NTRCA Job Circular // শিক্ষক নিয়োগের চতূর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ ২০২২

 


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA) - এ ২৯শে ডিসেম্বর ২০২২ তারিখে সরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA - এ রাজস্ব খাতে শূণ্য পদসমূহে নিয়োগের নিমিত্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের চাকরির সুযোগ দেওয়া হচ্ছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA) এ  ০১ টি পদে সর্ব মোট ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক প্রার্থীকে শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি আসছে। পদগুলোতে পুরুষ ও নারী প্রার্থীগণই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য নিচে নিয়োগের পদ সমূহ এবং আবেদন পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হলো।


Non-Government Teachers Registration & Certification Authority NTRCA Job Details


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন সেকেন্ডারী এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট পোগ্রাম (সেসিপ) এর চাহিদার ভিত্তিতে সাধারণ শিক্ষা ধারার শিক্ষা প্রতিষ্ঠানে (মাধ্যমিক/দাখিল মাদ্রাসা) ভোকেশনাল কোর্স চালুর লক্ষ্যে নিম্নবর্ণিত শূণ্য পদসমূহে আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীদের নিকট হতে অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছেঃ


শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি






১। পদের নামঃ শিক্ষক
শিক্ষাগত যোগ্যতাঃ সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী
পদের সংখ্যাঃ  ৬৮,৩৯০ টি
বেতন স্কেলঃ ১০,২০০-২৪,৬৮০/- (গ্রেড-১৪)


Non-Government Teachers Registration & Certification Authority NTRCA Job Apply Process


প্রতিষ্ঠানের নামঃ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA)
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.ntrca.gov.bd/
বয়সসীমাঃ সর্ব্বোচ্চ ৩৫ বছর (২৯/১২/২০২২ অনুযায়ী) 
আবেদন ফিঃ ১০০০/- (টেলিটক)
আবেদনের পদ্ধতিঃ অনলাইনে আবেদন করতে হবে
নাগরিকত্বঃ বাংলাদেশি


আবেদন শুরুর তারিখঃ ২৯ শে ডিসেম্বর, ২০২২; রাত ১২ টা 
আবেদন করার শেষ তারিখঃ ২৯শে জানুয়ারি, ২০২৩; বিকাল ০৫ টা


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA) - এ নিয়োগের জন্য বিস্তারিত জানতে অপেক্ষা করুনঃ








বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA) -এ নিয়োগের জন্য অনলাইনে আবেদন করতে হবে এখানেঃ




বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ - এনটিআরসিএ (Non-Government Teachers Registration & Certification Authority - NTRCA) - এর নিয়োগের জন্য উপর্যুক্ত প্রক্রিয়ায় সঠিকভাবে আবেদন করুন। পাশাপাশি নিয়োগ বিজ্ঞপ্তি টি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


আপনি কি যেকোন ধরণের চাকুরির বিজ্ঞপ্তি খুঁজছেন? তাহলে সবার আগে সবধরণের চাকুরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ ফলো করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ এর আওতাভুক্ত বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান থেকে শূন্য পদের তালিকা যাচাই- বাছাই শেষ হয়েছে, এখন যেকোন সময় এই শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি জারি করতে পারে এনটিআরসিএ, এটি হবে চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তি ।


এনটিআরসি এর সূত্র জানায়, এনটিআরসিএ বেসরকারি কারিগরি স্কুল, কলেজ ও মাদ্রাসা থেকে শূন্য পদের তালিকা আহ্বান করেছিলেন, কাজটি করা হয়েছে অনলাইনের মাধ্যমে, অনলাইন থেকে পাওয়া যেসব শূন্যপদের তালিকা তারা পাওয়ার পর ওই তালিকায় ঠিক আছে কিনা তা যাচাই করতে তিনটি প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়েছিল।


 এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বেসরকারি স্কুল ও কলেজ এর শূন্য পদের তালিকা যাচাই করার কাজ করেন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের শূন্য পদের তালিকা যাচাই বাছাই করে।


এনটিআরসিএ শিক্ষক নিয়োগের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, তারা, তাতে বেশ কিছু ভুল থাকে, যেমন কোন প্রতিষ্ঠান বাংলা বিষয়ের শিক্ষক দরকার নেই অথচ বাংলা শিক্ষক চাওয়া হয়েছে, আবার, তারা চেয়ে আবেদন, আবার পথ খালি নেই এমন প্রতিষ্ঠান শিক্ষক চেয়েছেন।


