All information including Bangladesh Berta Notice Bord Office Order Transfer and Attachment Order বাংলাদেশ বেতার এর বোর্ড, অফিস আদেশ, বদলি ও সংযুক্তি আদেশ


বাংলাদেশ বেতার এর নোটিশ নোটিশ বোর্ড, অফিস আদেশ, বদলি ও সংযুক্তি আদেশ সহ সকল তথ্য ।বাংলাদেশ বেতারের প্রতিদিনের খবর !! All information including Bangladesh Berta Notice Bord Office Order Transfer and Attachment Order বাংলাদেশ বেতার গোপালগঞ্জ, বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র , বাংলাদেশ বেতার চট্টগ্রাম , বাংলাদেশ বেতার রাজশাহী , বাংলাদেশ বেতার খুলনা , বাংলাদেশ বেতার রংপুর, বাংলাদেশ বেতার সিলেট ,বাংলাদেশ বেতার বরিশাল ,বাংলাদেশ বেতার ঠাকুরগাঁও , বাংলাদেশ বেতার বাংলাদেশ রাঙ্গামাটি , বাংলাদেশ বেতার বাংলাদেশ কক্সবাজার ,বাংলাদেশ বেতার বান্দরবান ,বাংলাদেশ বেতার বাংলাদেশ কুমিল্লা , বাংলাদেশ বেতার  ময়মনসিংহ এ সকল কেন্দ্রের সকল তথ্য এ ওয়েবসাইটে পাবেন।

 বাংলাদেশ বেতার এর নোটিশ নোটিশ বোর্ড, অফিস আদেশ, বদলি ও সংযুক্তি আদেশ সহ সকল তথ্য ।বাংলাদেশ বেতারের প্রতিদিনের খবর !! All information including Bangladesh Berta Notice Bord Office Order Transfer and Attachment Order

বাংলাদেশ বেতার ওয়েবসাইট

বাংলাদেশ বেতার নোটিশ

বাংলাদেশ বেতার সকল

 অফিস আদেশ 


বদলি ও সংযুক্তি আদেশ 

কাঠামো 


অর্জন


চাকুরীর আবেদন 


যোগাযোগ 


লাইভ রেডিও 


ধারণকৃত সংবাদ প্রতিদিনের 


প্রকল্প ও কর্মসূচি 


অন্তর্ভুক্তি- রেডিও নেটওয়ার্ক Included Radio network

 প্রধান কার্যালয়- Main office


৩১, সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা ১২০৭ ।

 আরম্ভের তারিখ - ১৬ ডিসেম্বর ১৯৩৯ খ্রিষ্টাব্দ

 প্রতিষ্ঠিত - ২৬ আগস্ট ১৯২৭ 

প্রচারের স্থান - বাংলাদেশ

 মালিকানা - বাংলাদেশ সরকার


১৬ই  ডিসেম্বর ১৯৩৯ সালে বাংলাদেশ ঢাকাতে রেডিও সম্প্রচার শুরু হয়, পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডের একটি ভাড়া করা বাড়িতে প্রথমদিকে কেন্দ্রটি যাত্রা শুরু করে  (যেটি বর্তমানে শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ) 


প্রথম নামকরণ করা হয় ঢাকার ধ্বনি বিস্তার কেন্দ্রিক পরবর্তীতে কেন্দ্রটি শাহবাগে স্থানান্তর করা হয়। ,রেডিওটি ১৯৭১ সালের ২৬ শে মার্চ তারিখে সম্প্রচার কেন্দ্র রেডিও পাকিস্তান স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করা হয়, যা চট্টগ্রাম বন্দরে নোঙ্গর একটি জাপানি জাহাজ থেকে শুনা হয়েছিল এবং তা পুনরায় সম্প্রচার করা হয়েছিল। যুদ্ধের সময় এটি স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নামে পরিচিত ছিল। ভারী বর্ষণের কারণে বেতার কেন্দ্র টি কয়েকবার স্থানান্তর করা হয়েছিল। শেষে ২৫শে মে তারিখে কলকাতাতে সরিয়ে নেওয়া হয়েছিল, সেখান থেকে যুদ্ধের বাকি সময় পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচার করা হতো। ডিসেম্বর ৬ তারিখে বেতার  কেন্দ্রটিকে বাংলাদেশ বেতার নাম দেওয়া হয়।


সম্প্রচার


ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় বেতার ভবন বাংলাদেশ বেতার ঢাকার ক খ ও গ চ্যানেল এবং এফএম এর অনুষ্ঠান নির্মাণের পাশাপাশি ১২টি আঞ্চলিক কেন্দ্র নিয়ে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান শাখার কার্যক্রম পরিচালিত হয়। এছাড়া বহির্বিশ্বে কার্যক্রম বাংলার পাশাপাশি সার্কভুক্ত দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের জন্য ৫টি বিদেশি ভাষার অনুষ্ঠান নির্মাণ করে। এছাড়া ঢাকা আঞ্চলিক কেন্দ্র গুলোতে এফএম এর পাশাপাশি এফ এম এর নিজস্ব অনুষ্ঠান প্রচার করা হয়। এফএম অনুষ্ঠানের পাশাপাশি বর্তমানে বিবিসি বাংলা,ডয়চে ভেলে ,রেডিও চায়না ও এন এস কে- এর অনুষ্ঠান প্রচার করে।


বাংলাদেশ বেতার কেন্দ্র কতটি - ১৪টি


কেন্দ্র গুলোর নাম কি কি 

আপনি বাংলাদেশ বেতারের যে কোন কেন্দ্রে প্রবেশ করতে চাইলে ওই কেন্দ্রে ক্লিক করলেই আপনি ওই কেন্দ্রগুলোর বিস্তারিত জানতে পারবেন তাই আপনার যে কেন্দ্র প্রয়োজন ঐ কেন্দ্রে ক্লিক করুন।


১। বাংলাদেশ বেতার গোপালগঞ্জ

২। বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র

৩। বাংলাদেশ বেতার চট্টগ্রাম

 ৪। বাংলাদেশ বেতার রাজশাহী

৫। বাংলাদেশ বেতার খুলনা

৬। বাংলাদেশ বেতার রংপুর

৭। বাংলাদেশ বেতার সিলেট

 ৮। বাংলাদেশ বেতার বরিশাল

৯। বাংলাদেশ বেতার ঠাকুরগাঁও

১০। বাংলাদেশ বেতার বাংলাদেশ রাঙ্গামাটি

১১। বাংলাদেশ বেতার বাংলাদেশ কক্সবাজার

 ১২। বাংলাদেশ বেতার বান্দরবান

১৩। বাংলাদেশ বেতার বাংলাদেশ কুমিল্লা

 ১৪। বাংলাদেশ বেতার  ময়মনসিংহ

 ১৫। বাংলাদেশ বেতার পুরাতন  বেতার ভবন

১৬। বাংলাদেশ বেতার জাতীয়  বেতার ভবন


বাংলাদেশ বেতারের ইতিহাস Glorius History of Bangladesh Betar


Previous Post
Next Post
Related Posts