উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ? উচ্চতর গ্রেড পেতে বিস্তারিত !! What does higher grade mean ? Details to get higher grades.


উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ? উচ্চতর গ্রেড পেতে বিস্তারিত !! What does higher grade mean ? Details to get higher grades.
  • উচ্চতর গ্রেড বলতে কি বুঝায়
  •  ১০ বছর পূর্তিতে ১৬পূর্তিতে বছর উচ্চতর আবেদন
  •  সিলেকশন  গ্রেডে বেতন নির্ধারণ
  •  প্রাথমিক শিক্ষকদের উচ্চতর গ্রেড
  •  বেসরকারি শিক্ষকদের উচ্চতর গ্রেড
  •  টাইম স্কেল সংক্রান্ত পরিপত্র
  •  এমপিও শিক্ষকদের উচ্চতর গ্রেড
  •  উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন
  •  উচ্চতর গ্রেড স্পষ্টীকরণ
  •  উচ্চতর গ্রেড আদেশ পিডিএফ PDF
  •  উচ্চতর গ্রেড মামলা

 উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ?What does higher grade mean ?

জাতীয় বেতন স্কেলের চালু করায় একজন কর্মকর্তা বা কর্মচারীর চাকরির প্রথম ১০ বছর পূর্তিতে একটি উচ্চতর গ্রেড স্কেল এবং চাকরির ১৬ তম বছর পূর্তিতে আরও একটি উচ্চতর গ্রেড স্কেল পাবেন অর্থাৎ এই ব্যবস্থায় পুরো চাকরি জীবনে মাত্র দুটি উচ্চতর গ্রেড পাবেন। 


১০ বছর পূর্তিতে ১৬পূর্তিতে বছর উচ্চতর আবেদন


আবেদনের নমুনা কপি দেখুন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্তির নমুনা কপি। বিশেষভাবে এখানে লক্ষণীয় একটিতে এশিয়ার চাওয়া হয়েছে, এক্ষেত্রে বাংলাদেশ একই ধরনের দরখাস্ত আহবান করা জরুরি বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে অন্যটিতে চাওয়া হয়েছে গোপনীয় প্রতিবেদন।


 আপনি আবেদন যেভাবে করবেন



বরাবর মহাপরিচালক 

তথ্য অধিদপ্তর

শেরে বাংলা নগর আগারগাঁও ঢাকা


বিষয় চাকুরিতে ১০ বছর পূর্তিতে উচ্চতর স্কেল পাওয়ার জন্য আবেদন যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে


যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধীনে তৃতীয় শ্রেণীর একজন কর্মচারী হিসেবে ১৩ গ্রেড এ কর্মরত আছি। আমি ২৯/০৫/২০১১ তারিখে যোগদান করে অনুযায়ী ২৯/০৫/২০২১ আমার চাকরীর কাল ১০ বছর পূর্ণ হয়। আমার চাকরি সংক্রান্ত সকল তথ্যাদি মহোদয়ের সদয় অবগতির জন্য পেশ করা হল।

  • 1475853741 
  • নাম
  • পদবি
  • বর্তমান কর্মস্থল
  • প্রথম যোগদানের তারিখ
  • চাকরি স্থায়ীকরণের আদেশ
  • বর্তমান প্রাপ্ত বেতন গ্রেড 

  • প্রথম যোগদান এর কপি

অতএব মহোদয়ের নিকট বিনীত নিবেদন এই যে চাকরির কাল 10 বছর পূর্তিতে উচ্চতর এ স্কেল প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে মহোদয়ের মর্জি হয় ।


বিনীত নিবেদক ..


প্রাথমিক শিক্ষকদের উচ্চতর গ্রেড

প্রাথমিক শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রাপ্তির আবেদন

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা ১০ বছর পর সাধারণত একটি উচ্চতর গ্রেড পেয়ে থাকে। এই উচ্চতর গ্রেড পেতে শিক্ষকদের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর আবেদন করতে হয় কিন্তু অনেকেই হয়তো জানেন না কীভাবে এই আবেদন করতে হবে।

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড আবেদন পত্রের সাথে যে সকল কাগজপত্র জমা দিতে হবে।


নিয়োগপত্র যোগদান পত্র স্থায়ীকরণের আদেশ বিগত তিন বছরের বার্ষিক গোপনীয় প্রতিবেদন সন্তোষজনক চাকরির প্রত্যয়ন পত্র।


প্রাথমিক শিক্ষকরা যেভাবে আবেদন করবেন



বরাবর

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার

খুলনা

মাধ্যম যথাযথ কর্তৃপক্ষ


বিষয় ১০ বছর পূর্তিতে প্রথম উচ্চতর গ্রেড প্রাপ্তির আবেদন


মহোদয়,


যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি সোলেমান মোল্লা। খুলনা তেরখাদা উপজেলাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছি। আমি গত ২৯/০৫/২০১১ খ্রিস্টাব্দ তারিখে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করার পর অদ্যবধি কর্মরত আছি সেই মোতাবেক ২৯/০৫/২০২১ খ্রিস্টাব্দ তারিখে ১০ বছর পূর্তি হয়। প্রথম উচ্চতর গ্রেড প্রাপ্ত হই অর্থ বিভাগ অর্থ মন্ত্রণালয় অর্থ বিভাগ বাস্তবায়ন 10 0 1000000 61 00 00 216 101-200 32 জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টীকরণ তারিখ ২১/০৯/২০১৬ পরিপত্র হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় স্মারক নং 0703 000000 নয় 50 1331616 3 এই পদে ১০ বছর পূর্তি হওয়ার পর ১১ তম বছর অর্থাৎ আমি গত বছর এ প্রথম উচ্চতর গ্রেড প্রাপ্ত হই, প্রাপ্তির জন্য আবেদন করছি।


অতএব মহোদয়ের নিকট বিনীত আবেদন প্রথম উচ্চতর গ্রেড প্রাপ্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সদয় মর্জি হয়।


 বিনীত নিবেদক

 সোলেমান

 সহকারী শিক্ষক 

 তেরখাদা প্রাথমিক বিদ্যালয়, খুলনা।


বেসরকারি শিক্ষকদের উচ্চতর গ্রেড


বেসরকারি শিক্ষকদের বিএড on8 ডিগ্রি অর্জন করলে তা উচ্চতর স্কেল হিসেবে গণনা করা হবে না এই ডিগ্রী থাকা শিক্ষকদের বেতন স্কেল হবে দশম গ্রেড তবে শিক্ষকদের এমপিও ভুক্তির সভায় এ ডিগ্রী না থাকলে একদম নিচে থেকে বেতন ধার্য হবে। আর পরবর্তী পাঁচ বছরের মধ্যে প্রশিক্ষণ সংক্রান্ত এই ডিগ্রি অর্জন করতে হবে। এই বিধান রেখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল ও কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২০ জারি করেছে সরকার।


২০১৮ সালের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষকদের উচ্চতর গ্রেড পাওয়ার ক্ষেত্রে বিএড m.ed ভাসমান ডিগ্রীর জন্য প্রাপ্তিস্থান উচ্চতর গ্রেড হিসেবে বিবেচনা করা বঞ্চিত হচ্ছেন শিক্ষকেরা নির্ধারিত একটি কমে যাচ্ছিল। শিক্ষা ডিগ্রি অর্জনের কে উচ্চতর গ্রেড হিসেবে গণনা করা সংশোধিত নতুন নীতিমালায় এই সমস্যা থাকছেনা। নতুন নীতিমালা অনুযায়ী পদোন্নতি ছাড়া সমগ্র শিক্ষা জীবনের দুটি উচ্চতর স্কেল গ্রেড পাবেন। শিক্ষা ডিগ্রী উচ্চতর স্কেল গ্রেড হিসেবে গণনা করা হবে না।



টাইম স্কেল সংক্রান্ত পরিপত্র


পরিপত্র অবৈধ ঘোষণা আপিল করবে অর্থমন্ত্রণালয় টাইম স্কেল সিলেকশন গ্রেড প্রাপ্তরা উচ্চতর গ্রেড পাবেন।

সরকারি চাকরিজীবীদের স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড পাওয়ার বিষয়ে অর্থমন্ত্রণালয়ের দেওয়া আদেশ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট চাকরিজীবীদের এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, কাজী নজরুল ইজারুল হক আকন্দ এর সমন্বয়ে গঠিত বেঞ্চ গত মাসে এ রায় দিয়েছে। আদালত পাওয়ার ক্ষেত্রে মন্ত্রণালয় স্পষ্টীকরণ করে দেওয়ার ব্যাখ্যামূলক সম্পূর্ণ পরিপন্থী ফলে এ সংক্রান্ত পরিপত্র একটি অবৈধ।


সংশ্লিষ্ট বলেন সরকার হাইকোর্টের রায় কার্যকর করলে যারা এরই মধ্যে একাধিক টাইমস্কেল কিংবা সিলেকশন গ্রেড পেয়েছেন চাকরিতে বয়স হবে। তারাও উচ্চতর গ্রেডের যেতে পারবেন অর্থাৎ পদোন্নতি বঞ্চিত সরকারি কর্মচারীদের আর্থিক সুবিধা আরো বাড়বে সূত্র জানায় ৪ জানুয়ারি পায়নি। পূর্ণাঙ্গ রায়ের কপি হাতে আসার পর পর্যালোচনা করে আপিল উদ্যোগ নেওয়া হবে।


যোগাযোগ করা হলে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাগজপত্র দেখার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে রিট আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার ইব্রাহিম খলিল সমকালকে বলেন উচ্চতর গ্রেডে যাওয়ার ক্ষেত্রে মূল পে-স্কেল দেওয়ার সুবিধা অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে যে প্রক্রিয়ায় স্পষ্টীকরণ করেছে তা আইন অনুযায়ী হয়নি পে-অর্ডার ২০১৫ আইনে কথা উল্লেখ করে তিনি আরো বলেন নির্দেশ দিয়ে মূল আইন পরিবর্তন করা যায় না ফলে পরিবর্তন সঙ্গে সংগতিপূর্ণ নয়।


পরিবর্তন হয়েছে গত বছরের ২১ সেপ্টেম্বর একই পদে কর্মরত সরকারি কর্মচারী দুই বা তার চেয়ে বেশি টাইম স্কেল সিলেকশন গ্রেড পেয়ে থাকলে নতুন পে স্কেল অনুযায়ী তিনি উচ্চতর গ্রেড পাবেন না। তবে এরই মধ্যে একটি মাত্র টাইম স্কেল সিলেকশন গ্রেড পেলে নতুন স্কেলে শুধু একটি উচ্চতর গ্রেড এর পরিবর্তে উল্লেখ করা হয় সরকারি কর্মচারীদের প্রদত্ত আর্থিক সুবিধা কোনক্রমেই ২০১৫ সালের ডিসেম্বরের আগে দেওয়া হবেনা। পরিপত্রে আদেশ বই চ্যালেঞ্জ করে রিট করে সংক্ষুব্ধ সরকারি চাকরিজীবীদের ।

  

ব্যবহার নির্দেশিকা অনলাইনে বেতন নির্ধারণ উচ্চতর গ্রেড পদোন্নতি ব্যতিরেকে একই পদে ১০ থেকে ১৬ অতিরিক্ত ইনক্রিমেন্ট পাওয়ার জন্য।

উচ্চতর গ্রেড একই পদে চাকরির বয়স ১০ বছর পূর্তি হলে উচ্চতর গ্রেড প্রাপ্ত হয় সরকারি কর্মচারীগণ একই পদে পরবর্তী ১৬ বছর পূর্তিতে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্ত হন চাকরির জীবনের দুটি উচ্চতর গ্রেড প্রাপ্ত হইবে অতীতে টাইম স্কেল সিলেকশন গ্রেড থাকলেও বর্তমানে শুধুমাত্র উচ্চতর গ্রেড রয়েছে।


Previous Post
Next Post
Related Posts