২০২৩ সালের একাদশ শ্রেণিতে ভর্তি // SHED Secondary and Higher Education Division 11th Class Admission in 2023

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উচ্চ  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of  Higher Education DSHE & Secondary and Higher Education Division SHED) এর অধীন দেশের বিভিন্ন উচ্চ বিদ্যালয় এ ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক /এইচএসসি শ্রেণিতে ছাত্র ছাত্রী ভর্তির  জন্য সুযোগ দেওয়া হচ্ছে। উচ্চ মাধ্যমিক /এইচএসসি /ভোকেশনাল/কামিল শ্রেণিতে অনলাইন ভর্তি ব্যবস্থায় সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। আজ ৮ই ডিসেম্বর, ২০২২ তারিখ  বেলা ১২টায় অনলাইনে  ভর্তির আবেদন  চলবে ১৫ই ডিসেম্বর পর্যন্ত । ভর্তির বিস্তারিত তথ্য  দেখবেন যেভাবে তা বর্ণনা করা হলো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (Secondary and Higher Education Division SHED) এর অধীন দেশের সকল কলেজ/ উচ্চ বিদ্যালয়ে অনলাইন ভর্তি ব্যবস্থায় আবেদন করার সুযোগ দেওয়া হবে ১৫ই ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত। উক্ত পদ্ধতিতে সকল শ্রেণির ছাত্র ও ছাত্রগণ আবেদন করতে ভর্তি  ব্যবস্থায়। নিজ বাসস্থানের পার্শ্ববর্তী কলেজ বা পছন্দ অনুযায়ী আবেদন করার জন্য বিদ্যালয়সমূহের ওয়েবসাইট অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন, বিভিন্ন সুবিধাসহ পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো। অনলাইনে আবেদন শেষে  ফলাফল প্রকাশ করা হবে ৩১শে জানুয়ারি ২০২৩।


২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারেন নিচের লিংকে:


www.xiclassadmission.gov.bd


প্রতিবছরের ন্যায় এবার ও HSC/ভোকেশনার/মাদ্রাসা বোর্ডের ভর্তির জন্য  শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। বর্তমান শিক্ষামন্ত্রী দিপুমনি সরকারী বিদ্যালয়সমূহে মাধ্যমিক /এইচএসসি /ভোকেশনাল/কামিল শ্রেণিতে ভর্তি সহ এইচএসসিতে সরকারী ফি সংক্রান্ত তথ্য প্রকাশ করে বিস্তারিত বলেছেন। করোনাকালীন সময়ে দেশের সরকারী বিদ্যালয়গুলোতে ভর্তিতে সেশন ফি, টিফিন ফি, উন্নয়ন ফি, লাইব্রেরি ফি, গ্রন্থাগার, ম্যাগাজিন, পূণঃ ভর্তি ফিসহ বিভিন্ন ফি বাদ দেয়া হয়েছে গত বছর ২০২১ সালের ভর্তিতে। বর্তমানে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তিতে ও উপরোল্লিখিত সকল ফি বাদ দিয়ে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। ভর্তি ফি মাত্র ৩২৮ টাকা। এস এস সি পরীক্ষার ফলাফল সংক্রান্ত তথ্যসহ ওয়েবসাইটে দেখুন সরকার কোন কোন ফি বাদ দিয়েছেন।

ভর্তি ফি সংক্রান্ত সরকারী নির্দেশনা দেখুন  






সরকারী বেসরকারী কলেজসমূহে ভর্তির বিজ্ঞপ্তি


১লা ফেব্রুয়ারি, তারিখে এসএসসি ও ১লা এপ্রিল নির্দিষ্ট তারিখে বোর্ড পরীক্ষা প্রতিবছর হয়ে থাকলে ও করোনা পরিস্থিতির জন্য পিছিয়ে গেলে পরীক্ষা স্বাভাবিক সময়ে নেওয়ার প্রচেষ্টা থাকবে এ আশা ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী দীপুমনি। তিনি আরো বলেন আগামী বছরের মাঝামাঝি এসএসসি এবং তার পরপরই এইচএসসি পরীক্ষা সম্পন্ন করার প্রচেষ্টা থাকবে ২০২৩ সালে। ৩০শে নভেম্বর বুধবার রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসি পরীক্ষার ফলাফল শেষে সাংবাদিকদের প্রশ্নোত্তরে এ তথ্য প্রকাশ করেন। আগামী ২০২৩ সালে সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।


Directorate of Higher Education DSHE Details


উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Higher Education DSHE &Department of Higher Education)এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয় এ
শ্রেণির নামঃ HSC Board Exam
অনলাইন  ভর্তি : http://www.xiclassadmission.gov.bd/



Directorate of Higher Education DSHE Apply Process


প্রতিষ্ঠানের নামঃ উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Higher Education DSHE &Department of Higher Education) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয় ভর্তি 
অফিসিয়াল ওয়েবসাইটঃ www.educationboardresult.gov.bd

 ২০২৩ অনলাইনে কলেজসমূহে ভর্তির আবেদন:

৮ই ডিসেম্বর ২০২২ তারিখ  বেলা ১২টায় অনলাইনে  ভর্তি  চলবে ১৫ই ডিসেম্বর, ২০২২

 উচ্চ মাধ্যমিক অনলাইনে  ভর্তি সরকারী নির্দেশনা দেখুন 

   

উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (Directorate of Higher Education DSHE &Department of Higher Education) এর অধীন দেশের বিভিন্ন বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts