Ad Code

Responsive Advertisement

সরকারী কর্মচারীদের প্রতি আদালতের কড়া বার্তা দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ২০২৩



সরকারী কর্মচারীদের প্রতি আদালতের কড়া বার্তা দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ২০২৩

সরকারি চাকরিজীবিদের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর আদেশ ১৩/০৮/২০২৩ সরকারী কর্মচারীদের প্রতি আদালতের কড়া বার্তা দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট । গত বুধবার ০৯/০৮/ ২০২৩ জারি করা এক আদেশে বলা হয়েছে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোন কর্মচারী অফিস চলার সময় কর্মস্থল ত্যাগ করতে পারবে না । এই আদেশ লঙ্ঘন করলে বেতন কেটে নেওয়ার কথা ও জানানো হয়েছে।

 ‍সুপ্রিম কোর্টের রেজিষ্ট্রার জেনারেল মোহাম্মদ গোলাম রব্বানীর (বিচারপতির) সই করা আদেশে বলা হয়েছে জরুরী প্রয়োজনে কোন অফিস সহকর্মীকে জানিয়ে কর্মস্থল ত্যাগ করা যাবে । এক্ষেত্রে কর্মস্থল ত্যাগের সংরক্ষিত রেজিষ্ট্রারে সময়, তারিখ ইত্যাদি লিখতে হবে বলে আদেশ জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে সরকারী কর্মচারী বিধিমালা ২০১৯ এ উল্লিখিত আছে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোন কর্মচারী অফিস ত্যাগ করতে পারবেন না তবে শর্ত থাকে যে জরুরি প্রয়োজনে সহকর্মীকে অবগত করে অফিস ত্যাগ করা যাবে। এই বিধান লঙ্ঘন করলে কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ দিবেন পাশাপাশি ঐ কর্মচারী মূল বেতনের এক দিনের সমপরিমাণ অর্থ কেটে নেওয়া হবে।

 আদেশে বলা হয় কর্মকর্তা ও কর্মচারীদের অফিস চলাকালীন সময়ে কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিভিন্ন অযুহাতে অফিসের বাইরে চলে যাচ্ছেন এরপর আকষ্মিক পরিদর্শনকালে তাদের অফিসে পাওয়া যাচ্ছে না যা শৃঙ্খলা পরিপন্থি এবং অফিসের কাজে বিঘ্ন ঘটায় তাই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। সরকারী কর্মচারীদের প্রতি সুপ্রিম কোর্টের এই নির্দেশনা জরুরী কেননা এ সংক্রান্ত আদেশ সরকারের পক্ষ থেকে ও দেওয়া হয়েছে । সরকারের নির্দেশে বলা হয় কোন সরকারী কর্মচারী যদি ত্রিশ দিনের মধ্যে একাধিকবার দেরিতে কর্মস্থলে উপস্থিত হয়ে থাকে এবং বিনা অনুমতিতে বাইরে থাকেন তাহলে উপযুক্ত কর্তৃপক্ষ উক্ত কর্মচারীর সাত দিনের সমপরিমাণ অর্থ কর্তন করতে পারবেন আবার চাইলে এই দন্ড পূণরায় বিবেচনার সুযোগ রয়েছে কর্তৃপক্ষের হাতে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