জিপিএফ হিসাব এ নিজের জামানত নিজেই জানতে করনীয় Know Your GPF Balance by Yourself

 


সরকারী কর্মচারীদের জিপিএফ হিসাব এনালগ ছিল। জিপিএফ হিসাব এ নিজের জামানত নিজেই জানতে করনীয় কী তা এক নজরে দেখে নিন। ইএফটি চালু হওয়ার পর এটি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট শাখার অধীনে চলে গেছে। পেনশন ও ফান্ড অর্থাৎ জিপিএফ হিসাব এবং সংরক্ষণ করবেন পেনশন ও হিসাব ফান্ড ম্যানেজমেন্ট শাখা। জিপিএফ ব্যালেন্স আপনি এখন আপনার ঘরে বসেই স্মার্ট ফোন, ল্যাপটপ, কম্পিউটার থেকে চেক করে নিতে পারেন। সাধারণত জিপিএফ ব্যালেন্স জানতে হলে জুন মাসের পর জুলাই মাসে জিপিএফ স্লিপ হিসাবরক্ষণ অফিস হতে সংগ্রহ করে আমাদের ব্যালেন্স জানতে হতো। 

ঘরে বসে অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করব যেভাবে!

জিপিএফ হিসাব এ নিজের জামানত নিজেই জানতে করনীয়ঃ প্রথমত আপনার স্মার্ট ফোন, ল্যাপটপ, কম্পিউটার থেকে ক্রোম ব্রাউজারটিতে http://www.cafopfm.gov.bd/ এড্রেসটি লিখুন অথবা সরাসরি  https://www.cafopfm.gov.bd/gpf-info-html.php এই এড্রেস লিখে সার্চ দিয়ে  GPF Information এ Click here এ ক্লিক করুন। 

এভাবে তিনটি অপশনের GPF Information এ Click here এ ক্লিক করে নিজস্ব তথ্য দিয়ে পুরণ করে নিন GPF Information এর বক্সটি যেমনঃ আপনার এনআইডি নম্বর অবশ্যই যে আইবাস++ বা ফিক্সিশন বা ইএফটি করার সময় যে জাতীয় পরিচয়পত্র নম্বরটি দিয়েছিলেন অবশ্যই সেটি ব্যবহার করতে হবে। তারপর আপনার মোবাইল নম্বর অবশ্যই যে আইবাস++ বা ফিক্সিশন বা ইএফটি করার সময় যে মোবাইল নম্বরটি ব্যবহার করা হয়েছিল সে মোবাইল নম্বরটিই। এরপর অর্থবছর সিলেকশন করুন যেমন ২০২১-২০২২ অর্থবছর। তারপর Submit বাটনে ক্লিক করুন।

Submit বাটনে ক্লিক করার সাথে সাথেই আপনার মোবাইলে ওটিপি (OTP) বা পাসওয়ার্ড (Password) যাবে। ওটিপি  (OTP) চার সংখ্যার (Digit) হবে যেমনঃ 2347।

সবশেষে (Finally) ওটিপি (OTP) সরবরাহ করে Submit বাটনে ক্লিক করুন। সাবমিট করার সাথে সাথেই আপনার নাম, এনআইডি নম্বর এবং জিপিএফ একাউন্ট নম্বর দেখাবে। এবং সাথে সাথে ইএফটি হওয়ার সাথে সাথে কত কর্তন করছেন, কত উত্তোলন করেছেন, কত মুনাফা হয়েছে ইত্যাদি সকল তথ্য দেখাবে। 

আপনি চাইলে প্রিন্ট অপশন সিলেক্ট করে জিপিএফ ব্যালেন্স সীট প্রিন্ট করে নিতে পারেন। হিসাবরক্ষণ অফিস এর সীল সাক্ষর ছাড়াই আপনি এটি ব্যবহার করতে পারবেন প্রয়োজনে টাকা উত্তোলন করতে পারবেন।

আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts