Department of Environment DOE Job Circular পরিবেশ অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৩

 


Department of Environment DOE Job Circular পরিবেশ অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ২০২২

পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE) তে ক্যামেরাম্যান, হিসাব রক্ষক, সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারি, গবেষণাগার সরকারি, নমুনা সংগ্রহকারী, ডাটা এন্ট্রি অপারেটর, স্টোর কিপার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়ী চালক,  ক্যাশ সরকার, অফিস সহায়ক, প্রসেস সার্ভার পদে পরিবেশ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত ২৭ডিসেম্বর, ২০২২ তারিখে।পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE) যারা যারা এ সকল পদে আবেদন করবেন তারা সময় শেষ হওয়ার আগেই আবেদন করুন ।

Department of Environment DOE Job Details

১। পদের নাম: প্রজেকশনিষ্ট কাম ক্যামেরাম্যান
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রী
অভিজ্ঞতা: ০৮ বছর
পদসংখ্যা: ০১
বেতন স্কেল: ১১,০০০/- থেকে ২৭,৩০০ (গ্রেড-১২)

২। পদের নাম: হিসাবরক্ষক
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক ডিগ্রী
পদসংখ্যা: ৪০
বেতন স্কেল: ১১,০০০/- থেকে ২৭,৩০০ (গ্রেড-১২)

৩। পদের নাম: সাঁট লিপিকার কাম কম্পিউটার অপারেটর
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক ডিগ্রীসহ কম্পিউটারে দক্ষতা
পদসংখ্যা: ১৫
বেতন স্কেল: ১১,০০০/- থেকে ২৬,৫৯০ (গ্রেড-১৩)


Department of Environment DOE Job Apply Process

প্রতিষ্ঠানের নামঃ পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE)

অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.doe.gov.bd/
আবেদনের পদ্ধতিঃ অনলাইনে আবেদন করতে হবে
আবেদন ফিঃ  ২২৩/- বা ১১২/- প্রিপেইড টেলিটক সিম থেকে
বয়সসীমাঃ ১৮ থেকে ৩০ বছর (০১/১২/২০২২ তারিখে বা ২৫/০৩/২০২০ তারিখে)
নাগরিকত্বঃ বাংলাদেশি

২৭৫ পদে নিয়োগ বিজ্ঞপ্তির

আবেদন শুরুর তারিখঃ ০৫ জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০০ টা
আবেদন করার শেষ তারিখঃ ০৫ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ০৫:০০ টা

পদের নামঃ প্রজেকশনিষ্ট কাম ক্যামেরাম্যান, হিসাব রক্ষক, সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারি, গবেষণাগার সরকারি, নমুনা সংগ্রহকারী, ডাটা এন্ট্রি অপারেটর, স্টোর কিপার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়ী চালক,  ক্যাশ সরকার, অফিস সহায়ক, প্রসেস সার্ভার ।

পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE) এ ক্যামেরাম্যান, হিসাব রক্ষক, সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারি, গবেষণাগার সরকারি, নমুনা সংগ্রহকারী, ডাটা এন্ট্রি অপারেটর, স্টোর কিপার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়ী চালক,  ক্যাশ সরকার, অফিস সহায়ক, প্রসেস সার্ভার পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ।

 

পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE)  ক্যামেরাম্যান, হিসাব রক্ষক, সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারি, গবেষণাগার সরকারি, নমুনা সংগ্রহকারী, ডাটা এন্ট্রি অপারেটর, স্টোর কিপার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়ী চালক,  ক্যাশ সরকার, অফিস সহায়ক, প্রসেস সার্ভার  পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ দেখে নিনঃ

বিজ্ঞপ্তিটি দেখুন এখানেঃ 




পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE) 

শেরে বাংলা নগর, ঢাকা সদর দপ্তর।


পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ সরকারের একটি পরিবেশ সংরক্ষণের দায়িত্ব ছিল অধিদপ্তর। ১৯৮৯ সালে পরিবেশ অধিদপ্তর গঠিত হয় ।১৯৮৫ সালেদূষণ নিয়ন্ত্রণ প্রকল্প প্রতিষ্ঠার মাধ্যমে ১৯৮৯ সালে পূর্ণ গঠিত হয়ে পরিবেশ অধিদপ্তর নামকরণ করা হয়। পরিবেশ অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ  ঢাকা, চট্টগ্রাম, খুলনা,, বরিশাল, বরিশাল-রংপুর, ময়মনসিংহ এবং সিলেটে অবস্থিত ০৮টি বিভাগীয় অফিস এবং ৫০টি কার্যালয়ের মাধ্যমে দায়িত্ব পালন করে থাকে। সম্প্রতি সরকার ৪৬৮টি নতুন পদ সৃষ্টি করেছেন।  এবং ২১টি নতুন জেলায় অফিস স্থাপন করেছেন। শিল্প প্রতিষ্ঠান দূষণ জরিপ, দূষণকারী শিল্প প্রতিষ্ঠান চিহ্নিতকরণ দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ এর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে উদ্বুদ্ধ/ বাধ্য করা এবং প্রয়োজন অনুসারে পরিবেশ সংরক্ষণ আইন এবং বিধি লংঘন কারী ব্যক্তি/ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও পরিবেশ আদালতে মামলা দায়েরের মাধ্যমে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ। ফলস্বরূপ পরিবেশ অধিদপ্তরের জনবল এর সংখ্যা ১১৩৩  এ উন্নীত হয়েছে।


 ১। পরিবেশ দূষণকারীদের নিকট হতে ক্ষতিপূরণ আদায় করা।


 ২। নতুন স্থাপতি বা বিদ্যামান শিল্প কারখানা/ প্রকল্পের আবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা পরিবেশগত ছাড়পত্র প্রদান।


 ৩। সরকারি ও বেসরকারি সংস্থা ও ব্যক্তি পর্যায়ে গৃহীত উন্নয়ন কার্যক্রম পরিবেশগত প্রভাব ইআইএ প্রতিবেদন পর্যালোচনা অনুমোদন নিয়ে সম্পূর্ণ করার বিষয়ে পরামর্শ প্রদান।


 ৪। পরিবেশ দূষণ সংক্রান্ত অভিযোগ গ্রহণ এবং তা তদন্তের মাধ্যমে নিষ্পত্তি করা, নির্বিচারে পাহাড় কর্তন রোধ, যানবাহন এবং দূষণকারী যানবাহনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা।


 ৫। বায়ু ও পানির গুণগতমান গবেষণাগারে বায়ু ও পানি তরল বর্জ্য নমুনা বিশ্লেষণ।


৬। দেশের বিভিন্ন এলাকার পুকুর, টিউবওয়েল ও খাবার পানির গুণগত মান নির্ণয়ের জন্য নিয়মিত নমুনা সংগ্রহ, বিশ্লেষণ, ডাটা সংরক্ষণ ও প্রতিবেদন প্রেরণ।


 ৭। পরিবেশ সংক্রান্ত বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক কনফেশন, চুক্তি ও প্রটোকলের দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাধ্যবাধকতা প্রতিপালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ


 ৮। জীব বৈচিত্র সংরক্ষণ এবং জীবনিরাপত্তার ক্ষেত্রে কার্যক্রম গ্রহণ।


 ৯। বিষাক্ত এবং বিপজ্জনক রাসায়নিক পদার্থের আমদানি, পরিবহন, ব্যবহার, ইত্যাদি নিয়ন্ত্রণ কার্যক্রম গ্রহণ।


 ১০। পরিবেশ সচেতনতা সৃষ্টি এবং পরিবেশ বিষয়ক তথ্য সকলের কাছে সহজলভ্য করার লক্ষ্যে প্রচার কার্যক্রম পরিচালনা এবং পরিবেশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দিবস সমূহ যথাযথ মর্যাদায় উদযাপন।


 ১১। পরিবেশগত অবস্থান প্রণয়ন স্টেট গভারমেন্ট রিপোর্ট ও বিতরণ।


 ১২। পরিবেশ সংরক্ষণ ও ব্যবস্থাপনায় জনগণের অংশগ্রহণ কে উৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন সামাজিক/ সাংস্কৃতিক/ সামাজিক-সাংস্কৃতিক অর্থ অংশীদার অংশীদারিত্বমূলক কার্যক্রম প্রতিষ্ঠা।


 ১৩। পরিবেশগত গুরুত্বপূর্ণ বিষয়ে বিভিন্ন প্রকল্প এবং গবেষণা কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন


 ১৪। নিষিদ্ধ ঘোষিত পলিথিন  শপিং ব্যাগ বাজার কারীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ।


 ১৫। সরকারি ও বেসরকারি পর্যায়ে গৃহীত বিভিন্ন প্রকল্প/ উদ্যোগ পরিচালনা ও মূল্যায়ন  পরিবেশগত মতামত প্রদান।


 ১৬। পরিবেশ সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে সক্ষমতা তৈরীর লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, মতবিনিময় সভা, ইত্যাদির আয়োজন।


 ১৭। দেশের প্রায় সকল মন্ত্রণালয় এবং তার অধীনস্থ দপ্তরসমূহ জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কমিটির সদস্য হিসেবে সক্রিয় ভূমিকা পালন।


 অর্থাৎ  পরিবেশ অধিদপ্তরের নিয়মিত কার্যক্রম পরিবেশ সংক্রান্ত বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক কনভেনশন, চুক্তি প্রটোকলের দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাধ্যবাধকতা প্রতিপালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলায় জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন। 


পরিবেশ অধিদপ্তর (Department of Environment DOE) এ নিয়োগের জন্য সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি বিজ্ঞপ্তিসমূহ শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts