OMR Sheet ওএমআর ভেন্যু কোড রোল নং বৃত্ত ভরাট জেলা কোড জেন্ডার ভেদ পূরণের বিস্তারিতঃ



OMR Sheet (ওএমআর) পূরণের বিস্তারিতঃ

যে কোন প্রতিযোগীতামূলক পরীক্ষায় OMR Sheet একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেহেতু এখানে সঠিক উত্তরে বৃত্ত ভরাট করে চিহ্নিত করতে হয় এবং তা কম্পিউটার দ্বারা নিরীক্ষণ করা হয়।সামান্য ভূল আপনার সাফল্যের অন্তরায় হতে পারে। 

ভেন্যু কোডঃ পরীক্ষার জন্য আপনার যে স্কুল বা কলেজে কেন্দ্র হয়েছে, সে কেন্দ্রের কোড নং আপনার OMR Sheet এ কেন্দ্র কোড বা ভেন্যু কোডের স্থানে পূরণ করতে হবে। 

রোল নং বৃত্ত ভরাটঃ রোল নং ডান পাশের দিকে অবশ্যই ভরাট করতে হবে। রোল নং সবগুলো ঘরে প্রয়োজন না হলে বামে শুণ্য দিয়ে বৃত্ত ভরাট করে রাখুন। প্রতিটি ঘরের নিচে শূন্য (০) থেকে নয় (৯) সংখ্যা আছে।  আপনার রোল নম্বরের প্রথম সংখ্যা যা ঐ ঘরে লিখেছেন তার ঐ ঘরের নিচে কালো বৃত্ত দিয়ে ভরাট করে দিন।  

জেলা কোডঃ OMR Sheet এ অপর পৃষ্ঠায় সকল জেলার কোড দেয়া থাকে। সেখান থেকে দেখে নিন আপনার জেলা কোডটি অথবা আগে থেকেই জেনে নিন আপনার জেলা কোডটি কত? কোনভাবেই ভূল করা যাবে না নিজের জেলা কোডের সংখ্য, সঠিক সংখ্যা জেলা কোডের বৃত্ত ভরাট করতে হবে। যেমন: খূলনা জেলার জেলা কোড ৫৭, এভাবে লিখে তার নিচে বৃত্ত ভরাট করতে হবে। 

সকল জেলা কোডের লিংক দেখুন এখানে

আবেদনকৃত সকল প্রার্থীদের অভিনন্দন। আপনার নিজ জেলায়, থানায় বা উপজেলায় মোট ৫০৬টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে অভিনন্দন জানাচ্ছি। সুস্থ সাবলীলভাবে পরীক্ষায় অংশগ্রহণ করে কাঙ্খিত ফলাফল অর্জন করুন। সেরা ফলাফল পেয়ে সহকারী শিক্ষক পদের পরবর্তী ধাপের পরীক্ষায় সুযোগ পেয়ে আপনিই পেতে এ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষক পদের নিয়োগের আসন।

লিঙ্গ (জেন্ডার) ভেদঃ  আপনি পরীক্ষার্থী হিসেবে পুরুষ না মহিলা তা বিচার করছে এই কলাম। পুরুষ হলে Male লেখাটির পাশে বৃত্ত ভরাট করবেন আর মহিলা হলে Female লেখার পাশে কালো বল পয়েন্ট কলম দ্বারা বৃত্ত পূরণ করুন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০২০ সালে পরীক্ষা হওয়ার কথা ছিল অনেক পূর্বেই কিন্তু করোনার কারণে সে পরীক্ষা প্রায় দুই বছর পিছিয়ে এ চলতি মাসে অর্থাৎ ২০২২ সালের ২২শে এপ্রিল হতে বিভিন্ন জেলায় শুরু হতে যাচ্ছে। এবারের শিক্ষক নিয়োগ পরীক্ষাটি খুব সতর্কতার সাথে ওএমআর সীট পূরণ করবেন। কয়েক হাজার শিক্ষার্থী শুধু ওএমআর সীট ভূল করার কারণে ভালো পরীক্ষার শর্তে ও বাতিল হতে পারেন। তাই খুব সতর্কতার সাথে জেলা কোড, কেন্দ্র, রোল নংসহ নাম ও পিতার নাম যথাস্থানে দেখে পূরণ করবেন।

নমুনা ওএমআরসীট দেখুনঃ


আপনি পরীক্ষা ‍দিচ্ছেন কোন মাধ্যমের জন্য ? যে মাধ্যমে পরীক্ষা দিতে ইচ্ছুক তা গোল বৃত্তের ভরাটে পূরণ করে দিন। এতক্ষণ আপনি যা করলেন তাতে আপনার সাধারণ পরিচিতি হয়ে গেল। এরপর ৮ নং কলামে যা আপনার ভবিষ্যৎ নির্ণায়ক এই কলামের ৫৫ টি জায়গায় আপনার বৃত্ত পূরণ করতে হবে। আপনি যে পরপর উত্তর দিতে যেতে পারবেন এমন নাও হতে পারে। আপনি হযত ৫নং প্রশ্নের উত্তর লিখেছেন, এক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে OMR Sheet এ ৫ নং লেখার পাশে ক, খ, গ, খ এর যে কোন একটি ঘর পূরণ করতে হবে। ক, খ, গ, ঘ এর যে কোন একটি বাদে অন্য ঘরে যেন কালি না যেতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। অর্থাৎ সঠিক উত্তরের নং এ বৃত্ত ভরাট সচেতনতার সাথে করুন।

নির্দেশনাবলীঃ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুর হওয়ার ৩০ মিনিট পূর্বে প্রবেশ করতে হবে। কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস যেমন ঘড়ি, মোবাইল, ক্যালকুলেটর কেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না। রঙ্গিন ডাউনলোডকৃত প্রবেশপত্রটি ও কলম নিতে পারবেন। যথাসম্ভব কান খোলা রাখতে হবে। সঠিক সময়ে পরীক্ষায় উপস্থিত হয়ে পরিমিত সময়ের মধ্যে পরীক্ষা শেস করতে হবে। খাতার নম্বর লিখে হাজিরা খাতায় নিজ নাম বা স্বাক্ষর করতে হবে।

স্বাক্ষর খাতার নমুনাঃ 


পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র ডাউনলোড করুন প্রাইমারি পরীক্ষা যারা ‍দিবেন তাদের জন্য জেলা উপজেলা কোড জানা খুবই গুরুত্বপূর্ণ দরকার। তাই জেলা কোড দেখে বৃত্ত ভরাট করুন। তাই আগে থেকে আপনি জানুন, অন্যকে জানার সুযোগ করে দিন।
                                                                

চাকরি সংবলিত যে কোন তথ্য জানতে আমাদের পেইজ এ ইমেইলে অথবা ফেইসবুকে মেসেজ দিতে পারেন। সরকারী বেসরকারী চাকরির খবর পেতে সবসময় সাথে থাকুন ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts