Information of ‍Seveings paper হারিয়ে বা নষ্ট হয়ে যাওয়া সঞ্চয়পত্র পাওয়ার উপায় ২০২২

 


সঞ্চয়পত্র হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে করণীয়

সঞ্চয়পত্র হারিয়ে বা নষ্ট হয়ে গেলে করণীয়ঃ সঞ্চয়পত্র মূল কপি হারিয়ে গেলে করণীয় পোষ্ট অফিস হতে সঞ্চয়পত্র ক্রয় করা হলে আপনার জন্য এই পোষ্ট। যদি ব্যাংকে করে থাকেন সে ক্ষেত্রে ভিন্ন উপায় অবলম্বন করতে হবে। সঞ্চয়পত্র হারিয়ে গেলে করণীয় ২০২২। 

হারিয়ে যাওয়া সঞ্চয়পত্র পাওয়ার উপায়

২০১৯ সালে ১লা জুলাই এর পূর্বে সঞ্চয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে সঞ্চয়পত্র ইস্যুর জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বরাবর আবেদন করতে হবে। ২০১৯ সালের পর যদি ব্যাংক হতে সঞ্চয়পত্র ক্রয় করে থাকেন সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্রাঞ্চে আবেদন করে প্রয়োজনীয় সার্ভিস চার্জ দিয়ে সঞ্চয়পত্র কপি সংগ্রহ করা যাবে। সংশ্লিষ্ট কর্মকর্তা তদন্ত সম্পন্ন পূর্বক বিকল্প সঞ্চয়পত্র ইস্যু মঞ্জুরিপত্র জারি করবে এবং অর্থ মন্ত্রণালয়ের SPMS এসপিএমএস বরাবর কপি প্রেরণ করবে। এসপিএমএস SPMS সংশ্লিষ্ট একাউন্টস অফিসকে এইচও সফটওয়্যার বিকল্প সঞ্চয়পত্র রোল প্রেরণ করবে।ROLL রোল পেয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা গ্রাহক ইস্যুকারী পোষ্ট অফিস থেকে কুপন বা সঞ্চয়পত্র গ্রহণ করবেন। 

২০১৯ সালের ১লা জুলাইয়ের পূর্বে সঞ্চয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে বিকল্প ইস্যুকৃত কর্মকর্তা বরাবর আবেদন করতে হবে। 

উৎস্য করঃ ৫ (পাঁচ) বছর মেয়াদী সঞ্চয়পত্র,(৩) তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র ও পরিবার সঞ্চয়পত্রের পাঁচ লক্ষ পর্যন্ত সর্ব্বোচ্চ ‍মুনাফা ভিত্তিক বিনিয়োগের ক্ষেতে মুনাফার উপরে ৫% হারে এবং এর অধিক বিনিয়োগের ক্ষেত্রে মুনাফার উপর ১০% হারে উৎস্য কর কর্তন করা হয়ে থাকে। 

যারা সঞ্চয়পত্র ক্রয় করতে পারেন ২০২২

১। ১৮ বছর বয়সী বা তদুর্ধ্ব বাংলাদেশী যে কোন মহিলা 

২। বাংলাদেশী যে কোন শারিরীক প্রতিবন্ধী পুরুষ এবং মহিলা

৩। ৬৫ ও তদুর্ধ্ব বয়সী যে কোন বাংলাদেশী মহিলা ও নাগরিক


ক্রয়ের উর্ধ্বসীমা একক নামে সর্বোচ্চ ৪৫ লক্ষ টাকা।


মাসিক ভিত্তিতে মুনাফা প্রদেয়। নমিনী নিয়োগ করা যায় বা পরিবর্তন করা যায়। সঞ্চয়পত্রে ক্রেতার মৃত্যুর পর নমিনী সাথে সাথেই সঞ্চয়পত্র নগদায়ন করে টাকা উত্তোলন করতে পারেন। অথবা পূর্ণ মেয়াদ পর্যন্ত যথারীতি মাসে মাসে মুনাফা উত্তোলন করতে পারবেন। বিশেষ দ্রষ্টব্যঃ(৫) পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র, (৩) তিন মাস অন্তর অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রে ও পরিবার সঞ্চয়পত্রে সম্মিলিত ভাবে একক নামে সর্ব্বোচ্চ ৫০ লক্ষ টাকা অথবা যুগ্ন নামে সর্ব্বোচ্চ এক কোটি টাকা বিনিয়োগ করা যাবে। 

Previous Post
Next Post
Related Posts