণকরে সংশ্লিষ্ট প্রিলি MCQ/লিখিত পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার ৩০ মিনিট পূর্বে জমা ‍দিতে হবে। আগামী ১৯শে মে ২০২৩ তারিখ  অনুষ্ঠিত হবে প্রিলি ৪৫তম বি.সি.এস MCQ/ লিখিত পরীক্ষা। এ নিয়োগের জন্য MCQলিখিত পরীক্ষার তারিখসহ বিস্তারিত নিয়মাবলী ঘোষণা করেছে কর্তৃপক্ষ, বিস্তারিত দেখুন।
প্রিলি MCQ/ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন। খুব শীঘ্রই বাংলাদেশ সরকারী কর্ম কমিশন লিখিত পরীক্ষার কেন্দ্র তালিকা, রোল নং অনুযায়ী আসন বিন্যাস, সময়সহ বিস্তারিত তথ্য প্রকাশ করবেন।

45th BCS Exam Date  // ৪৫তম বিসিএস নিয়োগ প্রিলি/লিখিত পরীক্ষার তারিখ ২০২৩ - প্রিলিমিনারী পরীক্ষার তারিখঃ ১৯শে মে,২০২৩ তারিখ সম্ভাব্য


৪৫তম বিসিএস প্রিলি MCQ/ লিখিত পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেনঃ

যারা নতুন তাদের বিসিএস লিখিত বইগুলো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে। নিচের বিষয়াবলীর মানবন্টণ অনুযায়ী নিজেকে প্রস্তুত করুন। সকল বিষয়ের উপর সমানভাবে খেয়াল রেখে প্রস্ততি গ্রহণ করলে  আশানুরূপ ফল পেতে পারেন।

মানবন্টণ

২য় স্তরঃ  ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা (গড় পাস নম্বর ৫০%)

প্রিলিমিনারি টেস্ট-এ কমিশন কর্তৃক কৃতকার্য ঘোষিত প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী ২৭টি ক্যাডার সাধারণ ক্যাডার এবং কারিগরি/পেশাগত ক্যাডার এই দুই ক্যাটাগরিতে বিভক্ত।

ক. সাধারণ ক্যাডারের প্রার্থীদের জন্য ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা।

খ. কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা।

ক. সাধারণ ক্যাডারের প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বণ্টন

ক্রমিক নম্বর

আবশ্যিক বিষয়

নম্বর বণ্টন

১.

বাংলা

২০০

২.

ইংরেজি         

২০০

৩.

বাংলাদেশ বিষয়াবলি

২০০

৪.

আন্তর্জাতিক বিষয়াবলি

১০০

৫.

গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা

১০০

৬.

সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি

১০০

মোট

৯০০

                  

খ.  কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বণ্টন

ক্রমিক নম্বর

আবশ্যিক বিষয়

নম্বর বণ্টন

১.

বাংলা

১০০

২.

ইংরেজি         

২০০

৩.

বাংলাদেশ বিষয়াবলি

২০০

৪.

আন্তর্জাতিক বিষয়াবলি

১০০

৫.

গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা

১০০

৬.

পদ-সংশ্লিষ্ট বিষয়

২০০

মোট

৯০০

লিখিত পরীক্ষার বিস্তারিত সিলেবাস

পদ সংশ্লিষ্ট (Job-related) বিষয়ের পরীক্ষা

যে সকল প্রার্থী সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের পদের জন্য পছন্দক্রম দেবেন, তাদেরকে সাধারণ ক্যাডারের জন্য নির্ধারিত বিষয়ের ৯০০ নম্বরের অতিরিক্ত সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসংগিক বিষয়ের ২০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হয়।

৩য় স্তরঃ  বিসিএস-এর ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা (পাস নম্বর ৫০%)

বিসিএস-এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। মৌখিক পরীক্ষায় পাশ নম্বর ৫০%।


বিসিএস লিখিত প্রস্তুতি নির্দেশনাঃ

পেপার কাটিংঃ বিসিএস প্রস্তুতির জন্য পেপার কাটিং বিষয়টা একটি সলিট ইনফরমেশনের বড় ‍উৎস হিসেবে পরিচিত। নোট প্রস্তুতির ক্ষেত্রে এটি সহায়ক।

চলমান গুরুত্বপূর্ণ ঘটনাবলীঃ বর্তমান সময়ে অধিক আলোচিত কোন ঘটনা দৈনিক বা মাসিক পত্রিকায় প্রাপ্ত অংশটুকু নোট করে বা ঐ অংশটুকু খাতায় পিনআপ করে রাখতে পারেন। উক্ত আলোচিত ঘটনার প্রকাশক পত্রিকার নাম ও তারিখসহ নোট করে রাখবেন অবশ্যই।

কোটেশন কালেকশনঃ

যে কোন লিখিত পরীক্ষার ক্ষেত্রে উত্তরপত্রের সৌন্দর্য বৃদ্বি ও অধিক নম্বর পাওয়ার ক্ষেত্রে কোটেশন এর ব্যবহার খুবই কার্যকারী। কোটেশন এর অন্যতম উৎস কোটেশন ওয়েবসাইটগুলো। এছাড়া পত্রিকাতে কোন রাজনৈতিক ব্যক্তি, অর্থনীতিবিদ, বিশ্বনেত্রীবিন্দ, কবি, সাহিত্যিক, উপন্যাস, গল্প, আন্তর্জাতিক, রাজনৈতিক, অর্থনীতি বিশ্লেষকদের নামসহ উক্তি সংরক্ষণ করে রাখতে পারেন।

 শুধুমাত্র গাইড বই পড়ে পরীক্ষা দিলে পাস করবেন কিন্তু ভালো নম্বর আসবেনা। অষ্টম শ্রেণির বিজ্ঞান বই, নবম-দশম শ্রেনির সাধারণ বিজ্ঞান, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বই, একাদশ ও দ্বাদশ শ্রেণির কম্পিউটার শিক্ষা অর্থাৎ আইসিটি বই। এছাড়া বিভিন্ন শ্রেণির গণিত বইসহ বিভিন্ন ব্যাকরণ ও সাহিত্য বই আপনার উজ্জ্বল সাফল্য এনে দিতে পারে।  



উক্ত পদের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০২২ সালে। প্রিলিমিনারী পরীক্ষায় লিখিত পরীক্ষার তারিখসহ বিস্তারিত তালিকাটি নিম্নে দেওয়া হলো। ৪৫তম বি.সি.এস পরীক্ষা ২০২৩ সাধারণ ক্যাডার পদে সঠিক নিয়ম ও সময়ানুযায়ী পরীক্ষায় অংশগ্রহণের অনুরোধ জানাচ্ছি। এ জন্য নিতে হবে সঠিক প্রস্তুতি। সিলেবাস ও প্রতি বিষয়ের মানবন্টণ অনুযায়ী সঠিক প্রস্তুতি ও সময়ের সদ্বব্যহার আপনাকে সফলতা এনে দিতে পারে।


বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) প্রকাশ করেছেন ৪৪তম বি.সি.এস ক্যাডার পদের লিখিত পরীক্ষার তারিখঃ

পরীক্ষার তারিখঃ প্রিলিমিনারী পরীক্ষার সম্ভাব্য তারিখঃ ১৯শে মে,২০২৩ তারিখ সম্ভাব্য

পরীক্ষার সময়ঃ সকাল ১০ টা

প্রতিষ্ঠানের নামঃ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC)  

অফিসিয়াল ওয়েবসাইটঃ https://www.bpsc.gov.bd/

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC)  এ ৪৫তম বি.সি.এস ক্যাডার পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রস্তুতি ও মানবন্টণ সম্পর্কে বিস্তারিত দেখুনঃ

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (Bangladesh Public Service Commission BPSC) - এ নিয়োগের জন্য উপর্যুক্ত উপায়ে পরবর্তী পদক্ষেপে আশানূরুপ সাফল্য অর্জন করতে সঠিকভাবে অংশগ্রহণ করুন। পাশাপাশি বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts