ibas++এ অনলাইনে টিএ/ডিএ বিল পেতে নিজের মোবাইল থেকে আবেদন করার নিয়ম ২০২৩

 


কর্মচারীদের ভ্রমণ বিল টিএ ডিএ বিল করার নিয়ম 

কর্মচারীদের ভ্রমণ বিল যেভাবে করতে হয়।


সরকারি কর্মচারীগণ নিজের ট্যুর ডাইরি নিজেই করতে পারবেন আইবাস ++ এ নিজের এন আই ডি ব্যবহার করে করতে পারবেন ।



আইবাস ++ অনলাইনে টি এ ডি / ভ্রমণ এ বিল দাখিল পদ্ধতি দেখুন।


আই বাস ++ এ কর্মচারীদের টি এ / ডিএ (TA/DA) বিল দাখিল ২০২৩, ibas++ এ কর্মচারীদের ভ্রমণ বিল করার পদ্ধতি দেখে নিন। অনলাইনে টি এ/ডি এ বিল দাখিল করা যাবে নিজেই নিজের এনআইডি NID কার্ড দিয়ে সরকারী কর্মচারীগণ।


কর্মকর্তা-কর্মচারীদের বিল এন্ট্রি করার নিয়ম ২০২৩। কর্মচারীগণ যেভাবে রেজিস্ট্রেশন করে ট্যুর ডাইরি (Tour Dairy) এন্ট্রি করবেন।


লিংকে দেখুন:


আইবাস ++ কি?


ডাইরি কিভাবে এন্ট্রি করতে হয়?



সরকারি কর্মচারীগণ নিজে নিজেই আইবাস ++ এ নিজের এনআইডি (NID) ব্যবহার করে ট্যুর ডাইরি এন্ট্রি করতে পারবেন টিএ ডিএ বিল করার নিয়ম?


https://ibas.finance.gov.bd/ibas2/Fixation


সরকারি কর্মচারীগণ টিএ/ডিএ বিল এন্ট্রি করতে হবে বা ভ্রমণ বিল তৈরি করতে হবে। এক্ষেত্রে সর্বপ্রথম একজন সরকারি কর্মচারীকে তার মূলপদ অর্থাৎ substantive grade এন্ট্রি করতে হবে। একজন কর্মচারী বর্তমানে যে গ্রেডেই বেতন উত্তোলন করুক না কেন, তিনি সর্বশেষ যে গ্রেডে নিয়োগ বা পদোন্নতি পেয়েছেন সেটা তার Substantive grade (সাবস্টেনটিভ গ্রেড) বলতে মূল গ্রেড বোঝাবে উচ্চতর গ্রেড বা সিলেকশন পেয়ে যে গ্রেডে এ আছেন সেই গ্রেড নয়। Ta Da Bill Entry by SDO একজন কর্মকর্তা যেভাবে ভ্রমণ বিল দাখিল করবেন। ibas++এ অনলাইনে টিএ/ডিএ বিল পেতে নিজের মোবাইল থেকে আবেদন করার নিয়ম


বিল কি অটো তৈরি হয়?

হ্যাঁ যেভাবে ট্যুর ডাইরি Tour Dairy করবেন সেভাবেই বিল তৈরি হয়ে যাবে। সাবস্টেনটিভ গ্রেড যেহেতু সিলেক্ট করা হয় এবং অনুমোদন করা হয় তাই সেই হারে এবং ভ্রমণ হার ক্যালকুলেশন করা হবে। অন্যদিকে ম্যাট্রিক পদ্ধতিতে দূরত্ব নির্ণয় হয় তাই ট্যুর ডাইরিতে Tour Dairy উল্লেখিত দূরত্ব অনুসারেই টিএ তৈরি হয়ে যাবে। ভ্রমণ ভাতা বিধিমালা ২০২২ দৈনিক ভাতা, ভ্রমণ ও বদলি জনিত ভাতার নতুন হার।


ডিডিওর কাজ কি কি?


ডিডিও substantive সাবস্টেনটিভ গ্রেড অনুমোদন করবেন। কর্মচারীদের দাখিলকৃত টু ডায়েরি ঠিক থাকলে তিনি Accept  করবেন এবং হিসাব রক্ষক অফিসে তা দাখিল করবেন। অনলাইনেই হিসাব রক্ষক অফিসে বিল দাখিল হবে এবং হিসাব রক্ষক অফিসে তা পাস করে ইএফটির (EFT) মাধ্যমে কর্মচারীর ব্যাংক হিসেবে তোর বিল বা বিলিং এমাউন্ট সাবমিট করবেন। কর্মচারীর ব্যাংক হিসেবে ইএফটির ভ্রমণ ভাতা জমা হবে। এক্ষেত্রে টুর বিল বা ডাইরির হার্ডকপি প্রাথমি কভাবে হিসাব রক্ষক অফিসে প্রেরণ করতে হবে।


আইবাস ++ এ কর্মচারীদের পিএডিএ বিল দাখিল করার পদ্ধতি ২০২৩ , দেখে নিন অনলাইনে টিয়ে ডিএ বিল দাখিল করা যাবে।


আইবাস ++ এ কর্মচারীর ইউজার অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড না থাকলেও কর্মচারীগণ তাদের টি এ TA / ডি এ DA বিল অনলাইনে দাখিল করতে পারবেন। এবং বিল ঠিক থাকলে ডিডিও তা গ্রহণ এবং অনুমোদন করে হিসাব রক্ষণ অফিসে ফরওয়ার্ড করবেন ।


আইবাস ++ এ কর্মচারীর ইউজারএম অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড না থাকলে টুর ডাইরি Tour Dairy ভিডিও গ্রহণ এবং অনুমোদন করে হিসাব রক্ষণ অফিসে ফরওয়ার্ড করতে পারবেন যদি বিল সঠিক থাকে।


কর্মচারীদের টুরবিল এন্ট্রি করার নিয়ম ২০২৩ যেভাবে রেজিস্ট্রেশন করে টুডে করবেন


১। প্রথমে কর্মচারীগণ www.ibas.fince.gov.bd লিংকে যাবে অথবা আইবাস 2 লিখে Google করে আই বাস ++ লগইন পেজে যাবেন এবং TA DA Staff login লিংকে ক্লিক করবেন। এক নং ছবিতে দেখানো হয়েছে এক্ষেত্রে কারো ইউজার আইডি বা লগইন আইডি পাসওয়ার্ড লাগবে না। ছবিতে ক্লিক করলে 2 নং চিত্রের মতো দেখতে পাবেন।সেখানে এনআইডি মোবাইল নাম্বার জন্ম তারিখ login  ক্লিক করে পরের পেজে যাবেন।


 ২। সেখান থেকে ড্রপ-ডাউন মেনু ক্লিক করলে বেতন স্কেল এবং ধাপ আসবে। সেখান থেকে আপনার পদের গ্রেট সিলেক্ট করে সাবমিট করুন। ৩ নং ছবিতে প্রদর্শিত যৌগিক যদি কারো গ্রেড ফিক্সেশন হয়ে থাকে বা সিলেকশন করা না যায় তাহলে হিসাব রক্ষণ অফিসের যোগাযোগ করুন।


৩। ডিডিও মহোদয় ৪ নং ছবিতে প্রদর্শিত staff substantive grade approve by Ddo ক্লিক করে ApproVe অনুমোদন করবেন।


৪। ApproVe অনুমোদন হয়ে গেলে কর্মচারীগণ এরপর টুর ডাইরি এন্ট্রি করতে পারবেন। সেক্ষেত্রে পুনরায় ApproVe করতে হবে। লগইন করার পর ৫ নং চিত্রের মতো ডায়রি এন্ট্রি করুন।


 ৫। ডিডিও তা ৭ নং ছবির নেয়  তে ক্লিক করে অনুমোদন করবেন।


 ৬। অনুমোদন করে  ডিডিও ৮নং চিত্রের ন্যায় ‍staff tour diary accept bY ddo এর মাধ্যমে তা সাবমিট করবেন। পরবর্তী কাজ হিসাবরক্ষণ অফিস থেকে সম্পূর্ণ হবে।


ডাইরি কিভাবে এন্ট্রি করতে হয়?


আপনাকে আগে দেখতে হবে এটা কি ভ্রমণ জনিত  নাকি বদলি  জনিত। তারপর ভ্রমণের মাধ্যমে বিমান নাকি অন্যান্য। তারপর ভাতার ধরন, যেমন শুধু টি এ TA শুধু ডএ DA নাকি উভয়। তারপর যাত্রা আরম্ভর তারিখ ও সময়। এবং স্থান সিলেক্ট করুন। তার পাশেই আছে পৌঁছানোর তারিখ ও সময়। এবং সিলেট করুন। মনে রাখতে হবে বদলির ক্ষেত্রে এক কলাম আর ভ্রমণের ক্ষেত্রে ন্যূনতম ২ কলাম হবে। ৫ নং ছবিতে দেখুন। পাশেই আছে ভ্রমণের উদ্দেশ্য ক্লিক করলে ৬ নং ছবির মত চিত্র পাবেন। সিলেক্ট করুন। এ ক্লিক করুন এবং নিচের ক্যালকুলেটর বাটন এ ক্লিক করলে সক্রিয়ভাবে হিসাব হবে। তারপর নিচের দিকে অফিস অর্ডারের স্মারক নং এবং তারিখ দিন। সাথে অর্ডারের স্ক্যান কপি আপলোড করুন। এবং প্রিন্ট কপি নিন।সেভ হলে ভিডিও আইডিতে যাবে।


হিসাবরক্ষন মডিল বিষয়ক প্রশ্ন এবং সমাধান










ভ্রমণ এ বিল দাখিল পদ্ধতি নন - গেজেটেড কর্মচারী










Previous Post
Next Post
Related Posts