 এসব এনটিআর এনটিআরসি এর তাৎক্ষণিক যাচাই করতে খায়, আবার তথ্য, এজন্য নিজ নিজ অধিদপ্তরকে প্রাথমিকভাবে পাওয়া তথ্যগুলো যাচাই করতে বলা হয়েছে, এতে সমন্বয় সমন্বয় এর কাজ এর সুবিধা হবে।


এনটিআরসিএ নিয়োগ শাখা থেকে জানা গেছে, তিন প্রতিষ্ঠান থেকে যাচাই করা তালিকা এনটিআরসিএ পৌঁছেছে, মাদ্রাসা মাদরাসা অধিদপ্তর এর শূন্য পদ অধিদপ্তরের উপ প্রথম আন্টি এনটিআরসিএর আমাদের ৩৭ হাজার ৬৬৪ জন শিক্ষক নিয়োগের তথ্য পাঠিয়েছিলে।


যাচাই করা পর তথ্য মিল না থাকায় ১  হাজার ১০২  জনের নাম বাদ দেওয়া হয়েছে, নিয়োগের জন্য ৩৬  হাজার ৫৬২  জনের নামের তালিকা পাঠানো হয়েছে।


মাউশি বেসরকারি স্কুল ও কলেজ এর শূন্য পদের তালিকা যাচাই করার কাজ করে গত সপ্তাহে, এরপর শূন্যপদের তালিকা এনটিআরসিতে পাঠায়, সেখানে যাচাই-বাছাই শেষে কত পথ ঠিক আছে তা জানতে চাইলে মাউশি নিয়োগ শাখার একজন কর্মকর্তা জানান, স্কুল  ও  কলেজ  মিলে ৩২  হাজার ৫০০ পদ ঠিক আছে,  যার তালিকা তারা এনটিআরসিতে পাঠিয়েছেন।


কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্রে জানায়, এক পেয়েছি, এর মধ্যে প্রায় ১  হাজার ৯৫  টি শুন্য পদ পাওয়া গেছে ,স্কুল, কলেজ, মাদ্রাসা  ও কারিগরী প্রতিষ্ঠান মোট কত পথ পাওয়া গেছে জানতে চাইলে এনটিআরসিএর একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন সব মিলে হাজার ৯৫ টি  শূন্য পদ পাওয়া গেছে, এগুলো আরো যাচাই করার সুযোগ আছে।


সার্বিক বিষয়ে জানতে চাইলে এনটিআরসি এর চেয়ারম্যান মোঃ এনামুল কাদের খান প্রথম আলোকে বলেন, তিন প্রতিষ্ঠানের যাচাই-বাছাই করার পর আমরা শূন্য পদের তালিকা পেয়েছি, এগুলো আরও বাছাই করা হতে পারে, এছাড়া গণবিজ্ঞপ্তি জারি করার অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমতি চেয়ে গত সপ্তাহে চিঠি দেওয়া হয়েছে, চিঠি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


 অনলাইনে আবেদন,  কমছে ফি

এনটিআরসি এর বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদন করার ক্ষেত্রে দুই দফায় টাকা নেওয়া হয়, একটি, এজন্য আবেদন এর শুরুতে ৩৫০  টাকা নেওয়া হয়, আরেক সনদ পাওয়ার পছন্দ  প্রতিষ্ঠিত এ আবেদন করার সময়।


সে সময় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনের জন্য ১০০  টাকা করে ফি নেওয়া হতো, চাকরিপ্রার্থী যত ইচ্ছা তত শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন কেউ ৫০টি  প্রতিষ্ঠানে আবেদন করলে তাকে দিতে হবে  ৫০০০ টাকা।


তবে এবার এনটিআরসি এর সনদ পাওয়ার পর চাকরিপ্রার্থীদের পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের নিয়ম কিছুটা বদলে সুপারিশ করা হয়েছে, সে অনুযায়ী এবার একজন প্রার্থী সনদ পাওয়ার পর সর্বোচ্চ ৪০ টি  প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন আগের নিয়মে এজন্য তার খরচ হওয়ার কথা ছিল ৪০০০ টাকা।


কিন্তু, এখানে, আবেদন টি প্রতিষ্ঠা মেধাবৃত্তি, তাহলে যোগ দেবে, সেখানে প্রার্থী বাছাই করতে পারবেন।


এ বিষয়ে এনটিআরসিএ নিয়োগ শাখার একজন কর্মকর্তা জানান চাকরিপ্রার্থীদের খরচ কমাতে এবার এই প্রথম অনলাইনে প্রার্থিতা পছন্দের ৪০টি  শিক্ষাপ্রতিষ্ঠা, এসব না পেলে।


মনোনয়ন এসব কার্যকর, যাবে' নতুন কে সাধুবাদ এনটিআর এনটিআরসিএ শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক ফোরাম।

Previous Post
Next Post
Related Posts