পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ তথ্য ২০২৩ // For the Correction of Passport the informaiton will you need

 


পাসপোর্ট সংক্রান্ত যে কোন তথ্য পেতে  ফোনে যোগাযোগ করতে পারবেন

পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ তথ্য

আগামী ৩১ শে মার্চ ২০২৩ তারিখ থেকে পাসপোর্ট সংক্রান্ত যেকোনো তথ্য পেতে বাংলাদেশ থেকে কল করুন ১৬৪৪৫প্রবাস থেকে ০৯৬৬৬৭১৬৪৪৫ পাসপোর্ট সংক্রান্ত তথ্যের জন্য আরও একটি নাম্বার দেওয়া হল এ নাম্বারেও যোগাযোগ করতে পারেন ০১৭৩৩৩৯৩৩৯৯ 


পাসপোর্ট এর তথ্য অনুসন্ধান 

পাসপোর্ট এর তথ্য অনুসন্ধান করার জন্য প্রথমে আপনি passport.gov.bd এই লিংকে ভিজিট করুন। এরপর Application Status option এ গিয়ে ডেলিভারি স্লিপে থাকা পাসপোর্ট Enrolment ID নাম্বার এবং Date of Birth টাইপ করুন।  সবশেষে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য Check application বাটনে ক্লিক করুন।


পাসপোর্ট হয়েছে কিনা  করবেন যেভাবে

পাসপোর্ট আবেদন কি পর্যায়ে আছে তা জানতে প্রথমে ই পাসপোর্ট এর ওয়েবসাইটের লগইন করতে হবে। এরপর ওয়েবসাইটে ঢুকে চেক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস (Check application status ক্লিক করতে হবে। এরপরে প্রেস্টিতে গিয়ে পাসপোর্ট আবেদন এর সময় পাওয়ার স্লিপের এপ্লিকেশন আইডি অথবা অনলাইনে রেজিস্ট্রেশন করার আইডি নম্বরটি চাপতে হবে পেয়ে যাবেন আপনার পাসপোর্ট এর তথ্য।


ই পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে জানবেন

ই পাসপোর্ট ওয়েবসাইটের লগইন করতে হবে। এরপর ওয়েবসাইটে ঢুকে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস passport.gov.bd ক্লিক করতে হবে।


পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার ওয়েবসাইটের নাম কি?

passport.gov.bd


পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে কি কি লাগবে

ক।  আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি Application ID নাম্বার।

খ। আপনার জন্ম তারিখ। Date of Birth.


পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার উপায়

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম বাংলাদেশ সরকার পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা বা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট ধারী ব্যক্তির কোন তথ্য পাবলিকের কাছে শেয়ার করে না। তবে পাসপোর্ট দিয়ে শুধুমাত্র নাম জেলা এবং থানা বের করা যায়। মূলত এই বিষয়টা কাজে লাগিয়ে মানুষকে ধোকা দেওয়া হয় যে পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা যায়। 


পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা না গেলেও এম আর পি পাসপোর্ট এর এনরোলমেন্ট আইডি এবং জন্ম তারিখ দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শুধুমাত্র এমআরপি পাসপোর্ট এনরোলমেন্ট আইডি এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট আবেদনকারীর নাম জেলা এবং থানা জানা যায়।


যদি আপনার কাছে এমআরপি পাসপোর্ট এর এনরোলমেন্ট এবং জন্মতারিখ থাকে তবে পাসপোর্ট ধারি ব্যক্তির নাম ঠিকানা বের করতে পারবেন।


পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করার নিয়ম

 এখানে দেওয়া লিংকটিতে প্রবেশ করুন passport.gov.bd


পাসপোর্ট এর সাথে জাতীয় পরিচয় পত্র nid এর মিল না থাকলে করণীয়

আবেদনপত্রের সঙ্গে জাতীয় পরিচয় পত্রের নাম সহ অন্যান্য তথ্য না মিললে পাসপোর্ট এর আবেদন করতে পারবেন না। এরপরও অনেকে ভুয়া জাতীয় পরিচয় পত্র বানিয়ে আবেদন করছে এবং পরবর্তীতে দেখা যাচ্ছে জাতীয় পরিচয় পত্রে এন আই ডি তে এক তথ্য পাসপোর্টে  অন্য তথ্য। এই তথ্য গড় মিল থাকায় পাসপোর্ট পেতে সমস্যা হচ্ছে অনেকের। বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে বারবার বলা হচ্ছে পাসপোর্ট এর আবেদন দেওয়ার তথ্য সঙ্গে এনআইডির তথ্য মিল থাকতে হবে নইলে পাসপোর্ট হবে না।


 বাংলাদেশ ইমিগ্রেশন এই জটিলতা নিরেশনে কাজ করে যাচ্ছে পাসপোর্ট অধিদপ্তর এর বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন। এই জটিলতা-নিরেশনে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এর বিজ্ঞপ্তি দিয়েছে সংস্থাটি বলেছে পাসপোর্ট অধিদপ্তরের সঙ্গে এন আই ডি সার্ভার যুক্ত। যদি পাসপোর্ট আবেদনকারীর নাম, বাবা মায়ের নাম ও স্থায়ী ঠিকানা এন আই ডির সঙ্গে মিল না থাকে, তাহলে পাসপোর্ট আর ইসু হয় না।


যারা পাসপোর্ট এর আবেদন করবেন তাদের দেওয়া তথ্য সঙ্গে জাতীয় পরিচয়পত্র এনআইডি বাবার নাম মায়ের নাম ও বয়স মিল থাকতে হবে। যদি তথ্য কোন রকম ভুল থাকে তাহলে জাতীয় পরিচয় পত্রের সাথে অমিল থাকলে আপনি পাসপোর্ট করতে পারবেন না।


পাসপোর্ট সংশোধনের নিয়ম

কইরে পাসপোর্ট সংশোধন করতে হলে প্রথমে আপনাকে পাসপোর্ট সংশোধনের আবেদন করতে হবে তারপর পাসপোর্ট জন্য অনলাইনে আবেদন করতে হবে এবং প্রিন্ট করে নির্ধারিত ফি জমা প্রদান, প্রয়োজনীয় কাগজপত্র সহকারে নির্ধারিত তারিখে পাসপোর্ট অফিস জমা দিতে হবে। 


পাসপোর্ট সংশোধনের জন্য যে সকল কাগজপত্র জমা দিতে হয়

 নামের ভুল হলে

 প্রাপ্ত বয়স্কদের জন্য নিজ নাম, পিতা এবং মাতা এবং স্ত্রীর নামের ভুল সংশোধন করতে জাতীয় পরিচয় পত্র, স্কুল সার্টিফিকেট যদি থাকে, পূর্বের পাসপোর্ট যদি থাকে, নাগরিকত্ব সনদ অবশ্যই, পেশা প্রমাণের সনদ, আবেদন কপি, ব্যাংক জমা রিসিট, রি ইস্যু ফর্ম, ৩০০ টাকার নন জুডিশিয়াল স্টাফ এ অঙ্গীকার নামা।


পাসপোর্ট সংশোধনের আবেদন ফরম

পাসপোর্ট এর তথ্য পরিবর্তন ও সংশোধনের আবেদন ফরম




সংশোধনের আবেদন ফরম ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর





পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন

ই পাসপোর্ট চালুর পরে পূর্বের এমআরপি পাসপোর্ট থাকা ভুল সংশোধন এর সুযোগ দিয়ে পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন জারি হয় ১৩ই ডিসেম্বর ২০২২ তারিখে। এর আগেও দুটি পরিপত্র জারি হয়েছে সেগুলো ১৩ ডিসেম্বর ২০২২ তারিখ এর পূর্বে ১৩ই ডিসেম্বরের পূর্বে যেই প্রজ্ঞাপনটি জারি ছিল সেগুলো বাতিল হয়েছে।


Nid অনুযায়ী পাসপোর্ট সংশোধন করা যাবে

জাতীয় পরিচয় পত্র অনুযায়ী পাসপোর্ট আবেদনকারী এনআইডি ও পাসপোর্ট এর মধ্যে কোন গড় মিল হলে যথাযথ প্রমাণের ভিত্তিতে তা সংশোধন করা যাবে। এন আইডি তে দেওয়া নাম, পিতা মাতার নাম ও বয়সসহ প্রয়োজনীয় তথ্য যাচাই করে পাসপোর্ট দেওয়া যাবে।


Previous Post
Next Post
Related Posts