ডিপ্লোমা নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩ !! Diploma Nursing Admission Result Date 2023

 


ডিপ্লোমা নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (Bangladesh Nursing and Midwifery Council BNMC) এর “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স এর ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল সংবলিত বিজ্ঞপ্তি - প্রকাশিত হয়েছে। এই “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স” এ ভর্তির জন্য MCQ/লিখিত পরীক্ষায় মোট অংশগ্রহণ করেছিলেন ১ লক্ষ ১৭ হাজার ১৮৬ জন। চলতি মাসেই অর্থাৎ, মে ২০২৩ ফলাফল ঘোষণা করবে একযোগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, গাজীপুর, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, যশোর, বগুড়া দিনাজপুর, পটুয়াখালী, হবিগঞ্জ, রাঙ্গামাটি সর্বমোট ৬২ টি ভেন্যুর ফলাফল একযোগে প্রকাশ করবেন কর্তৃপক্ষ, বিস্তারিত দেখুন।

ডিপ্লোমা নার্সিং ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ - জুন, ২০২৩ এর ১ম সপ্তাহেই 

নার্সিং শব্দের অর্থ কি - নার্সিং এমন একটি পেশা যা সাধারণ জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনতা মূলক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত এ পেশার মাধ্যমে ব্যক্তিগত পারিবারিক কিংবা সামাজিকভাবে কোন রোগী বা ব্যক্তির স্বাস্থ্য পূনরুদ্ধার এবং জীবনযাত্রার গুরুত্বতা তুলে ধরা হয়। 

নার্স এর কাজ কি - চিকিৎসকের সহকারী হিসেবে একজন নার্স রোগীর চিকিৎসা সেবা স্বাস্থ্য পরীক্ষা ও পরিচর্যার কাজ করে থাকেন । দেশের প্রতিটি সরকারী ও বেসরকারী ক্লিনিকে নার্সদের ব্যাপক চাহিদা রয়েছে। সরকারের সেবা পরিদপ্তর প্রতি বছর প্রচুর নার্স নিয়োগ দিয়ে থাকেন । 

নার্সিং এর জনক কে - নার্সিং এর জনক ফ্লোরেন্স নাইটিঙ্গেল। (১২ই মে ১৮২০ থেকে ১৩ই আগষ্ট ১৯১০ ) তিনি আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ছিলেন ।

বাংলাদেশের প্রথম নার্স কে - কলকাতার লেডি ব্রাবোন কলেজ থেকে স্নাতক উত্তীর্ণ জোহরা খাতুন ছিলেন চট্টগ্রামে খাস্তগীর হাইস্কুলের শিক্ষিকা, পরবর্তীকালে তারা যুক্তরাষ্ট্রের বোষ্ট ইউনিভার্সিটি থেকে নার্সিং এর উপর এমএসসি ডিগ্রী অর্জন করেন এবং দেশে ফিরে নার্সিং এর গুরুত্বপূর্ণ পদে প্রথম বাংলাদেশের হয়ে নার্সের কাজ শুরু করেন ।

নার্সি সেবা পরিদপ্তরের প্রধান কে - অধিদপ্তর পরিচালিত হয় একজন মহাপরিচালকের নেতৃত্বে অধিদপ্তর তার কার্যক্রমের জন্য স্বাস্থ্য ও ‍পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিকট দায়বদ্ধ নার্সিং সেবার প্রধান হিসেবে সিদ্দীকা আক্তার ২০২০ সাল থেকে মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন । 

নার্সিং সেবা কত সালে প্রতিষ্ঠিত হয় - ১২ই সেপ্টেম্বর, ১৯০১ সালে নার্সের রেজিষ্ট্রেশন এ্যাক্ট প্রণিত হয় ।

ছেলে নার্স কে কী বলে - যেমন মেয়েরা নার্স হতে পারে তেমনি ছেলেরা ও নার্স হয় । মেয়ে সেবিকাকে বলা হয় ফিমেইল নার্স Female Nurse, ছেলে সেবক কে বলা হয় মেইল নার্স Male Nurse . 

উক্ত “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স” এ ভর্তির বিজ্ঞপ্তিটি গত ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছিল। “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষার ফলাফল এর তালিকাটি নিম্নে দেখুন”

ভর্তি পরীক্ষার ফলাফল

ক্র

কোর্সের নামমোট পরীক্ষার্থীউপস্থিতঅনুপস্থিতউত্তীর্নশতকরা হার

বিএসসি ইন নার্সিং

৩২,০৩০

৩০,০৯০

১৯৪০

২৫,৩৬২

৮৪%

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি

৬৮,৬৬৯

৬৪,৫৪১

৪১২৮

৪৩,১১৯

৬৭%

ডিপ্লোমা ইন মিডওয়াইফারি

১৬,৪৮৭

১৫,৩৫৫

১১৩২

১২,০৭৪

৭৯%


সর্বমোট

১,১৭,১৮৬

১,০৯,৯৮৬

৭২০০

৮০,৫৫৫

গড়  ৭৩%



বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (Bangladesh Nursing and Midwifery Council BNMC) এর স্বাস্থ্য সেবা বিভাগ,  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স এর লিখিত পরীক্ষার ফলাফল দেখে নিন। পরীক্ষায় অংশগ্রহণের প্রার্থীদের মধ্যে সকলেই সঠিক নিয়মানুযায়ী পরবর্তী নোটিশের জন্য অপেক্ষা করুন।

প্রতিষ্ঠানের নামঃ বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (Bangladesh Nursing and Midwawifery Council BNMC)

পদের নামঃ “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স

অফিসিয়াল ওয়েবসাইটঃ  http://www.bnmc.gov.bd/

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (Bangladesh Nursing and Midwifery Council BNMC) - এ ভর্তি হতে এই লিংকে প্রবেশ করুনঃ

http://www.bnmc.gov.bd/

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (Bangladesh Nursing and Midwifery Council BNMC) - এ “নার্সিং ও মিডওয়াইফারি কোর্স” ভর্তি হতে উপর্যুক্ত উপায়ে পরবর্তী পদক্ষেপে আশানূরুপ সাফল্য অর্জন করতে সঠিকভাবে অংশগ্রহণ করুন। পাশাপাশি বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেনতাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Previous Post
Next Post
Related Posts