MBBS Admission result // মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩

 


এমবিবিএস (MBBS) Exam Result, ভর্তি পরীক্ষার ফলাফল হয়েছে ২০২৩

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর তথ্য অনুযায়ী ১০ই মার্চ ২০২৩ ভর্তি পরীক্ষা হয়েছেমেডিকেলের এমবিবিএস (MBBS) Exam Result, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩ হয়েছে আজ ১২ই মার্চ, ২০২৩ রবিবার। বাংলাদেশ সরকারের সরকারি- বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২০২৩  শিক্ষাবর্ষের এমবিবিএস (MBBS) কোর্সের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখুন কাঙ্খিত ফলাফল https://result.dghs.gov.bd/


এমবিবিএস (MBBS) Exam Result, ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কবে জানুন ২০২৩


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার এ কে এম আমিরুল মুরশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান। তিনি জানান ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস (MBBS) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩ হবে।এজন্য সব অংশীজনের সমন্বয়ে একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই এটি চূড়ান্ত হয়ে যাবে। এমবিবিএস (MBBS) পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্যতার (MBBS) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল - চলতি মাসের ২৩শে মার্চ বৃহস্পতিবার বা ৩০ মার্চ ২০২৩ (সম্ভাব্য) বারবিবার ১২ই মার্চ, ২০২৩ ।

আসন সংখ্যা - রয়েছে ৪ হাজার ৩৫০ টি সরকারি

মোট আসন সংখ্যা - ১০ হাজার ৬৯৭ টি

পরীক্ষার্থীর সংখ্যা - এক লক্ষ ৩৯ হাজার ২১৭ জন


আমিরুল মুরশিদ বলেন গতবারের তুলনায় (MBBS) পরীক্ষার ফলাফল এগিয়ে নিয়ে আসার চেষ্টা করছি। এমবিবিএস অর্থাৎ মেডিকেলের (MBBS) পরীক্ষার ফলাফল উপর নির্ভর করে।


২০২২-২৩ সেশন এর এমবিবিএস (MBBS) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি  কেন্দ্রের ৫৭  টি ভেন্যু থেকে পরীক্ষায় অংশ নেয় এক লক্ষ উনচল্লিশ হাজার সাতশো বিয়াল্লিশ শিক্ষার্থী। আবেদন করেছিলেন এক লাখ তেতাল্লিশ হাজার নয়শত পনের জন শিক্ষার্থী। মেডিকেল ভর্তি পরীক্ষায় ইতিহাসে সর্বাধিক। পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে অংশগ্রহণ করেন ৩৩ দশমিক ০৮ শতাংশ।স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে জানা গেছে ২০২৩ সেশন বছর মোট আবেদনকারী সংখ্যা এক লক্ষ ৩৯ হাজার ২১৭ জন গত বছরের মত এ বছরের সরকারি মেডিকেলের আসন সংখ্যা রয়েছে ৪ হাজার ৩৫০ টি তবে বেসরকারি মেডিকেল এর আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে


২০২২-২০২৩ সালে মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন প্রায় ৩৯ হাজার শিক্ষার্থী।



(MBBS) পরীক্ষা পদ্ধতি ও মেধা তালিকা কিভাবে হবে

পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক ১০ নম্বর (মোট ১০০) থাকবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য  শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে।


২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারেন নিচের লিংকে:http://dghs.teletalk.com.bd/ 

প্রতিবছরের ন্যায় এবার ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) ভর্তির জন্য  স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ফলাফল দেখতে এখানে ক্লিক করুন ঃ https://result.dghs.gov.bd/ ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস (MBBS) সংক্রান্ত তথ্যসহ ওয়েবসাইটে দেখুন সরকার কর্তৃক ঘোষণা।


সরকারী বেসরকারী ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস/মেডিকেল ভর্তি

শ্রেণির নামঃ MBBS Exam
অনলাইন  ভর্তি : http://dghs.teletalk.com.bd/

 ২০২৩ অনলাইনে এমবিবিএস/ মেডিকেল মূহে ভর্তির আবেদন:

 মেডিকেল অনলাইনে  ভর্তি সরকারী নির্দেশনা দেখুন 

  
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এর অধীন দেশের বিভিন্ন মেডিকেল (MBBS) এ ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।

M B B S  Medical Exam’s Result ||এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

এমবি বি এস ভর্তি  নিতিমালা ২০২৩   (About the admission IN MBBS Exam’s Result) এর অধীন দেশের এমবিবিএস (মেডিকেল) ভর্তি  নিতিমালা ২০২৩ এ ছাত্র ছাত্রী ভর্তি  জন্য সুযোগ দেওয়া হচ্ছে। এমবিবিএস ভর্তি  ২০২৩ অনলাইন ভর্তি ব্যবস্থায় সকল কার্যক্রমের মধ্য লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে ১০ মার্চ ২০২৩, তারিখ  বেলা ১০ টায়, পরীক্ষার ফলাফল রবিবার ১২ই মার্চ, ২০২৩ ‍দুপুর। ফলাফল দেখবেন যেভাবে তা বর্ণনা করা হলো।

M B B S  Medical Exam’s Result ||এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ১লাখ ২২ হাজার ৮৭৪ জন, ভর্তি ইচ্ছুক প্রার্থীদের মধ্যে করোনার কারণে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবার কেন্দ্রের সংখ্যা ১৯টি ভেন্যু থেকে ৫৫ টি করা হয়। ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৪৮.৯৭৫ জন শিক্ষার্থী। পাশের হার ৩৯.৮৬ শতাংশ। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈবিত্তিক পরীক্ষার মধ্যে পাশ নম্বর ছিল ৪০। 

চলুন জেনে নেয়া যাক কীভাবে নিজ নিজ মোবাইল থেকে কীভাবে ফলাফল জানা যাবেঃ

রোল নং দিন নিচের লিংকেঃ

                                       http://result.dghs.gov.bd/mbbs/             


 এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩                       অনলাইনে (মেডিকেল)  ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশঃ ২০২৩                                                                 http://result.dghs.gov.bd/mbbs/ 

                                                                  

মোবাইল বা ব্যক্তিগত কমিউটার ল্যাপটপে ফলাফল জানার জন্য এসএমএস করার প্রয়োজন নেই। অনলাইনে আবেদন করার সময় যে মোবাইল নম্বর দেয়া হয়েছে টেলিটক অপারেটর থেকে স্বয়ংক্রিয়ভাবে অভিন্দন জানিয়ে সেই মোবাইল নম্বরে এসএমএস প্রদান হবে। যারা উত্তীর্ণ হয়েছেন তাদের রোল নম্বর স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রদান করা হবে।

এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩   (About the admission IN  MBBS  Exam’s Result) এর অধীন দেশের সকল এমবি বি এস ভর্তি   ২০২৩ অনলাইন ভর্তি  ব্যবস্থায় সুযোগ দেওয়া হবে। উক্ত পদ্ধতিতে সকল শ্রেণির ছাত্র ও ছাত্রগণ আবেদন করতে ভর্তি  ব্যবস্থায়। নিজ বাসস্থানের পার্শ্ববর্তী এমবিবি এস (মেডিকেল) ভর্তি  ২০২৩ আবেদন করার জন্য  ওয়েবসাইট অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন, বিভিন্ন সুবিধাসহ পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো। অনলাইনে আবেদন ও লিখিত পরীক্ষা শেষে  ফলাফল প্রকাশ করা হয়েছে আজই।

M B B S  Medical Exam’s Result ||এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ https://result.dghs.gov.bd/


মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণরায় নিরীক্ষার আবেদন করবেন যেভাবে

https://result.dghs.gov.bd/

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল অসন্তোষজনক হলে পূণরায় নিরীক্ষার জন্য আবেদন করতে হবে ফলাফল প্রকাশের তিন কর্মদিবস থেকে নয় কর্মদিবসের মধ্যে। টেলিটক অপারেটরের যে কোন প্রি পেইড নম্বর হতে পূণঃ নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন ফি ১০০০ টাকা। 


MBBS  Medical Exam’s Result || এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ আবেদন প্রক্রিয়াঃ মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ১ম এসএমএস DGHS>RSC>Roll>16222 এ পাঠিয়ে দিন। ফিরতি এসএমএস এ একটি পিন নম্বর পাবেন, ২য় এসএমএস DGHS>RSC>Yes>Pin 16222 এ পাঠিয়ে দিন। এরপর আপনার নম্বর থেকে ১০০০ টাকা কেটে নেয়া হবে। ফিরতি এসএমএস এ প্রাপ্তি স্বীকার এসএমএস পাবেন।

এভাবে পূণরায় মোবাইলেই ফলাফল জানতে পারবেন।

MBBS  Medical Exam’s Result || এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রতি বছরের ন্যায় এবার ও এমবিবি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল  ২০২৩ । স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে দেখুন এখানে নিজ  রোল নং দিয়ে https://result.dghs.gov.bd/mbbs/# । বর্তমান এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ ভর্তি সহ এমবিবিএস ভর্তি  নিতিমালা ২০২৩ সরকারী ফি সংক্রান্ত তথ্যতে বলেছেন, গত বছর ২০২২ সালের ভর্তিতে যে ফি নেওয়া হয়েছে বর্তমানে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিতে ও সেই ফি দিয়ে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল সংক্রান্ত তথ্যসহ এখানে দেখুন সরকার কোন কোন ফি বাদ দিয়েছেন।


M B B S  Medical Exam’s Result || এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ সাল ১০/০৩/২০২৩ তারিখে নির্দিষ্ট সময়ে এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিথ হয়ে ফলাফল প্রকাশের ঘোষণা ১২/০৩/২০২৩ তারিখে হয়েছে যথাসময়ে ভর্তি নেওয়ার প্রচেষ্টা অব্যহত থাকবে এ আশা ব্যক্ত করে । তিনি আরো বলেন এ বছরের মাঝামাঝি এমবিবিএস (মেডিকেল) Dental Admission Council এবং তার পরপরই এমবিবিএস ও স্বাস্থ্য অধিদপ্তরের ২০২৩ সালের সকল ভর্তি কর্য কার্যক্রম সম্পন্ন করার প্রচেষ্টা থাকবে ২০২৩ সালে। যথাসময়ে সকল কার্যক্রম গৃহিত হয়েছে।

About the admission IN MBBS  Exam’s Result


MBBS Medical Exam’s Result || এমবি বি এস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ সালের এম বি বি এস (মেডিকেল)  ভর্তি প্রসঙ্গে’’About the admission IN  MBBS  of 2021 M B B S Exam’s Result
নামঃ M B B S Exam
অনলাইন (মেডিকেল)  ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশঃ https://result.dghs.gov.bd/


M B B S  Medical Exam’s Result || এমবিবিএস (মেডিকেল) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ সালের এমবিবিএস ভর্তি প্রসঙ্গে’’About the admission IN MBBS Exam’s Result এর অধীন দেশের বিভিন্ন মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল
অফিসিয়াল ওয়েবসাইটঃ https://result.dghs.gov.bd/

   

এমবি বি এস ভর্তি (মেডিকেল) পরীক্ষার ফলাফল ২০২৩ (About the admission IN MBBS Exam’s Result) স্বাস্থ্য অধিদপ্তর এর অধীন দেশের বিভিন্ন মেডিকেল এ এমবি বিএস ভর্তি পরীক্ষার ফলাফল  ২০২৩ ভর্তির জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি এ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post
Next Post
Related Posts